• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫০৮ রানের পাহাড় গড়ে থামল বাংলাদেশ

  অধিকার ডেস্ক    ০১ ডিসেম্বর ২০১৮, ১৫:০৭

বাংলাদেশ
ছবি: ইন্টারনেট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে ৫০৮ রানের পাহাড় গড়ে থামলো বাংলাদেশ।

বাংলাদেশ স্কোর : ৫০৮/১০ (১৫৪ ওভার)।

৫০০ রান বাংলাদেশের

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসের দ্বিতীয় দিনের পর দ্বিতীয় সেশনটাও নিজেদের করে নিল বাংলাদেশ। এরই মধ্যে ক্যারিবিয়দের সামনে ৫০০ রানের পাহাড় গড়েছে তারা। শেষ উইকেটে নাঈম হাসানকে সঙ্গে নিয়ে সহঅধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ পাঁচশত রানের ভিত গড়েছেন।

ফিরলেন তাইজুল

সাবধানী ব্যাটিংয়ে দলকে টানছেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পাওয়া মাহমুদউল্লাহ। ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যানকে দারুণ সঙ্গ দিচ্ছিলেন তাইজুল ইসলাম। কিন্তু দলীয় ৪৭২ রানে ফিরলেন তিনি। ক্রেইগ ব্রেথওয়েটের বলে ক্যাচ আউট হয়েছেন তাইজুল। ৫৮ বলে ২৬ রান করে ফিরতে হয়েছে তাকে।

সেঞ্চুরি করলেন মাহমুদউল্লাহ

বাঁহাতি স্পিনার রোস্টন চেজের অফ স্টাম্পের ডেলিভারিটা পয়েন্ট দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে চার রান নিলেন মাহমুদউল্লাহ। এই চার রানে ৯৯ থেকে ১০৩ রানে পৌঁছে গেলেন ডানহাতি ব্যাটসম্যান। পেলেন কাঙ্ক্ষিত সেঞ্চুরি। ২০৩ বলে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছাতে ৬টি চার হাঁকান তিনি।

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পেলেন মাহমুদউল্লাহ। সাড়ে আট বছরের অপেক্ষার পর জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজের দ্বিতীয় টেস্টে ব্যক্তিগত দ্বিতীয় সেঞ্চুরি করেছিলেন তিনি। এরপর এক ম্যাচের ব্যবধানে পেলেন তৃতীয় সেঞ্চুরি।

এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ৪৬৯ রান। মাহমুদউল্লাহ ১০৯ ও তাইজুল ইসলাম ২৬ রানে উইকেটে আছেন।

দুর্ভাগ্য মিরাজের

দলীয় ৩৯৩ রানে আউট হয়েছিলেন লিটন দাস। তার বিদায়ের পর মাহমুদউল্লাহকে সঙ্গ দিতে ক্রিজে আসেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু দুর্ভাগ্য মিরাজের। দলের পক্ষে তেমন কিছুই না করতে পেরে ফিরে যান তিনি।

ইনিংসের ১২৪তম ওভারে জোমেল ওয়ারিকানের টার্ন করা প্রথম বলটি ব্যাট এগিয়ে দিয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন। কিন্তু ব্যাটের কোণায় লেগে স্লিপে থাকা শেন ডোরিচের কাছে ক্যাচ ওঠে। ক্যাচটি তালুবন্দি করলেও আম্পায়ার আউট দেননি।

আত্মবিশ্বাসী ওয়েস্ট ইন্ডিজ রিভিউ নেন। সাফল্যও পায় তারা। রিভিউতে দেখা যায় বলটি ব্যাটে লেগেছে ফলে আম্পায়ার নিজের সিদ্ধান্ত পাল্টে আউট দেন। ২৬ বল খেলে ১৮ রান করে সাজঘরে ফিরে গেছেন মিরাজ।

বাংলাদেশের দলীয় সংগ্রহ ৪০০ পেরিয়ে

৪০০ রান থেকে মাত্র সাত রান দূরে থেকে আউট হয়েছেন লিটন দাস। কিন্তু অন্যপ্রান্তে দাঁড়িয়ে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ দলকে নিয়ে এগিয়ে যাচ্ছেন। লিটনের বিদায়ের পর ক্রিজে আসেন মেহেদী হাসান মিরাজ। তাকে সঙ্গে নিয়ে এরই মধ্যে দলীয় চারশত রানের দেখা পেয়েছে বাংলাদেশ।

লাঞ্চের পর ফিরলেন লিটন

দলীয় ৩৯৩ রানে মাহমুদউল্লাহ রিয়াদ এবং লিটন দাসের জুটি ভাঙলেন ক্রেইগ ব্রেথওয়েট। লাঞ্চের আগে ফিফটি করা লিটন বোল্ড হয়েছেন। ইনিংসের ১১৮তম ওভারে ব্রেথওয়েটের প্রথম বলে ব্যাট ঘুরিয়ে বাঁ দিকে খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু ব্যাটে বল না লাগায় লেগ স্ট্যাম্প ভেদ করে।

৬২ বলের দেখায় ৫৪ রানে ফিরে গেছেন লিটন।

দলে ফিরেই লিটনের ফিফটি

দলীয় ৩০১ রানে সাকিব আল হাসানের বিদায়ের পর কোনো প্রভাব পড়তে দেননি লিটন দাস। দৃষ্টিনন্দন সব শট খেলা উইকেটকিপার ব্যাটসম্যান মাহমুদউল্লাহর সঙ্গে ফিফটি করে ফেলেছেন। ১০৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৩৫২ রান।

জিম্বাবুয়ে সিরিজে রান না পাওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন। দ্বিতীয় টেস্টে দলে ফিরেই ফিফটি করলেন লিটন।

মাহমুদউল্লাহ-লিটনের ব্যাটে ৩৫০ পার করল বাংলাদেশ

গতকাল ৫ উইকেট হারিয়ে ২৫৯ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিলেন সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু দলীয় ৩০১ রানে ব্যক্তিগত ৮০ রানে কেমার রোচের বলে ক্যাচ আউট হয়ে ফিরে গিয়েছিলেন সাকিব। তার বিদায়ে ভাঙে ১১১ রানের ষষ্ঠ উইকেট জুটি।

অধিনায়কের বিদায়ের পর ক্রিজে আসেন লিটন দাস। তাকে সঙ্গে নিয়ে মাহমুদউল্লাহ ধীরে ধীরে বড় স্কোরের দিকে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এরই মধ্যে মাহমুদউল্লাহ করে ফেলেছেন ফিফটি।

এই দুই ব্যাটম্যানের জুটিতে ৩৫০ রান করল বাংলাদেশ। এছাড়াও এই জুটিতে আসে অর্ধশত রান।

ফিফটি করলেন মাহমুদুল্লাহ

মাহমুদুল্লাহর ব্যাটে রানের ঝলক। দ্বিতীয় দিনে ৮০ রানে সাকিব আল হাসান ফিরে গেলে মিডল অর্ডারে ব্যাট হাতে দলের হাল ধরেন রিয়াদ। দলকে টেনে নিচ্ছেন তিনি। এরই মধ্যে ৮৫ বলে ফিফটির দেখা পেয়েছেন মাহমুদুল্লাহ। এই নিয়ে ক্যারিয়ারে ১৬তম অর্ধশত রানের দেখা পেলেন বাংলাদেশের এই নির্ভরশীল ব্যাটসম্যান।

সকাল সকাল ফিরলেন সাকিব

কেমার রোচের বলে স্লিপে ক্যাচ তুলে দিতে ৮০ রানে ফিরে গেছেন অধিনায়ক সাকিব আল হাসান। ইনিংসের ৯৭তম ওভারে রোচের পঞ্চম বলে হালকা কাট করতে চেয়েছিলেন। কিন্তু স্লিপে থাকা হোপের কাছে বলটি ক্যাচ ওঠে। খুব সহজেই বলটি তালুবন্দি করেন হোপ। এতেই সাকিব ফিরে যান ১৩৯ বলে ৮০ রান করে।

মাহমুদউল্লাহর সঙ্গে সাকিবের শতরানের জুটি ভাঙেন রোচ।

সাকিব-মাহমুদউল্লাহ শতরানের জুটি

দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ষষ্ঠ উইকেটে ৬৯ রানের জুটি গড়ে খেলা শেষ করে বাংলাদেশ। দ্বিতীয় দিনে এই দুই ব্যাটসম্যানের ব্যাটে এরই মধ্যে ১০০ রানের জুটি পার করেছে বাংলাদেশ।

তারা দুই জন ধীরে ধীরে দলকে বড় স্কোরের দিকে এগিয়ে যাচ্ছে।

রিভিউ নিয়ে বাঁচলেন মাহমুদউল্লাহ

ইনিংসের ৯৫তম ওভারে কেমার রোচের তৃতীয় বলে এলবিডব্লিওতে আবেদন করেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু আম্পায়ার কল ছিল নট আউট। রিভিউতে রক্ষা হতো মাহমুদউল্লাহর।

যদিও রোচের বলটিতে হালকা ব্যথাও পেয়েছিলেন মাহমুদউল্লাহ। হালকা বাউন্সে থাকা বলটি টার্ন করে বাঁ পায়ে লাগে। তবে ব্যথা বেশি না হওয়াতে সাকিব আল হাসানের সঙ্গে দলে বড় স্কোরের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

বড় সংগ্রহের লক্ষ্য বাংলাদেশের

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার দ্বিতীয় দিনের খেলা শুরু করেছে সকাল সাড়ে নয়টায়। প্রথম দিন শেষে বাংলাদেশের স্কোর ২৫৯/৫। অধিনায়ক সাকিব ৫৫ ও সহঅধিনায়ক মাহমুদউল্লাহ ৩১ রানে দ্বিতীয় দিনে বড় স্কোরের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

প্রথম দিন শেষে সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ২৫৯/৫ (সাদমান ৭৬, সৌম্য ১৯, মুমিনুল ২৯, মিথুন ২৯, সাকিব ৫৫*, মুশফিক ১৪, মাহমুদউল্লাহ ৩১*; বিশু ২/৬৯, রোচ ১/৩৮, লুইস ১/৩৫, চেজ ১/৬১)।