• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদায় 'মি. ৩৬০ ডিগ্রি'

  শব্দনীল

২৪ মে ২০১৮, ১৬:১২

একবিংশ শতাব্দীর সেরা ক্রিকেট তারকাদের যদি তালিকা করা হয় তবে, এবি ডি ভিলিয়ার্স শীর্ষ পাঁচ জনের মধ্য একজন থাকবেন এটা নিশ্চিত। অনেক দিন ধরে শোনা যাচ্ছিল, টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার। এরপর গেল কিছুদিন ধরে তিনি বেছে বেছে সিরিজ খেলছিলেন। অনেকে ভাবছিলেন ডি ভিলিয়ার্স প্রস্তুতি নিচ্ছেন ২০১৯ বিশ্বকাপের জন্য। টানা ক্রিকেটের ধকল থেকে নিজেকে ফিট রাখতেই প্রোটিয়া অধিনায়কের এমন উদ্যোগ। কিন্তু বিনা মেঘে বজ্রপাতের মতো বুধবার বিকালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা।

পুরো নাম আব্রাহাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্স হলেও সবার কাছে তিনি পরিচিত এবি ডি ভিলিয়ার্স নামে। আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু করেন ২০০৪ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে। টেস্ট ম্যাচ দিয়ে। অসাধারণে এই স্পোর্টসম্যান দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে নিজের যায়গা পাকাপোক্ত করতে সময় নেননি বেশি। তিনি একাধারে অসাধারণ ব্যাটার, অভাবনীয় ফিল্ডার এবং দুর্দান্ত এক অধিনায়ক। ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বহু রেকর্ড গড়েছেন এই ডানহাতি।

প্রোটিয়া হার্ডহিটার ব্যাটসম্যান ওয়ানডেতে দ্রুততম হাফ সেঞ্চুরি, সেঞ্চুরি ও দেড়শ রানের রেকর্ডের মালিক। তিনি ঘরের মাঠে ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হাফ সেঞ্চুরি করেন ১৬ বলে এবং ৩১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন। সে ম্যাচে তিনি আউট হন ১৪৯ রানে। তার কিছুদিন পর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বিশ্বকাপে মাত্র ৬৪ বলে করেন ১৫০ রান। এর আগে ওয়ানডেতে শেন ওয়াটসন দ্রুততম ১৫০ রান করেছিলেন। তিনি খেলেছিলেন ৮৩ বল। তার চেয়ে ১৯ বল কম খেলে ১৫০ রান করে ডি ভিলিয়ার্স গড়েন নতুন রেকর্ড।

অধিনায়ক অবস্থায় এক বর্ষপঞ্জিকায় সর্বোচ্চ ৬০টি ছক্কা মারার রেকর্ডও ডি ভিলিয়ার্সের দখলে। ওয়ানডেতে ২৫ সেঞ্চুরির মালিক ডি ভিলিয়ার্স। এর মধ্যে ৮টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ৭৫ বা এর কম বল খেলে। এ পরিসংখ্যানই বলে দেয় ব্যাট হাতে কতটা বিধ্বংসী ছিলেন ডানহাতি ব্যাটসম্যান। পাশাপাশি পুরো ক্যারিয়ার ঘাটলে প্রমাণ পাওয়া যায় তার ব্যাটিং প্রতিভার। ওয়ানডেতে ৯ হাজারের ওপরে রান করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি স্ট্রাইক রেট তার। ২২৮ ওয়ানডেতে ৯৫৭৭ রান করেছেন ৫৩.৫০ গড়ে, ১০১.০৯ স্ট্রাইক রেটে। তার পরে আছেন অ্যাডাম গিলক্রিস্ট- ৯৬.৯৪ স্ট্রাইক রেট, রান ৯৬১৯।

ওয়ানডের ফর্ম টেস্টেও ধরে রেখে দক্ষিণ আফ্রিকার হয়ে দ্রুততম একশ করার রেকর্ড নিজের ঝুলিতে নেন ডি ভিলিয়ার্স। এ রেকর্ড গড়তে খেলেন মাত্র ৭৫ বল। ৭৯তম ইনিংসে প্রথম শূন্য রানে আউট হন তিনি। অভিষেকের পর এক মাত্র তিনি শূন্য রানে আউট না হয়ে একনাগারে সবচেয়ে বেশি ইনিংস খেলেন। পাশাপাশি অভিষেকের পর টানা ৯৮ টেস্ট খেলার রেকর্ডও গড়েন। কিন্তু ইনজুরির কারণে টানা টেস্ট খেলার অন্য রকম এই সেঞ্চুরি করা হয়নি প্রোটিয়া তারকার। ইনজুরি তার পথের কাঁটা হয়ে থাকল ক্যারিয়ারের শেষ মুহূর্তেও। ‘ক্লান্ত’ বলে অবসর নিয়ে নিলেন তিনি।

ডি ভিলিয়ার্স পেয়েছেন আইসিসির সর্বোচ্চ পুরস্কার । তিনি ২০১০, ২০১৪ এবং ২০১৫ সালে নির্বাচিত হয়েছেন ওয়ানডের সেরা ব্যাটসম্যান। ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত আট বছরে সাতবারই আইসিসি ওয়ানডে বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন। শুধু মাত্র বাদ পড়েছিলেন ২০১২ সালে। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ তার অপেক্ষায় ছিল। চাইলেই খেলতে পারতেন তিনি। তবে তার আগেই তিনি দাঁড়ালেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে।

সাফল্য এবং অর্জনের মধ্যে দিয়ে ডি ভিলিয়ার্স কাটিয়েছেন সম্পূর্ণ ক্যারিয়ার। তবে আক্ষেপ! ছুঁতে পারেননি বিশ্বকাপ ট্রফি! যদিও সে সুযোগটি ছিল এবার। ২০১৯ বিশ্বকাপের মঞ্চও প্রস্তুত ছিল। তবুও সুযোগ নিলেন না। জানিয়ে দিলেন বিদায়। তবে তাকে মনে রাখবেন ক্রিকেটপ্রেমিরা। এবি ডি ভিলিয়ার্স ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে যে ভালোবাসা ছড়িয়ে দিয়েছেন, তা অনন্তকাল গেঁথে থাকবে ক্রিকেট বোদ্ধা ও ভক্তদের বুকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড