• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাদমান-সাকিবের ফিফটিতে বাংলাদেশের দিন

  অধিকার ডেস্ক    ৩০ নভেম্বর ২০১৮, ১৭:০১

সাদমান ইসলাম
অভিষেকে উজ্জ্বল সাদমান; (ছবি : ক্রিকইনফো)

অভিষেকে আলো ছড়ালেন সাদমান ইসলাম। আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজের প্রথম ইনিংসে ঝকঝকে ব্যাটিং করলেন ২২ গজে। দুই অঙ্কে পৌঁছালেন দলের সব ব্যাটসম্যানই। সাদমানের পর ফিফটির দেখা পেলেন অধিনায়ক সাকিব আল হাসানও। ফলে টেস্টের প্রথম দিন শেষে সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ।

শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে টসে জিতে ব্যাটিং নেমে প্রথম ইনিংসে ৫ উইকেটে ২৫৯ রান করেছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টেস্টে অভিষেকে ফিফটি হাঁকালেন ওপেনার সাদমান। সাদা পোশাকের সঙ্গে মানানসই ব্যাটিংয়ে ১৯৯ বলে ৭৬ রানের ইনিংস খেলেন এই বাঁহাতি তরুণ।

দিন শেষে টাইগার অধিনায়ক সাকিব ৫৫ ও মাহমুদউল্লাহ অপরাজিত ৩১ রানে। দুজনের অবিচ্ছিন্ন জুটির সংগ্রহ ৬৯ রান। ক্যারিবিয়ানদের পক্ষে সর্বোচ্চ ২টি উইকেট নিয়েছেন লেগ স্পিনার দেবেন্দ্র বিশু। তার বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন সাদমান।

পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ২৪ বলে মাত্র ১৪ রান করে বিদায় নিলেও একটি মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম। তামিম ইকবালের পর টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৪ হাজার কীর্তি গড়লেন তিনি। বর্তমানে ৬৬ টেস্টের ১২৩ ইনিংসে তার সংগ্রহ ৪ হাজার ৬ রান।

বাংলাদেশ প্রথম ইনিংস : ২৫৯/৫ (৯০ ওভার) (সাদমান ৭৬, সৌম্য ১৯, মুমিনুল ২৯, মিঠুন ২৯, সাকিব ৫৫*, মুশফিক ১৪, মাহমুদউল্লাহ ৩১*; রোচ ১/৩৮, লুইস ১/৩৫, চেজ ১/৬১, ওয়ারিকান ০/৪৬, বিশু ২/৬৯, ব্র্যাথওয়েট ০/৮)।

বাংলাদেশের আড়াইশ

১৯০ রানের মাথায় পঞ্চম উইকেটে হারিয়েছিল বাংলাদেশ। এরপর আর কোনো বিপদ হতে দেননি টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। দলের অন্যতম সেরা এই দুই ব্যাটারের দায়িত্বশীল ইনিংসে ভালোভাবেই বড় লক্ষ্যের দিকে এগোচ্ছে বাংলাদেশ।

ইনিংসের ৮৭তম ওভারের প্রথম বলটি ডিপ মিড উইকেটে ঠেলে দিয়ে ২ রান নেন মাহমুদউল্লাহ। তাতে বাংলাদেশের ইনিংস পৌঁছায় আড়াইশ রানে। সাকিব-মাহমুদউল্লাহ জুটিতে এরই মধ্যে এসেছে পঞ্চাশ রান।

সাকিবের ২৪তম টেস্ট ফিফটি

টেস্ট ক্রিকেটে নিজের ২৪তম হাফসেঞ্চুরি পূরণ করলেন সাকিব আল হাসান। টাইগার অধিনায়ক ফিফটি স্পর্শ করতে খেলেন ৯৮ বল। ধৈর্যশীল ব্যাটিংয়ে বাংলাদেশের ইনিংস এগিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি।

৮৫তম ওভারে জোমেল ওয়ারিকানের পঞ্চম বল লেগ কাট করে ৩ রান নিয়ে হাফসেঞ্চুরি ছুঁয়ে ফেলেন সাকিব। একই ওভারের প্রথম বলে ২ রান নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে মাহমুদউল্লাহকে নিয়ে ৫০ রানের জুটি পূরণ করেন তিনি।

এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৮৫ ওভারে ৫ উইকেটে ২৪৪ রান। উইকেটে আছেন সাকিব ৫০ ও মাহমুদউল্লাহ ২১ রানে।

২০০ রান পার করল বাংলাদেশ

দলীয় ১৯০ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশ দ্বিতীয় টেস্টের প্রথম দিনে আর কোনো উইকেট না হারিয়ে ২০০ রান পার করল। প্রথম দিনে দলীয় ৪২ রানে সৌম্য সরকারের বিদায়ের পর মুমিনুল হক হাল ধরেন। কিন্তু তিনিও ফিরে যান ২৯ রানে। এরপর ফিরে গেছেন মোহাম্মাদ মিঠুন (২৯), অভিষেকে দারুণ খেলা সাদমান ইসলাম (৭৬) এবং শেষ মুশফিকুর রহিম (১৪) রান করে ফিরে গেছেন।

ফিরলেন মুশি

ক্রিজে আছেন মুশফিকুর রহিম। দ্বিতীয় টেস্টের প্রথম দিনে চার উইকেট হারিয়ে যখন শঙ্কায় বাংলাদেশ। তখনও বড় স্কোরের স্বপ্ন দেখছিল মুশিকে ঘিরে। তবে সেই স্বপ্ন আর পূরণ হলো না। দলীয় ১৯০ রানে স্বপ্নভঙ্গ টাইগারদের। শেরমান লিউসের বলে বোল্ড হয়ে ফিরে গেছেন মুশফিক।

২৪ বল খেলে ১৪ রান করে ফিরে গেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

মুশফিকের চারহাজার রান

বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম। মাইলফলক ছুঁতে মুশফিকের আজ প্রয়োজন ছিল মাত্র ৮ রান। দেবেন্দ্র বিশুর বলে সিঙ্গেল নিয়ে মাইলফলক ছুঁয়ে ফেলেন ডানহাতি ব্যাটসম্যান।

সেঞ্চুরি হলো না সাদমানের

অভিষেকে আর সেঞ্চুরির দেখা পেলেন না সাদমান ইসলাম। সেঞ্চুরি থেকে ২৪ রান দূরে থাকতে আউট হয়েছেন বাঁহাতি এই ওপেনার। লেগ স্পিনার দেবেন্দ্র বিশুকে ডিফেন্ড করতে চেয়েছিলেন সাদমান, বল মিস করে হন এলবিডব্লিউ।

১৯৯ বলে ৬ চারে ৭৬ রানের ইনিংসটি সাজান সাদমান। এর আগে দলীয় ১৫১ রানে আউট হয়েছিলেন মোহাম্মাদ মিঠুন। তার বিদায়ের পর দলীয় ১৬১ রানে ফিরেছেন দারুণ খেলতে থাকা সাদমান। মাত্র ১০ রানের মাথায় হারিয়েছেন টাইগাররা ২ উইকেট।

দলীয় ১৫০ রানে ফিরলেন মিঠুন

সৌম্য সরকারের বিদায়ের পর হাল ধরেছিলেন মুমিনুল হক। একে একে এই দুই ব্যাটসম্যান ফিরে গেছেন। কিন্তু অভিষেক হওয়া সাদমান ইসলাম একাই এক প্রান্ত আগলে রেখেছেন। তৃতীয় উইকেটে মোহাম্মাদ মিঠুনকে সঙ্গে নিয়ে নিজেদের জুটিতে করেছেন ফিফটি।

এছাড়াও এই জুটির দায়িত্বশীল ব্যাটিংয়ে দলীয় ১৫০ রানের দেখাও পেয়েছেন। এইটুকু পর্যন্ত ভালোই ছিল বাংলাদেশ। কিন্তু আচমকা টাইগার শিবিরে হানা দেন দেবেন্দ্র বিশু।

ইনিংসের ৫৭তম ওভারের বিশুর প্রথম বলে আউট হন মিঠুন। দারুণ এক গুগলি বলে ৬১ বলে ২৯ রান করে ফিরে গেছেন তিনি।

১৫০ পার করল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে দলীয় ৪২রানে আউট হন ওপেনার সৌম্য সরকার। তার বিদায়ের পর ব্যাটিংয়ে আসেন মুমিনুল হক। অভিষেক হওয়া সাদমান ইসলামকে সঙ্গে নিয়ে ধীরে ধীরে এগিয়ে নিচ্ছিলেন দলকে। কিন্তু মুমিনুলও ফিরে গেছেন ২৯রানে।

এর পর ক্রিজে আসেন মোহাম্মাদ মিঠুন। ওপেনার সাদমান তাকে (মিঠুন) সঙ্গে নিয়ে করেছেন নিজের ক্যারিয়ারের অর্ধশত রান। এছাড়াও দারুণ জুটি গোলে করেছেন অর্ধশত রানের পার্টনারশিপ। এই দুই ব্যাটসম্যানের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশ ২ উইকেটে ১৫০ রান পার করেছে।

সাদমান-মিঠুন জুটির ফিফটি

অভিষেক হওয়া সাদমান ইসলাম দাঁড়িয়ে গেছেন। সঙ্গে আছেন মোহাম্মাদ মিঠুন। তাদের ব্যাটের প্রতিরোধে পড়েছে ক্যারিবিয় বোলাররা। এরই মধ্যে এই জুটি দেখা পান অর্ধশত রানের পার্টনারশিপ।

অভিষেকে ফিফটি করলেন সাদমান

টেস্টে ৯৪তম অভিষেক হওয়া টাইগার ক্রিকেটার সাদমান ইসলাম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। দ্বিতীয় টেস্টে মিরপুরে শুরু থেকেই দেখে শুনে খেলে আসছেন তরুণ এই ওপেনার। নিজেই আগলে রাখছেন এক প্রান্ত।

ক্যারিবিয় ইনিংসের ৪৩তম ওভারের জোমেল ওয়ারিকানের শেষ বলে দারুণ এক চার মেরে ফিফটির দেখা পেলেন সাদমান। ১৫৩ বলে ৫৪ রানে ব্যাট করছেন তিনি।

১০০ পার করল বাংলাদেশ

মিরপুর টেস্টে ৪২ রানে ওপেনিং জুটি ভাঙে বাংলাদেশের। সৌম্য সরকার ৪২ বলে ১৯ রান করে ফিরেছেন। তার পর ক্রিজে আসেন মুমিনুল হক। অভিষেক হওয়ার সাদমান ইসলামকে সঙ্গে নিয়ে বড় স্কোরের দিকেই এগোচ্ছিল বাংলাদেশ। তবে লাঞ্চের আগে মুমিনুল ফিরে গেছেন দলীয় ৮৭ রানে ব্যক্তিগত ২৯ রান করে।

লাঞ্চের বিরতি থেকে ফিরে এসে মোহাম্মাদ মিঠুনের সঙ্গে জুটি গড়ে এরই মধ্যে দলীয় ১০০ রান পার করল সাদমান। শুরু থেকেই দেখেশুনে খেলছেন অভিষেক হওয়া এই তরুণ ওপেনার সাদমান।

৪৫ রানে ব্যাট করছেন সাদমান। তাকে সঙ্গ দিচ্ছেন মিঠুন ৫ রানে।

মুমিনুলের বিদায়ে শেষ প্রথম সেশন

মুমিনুল হক ও সাদমানের জুটিতে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টে ভালোই এগোচ্ছিল বাংলাদেশ। কিন্তু কেমার রোচের বলে ক্যাচ আউট হয়ে ফিরে গেছেন মুমিনুল। ৪৬ বলে ২৯ রান করে ফিরে গেছেন তিনি। তার বিদায়ের পরই প্রথম সেশনের খেলা শেষ হয়।

মিরপুর টেস্টে ২ উইকেটে ৮৭ রানে প্রথম সেশন শেষ করেছে বাংলাদেশ।

মুমিনুল-সাদমানের ব্যাটে ৫০ পার করল টাইগাররা

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫০ রান পার করল বাংলাদেশ। দলীয় ৪২ রানের মাথায় ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান ওপেনার সৌম্য সরকার। সেক্ষেত্রে টাইগাররা যে খুব একটা ভালো করেছে এটা বলা যায় না। একপ্রকার সাদামাটাভাবেই প্রথম সেশন শেষ করল বাংলাদেশ।

শুরুতেই আউট হয়ে সাজঘরে সৌম্য

অফ স্পিনার রোস্টন চেজের অফ স্টাম্পের বাইরের বলে শট খেলতে গিয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার। বল ব্যাটের কোণায় লেগে জমা হয় প্রথম স্লিপে দাঁড়ানো ফিল্ডারের হাতে।

৪২ বলে ১৯ রান করে ফেরেন সৌম্য। তার বিদায়ে ভাঙে ৪২ রানের উদ্বোধনী জুটি।

শুরুতেই সতর্ক বাংলাদেশ

নিজেদের প্রথম ম্যাচে বলতে গেলে ওয়েস্ট ইন্ডিজকে পাত্তাই দেয়নি স্বাগতিক বাংলাদেশ। তুলে নিয়েছিল ৬৪ রানের জয়। আজ (শুক্রবার) ক্যারিবিয়দের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করছে বাংলাদেশ। দুই ওপেনার সৌম্য সরকার ও অভিষেক হওয়ার সাদমান ইসলাম শুরু থেকেই দেখে শুনে ব্যাট করছেন।

সাদমানের অভিষেক

টেস্ট অভিষেক হয়েছে তরুণ আল রাউন্ডার সাদমান হাসান। ইমরুল কায়েসের পরিবর্তে ৯৪তম টেস্ট ক্রিকেটার হিসেবে বাংলাদেশের হয়ে অভিষেক হচ্ছে সাদমানের। সৌম্য সরকারের সঙ্গে ওপেনিং জুটিতে দেখা যাবে তাকে।

বাংলাদেশ একাদশ সাজিয়েছে চারজন স্পিনার ও একজন পেসার নিয়ে। একমাত্র পেসার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান। মুশফিকের চোটের কারণে উইকেটরক্ষক হিসেবে নতুন করে যোগ করা হয়েছে লিটন দাসকে। তবে সুখবর হচ্ছে মুশি ব্যাট করবেন কিন্তু উইকেটরক্ষকের দায়িত্বে তাকে দেখা যাবে না।

লিটন দাস নেই আগে থেকেই। সর্বশেষ টেস্টের একাদশ থেকে জায়গা ছেড়ে দিতে হয়েছে খালেদ আহমেদ ও আরিফুল হককেও। অভিষেকের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে সাদমান ইসলামকে।

টস

সফরকারী ওয়েস্টের বিপক্ষে দ্বিতীয় এবং শেষ টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে অধিনায়ক সাকিব আল হাসান। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে সকাল সাড়ে নয়টায়।

বাংলাদেশ একাদশ

সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ

ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, সুনীল অ্যামব্রিস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, শেন ডাউরিচ, জোমেল ওয়ারিকান, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, শেরমান লুইস।