• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিষেকে ফিফটি করলেন সাদমান

  অধিকার ডেস্ক    ৩০ নভেম্বর ২০১৮, ১২:৪৬

বাংলাদেশ
ব্যাটিংয়ে সাদমান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে আগে ব্যাটিং করছে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোর : ১১৬/২ (৪৫ ওভার) (সাদমান ইসলাম ৫৪*, মোহাম্মাদ মিঠুন ১১*)।

অভিষেকে ফিফটি করলেন সাদমান

টেস্টে ৯৪তম অভিষেক হওয়া টাইগার ক্রিকেটার সাদমান ইসলাম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। দ্বিতীয় টেস্টে মিরপুরে শুরু থেকেই দেখে শুনে খেলে আসছেন তরুণ এই ওপেনার। নিজেই আগলে রাখছেন এক প্রান্ত।

ক্যারিবিয় ইনিংসের ৪৩তম ওভারের জোমেল ওয়ারিকানের শেষ বলে দারুণ এক চার মেরে ফিফটির দেখা পেলেন সাদমান। ১৫৩ বলে ৫৪ রানে ব্যাট করছেন তিনি।

১০০ পার করল বাংলাদেশ

মিরপুর টেস্টে ৪২ রানে ওপেনিং জুটি ভাঙে বাংলাদেশের। সৌম্য সরকার ৪২ বলে ১৯ রান করে ফিরেছেন। তার পর ক্রিজে আসেন মুমিনুল হক। অভিষেক হওয়ার সাদমান ইসলামকে সঙ্গে নিয়ে বড় স্কোরের দিকেই এগোচ্ছিল বাংলাদেশ। তবে লাঞ্চের আগে মুমিনুল ফিরে গেছেন দলীয় ৮৭ রানে ব্যক্তিগত ২৯ রান করে।

লাঞ্চের বিরতি থেকে ফিরে এসে মোহাম্মাদ মিঠুনের সঙ্গে জুটি গড়ে এরই মধ্যে দলীয় ১০০ রান পার করল সাদমান। শুরু থেকেই দেখেশুনে খেলছেন অভিষেক হওয়া এই তরুণ ওপেনার সাদমান।

৪৫ রানে ব্যাট করছেন সাদমান। তাকে সঙ্গ দিচ্ছেন মিঠুন ৫ রানে।

মুমিনুলের বিদায়ে শেষ প্রথম সেশন

মুমিনুল হক ও সাদমানের জুটিতে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টে ভালোই এগোচ্ছিল বাংলাদেশ। কিন্তু কেমার রোচের বলে ক্যাচ আউট হয়ে ফিরে গেছেন মুমিনুল। ৪৬ বলে ২৯ রান করে ফিরে গেছেন তিনি। তার বিদায়ের পরই প্রথম সেশনের খেলা শেষ হয়।

মিরপুর টেস্টে ২ উইকেটে ৮৭ রানে প্রথম সেশন শেষ করেছে বাংলাদেশ।

মুমিনুল-সাদমানের ব্যাটে ৫০ পার করল টাইগাররা

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫০ রান পার করল বাংলাদেশ। দলীয় ৪২ রানের মাথায় ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান ওপেনার সৌম্য সরকার। সেক্ষেত্রে টাইগাররা যে খুব একটা ভালো করেছে এটা বলা যায় না। একপ্রকার সাদামাটাভাবেই প্রথম সেশন শেষ করল বাংলাদেশ।

শুরুতেই আউট হয়ে সাজঘরে সৌম্য

অফ স্পিনার রোস্টন চেজের অফ স্টাম্পের বাইরের বলে শট খেলতে গিয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার। বল ব্যাটের কোণায় লেগে জমা হয় প্রথম স্লিপে দাঁড়ানো ফিল্ডারের হাতে।

৪২ বলে ১৯ রান করে ফেরেন সৌম্য। তার বিদায়ে ভাঙে ৪২ রানের উদ্বোধনী জুটি।

শুরুতেই সতর্ক বাংলাদেশ

নিজেদের প্রথম ম্যাচে বলতে গেলে ওয়েস্ট ইন্ডিজকে পাত্তাই দেয়নি স্বাগতিক বাংলাদেশ। তুলে নিয়েছিল ৬৪ রানের জয়। আজ (শুক্রবার) ক্যারিবিয়দের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করছে বাংলাদেশ। দুই ওপেনার সৌম্য সরকার ও অভিষেক হওয়ার সাদমান ইসলাম শুরু থেকেই দেখে শুনে ব্যাট করছেন।

সাদমানের অভিষেক

টেস্ট অভিষেক হয়েছে তরুণ আল রাউন্ডার সাদমান হাসান। ইমরুল কায়েসের পরিবর্তে ৯৪তম টেস্ট ক্রিকেটার হিসেবে বাংলাদেশের হয়ে অভিষেক হচ্ছে সাদমানের। সৌম্য সরকারের সঙ্গে ওপেনিং জুটিতে দেখা যাবে তাকে।

বাংলাদেশ একাদশ সাজিয়েছে চারজন স্পিনার ও একজন পেসার নিয়ে। একমাত্র পেসার হিসেবে খেলছেন মুস্তাফিজুর রহমান। মুশফিকের চোটের কারণে উইকেটরক্ষক হিসেবে নতুন করে যোগ করা হয়েছে লিটন দাসকে। তবে সুখবর হচ্ছে মুশি ব্যাট করবেন কিন্তু উইকেটরক্ষকের দায়িত্বে তাকে দেখা যাবে না।

লিটন দাস নেই আগে থেকেই। সর্বশেষ টেস্টের একাদশ থেকে জায়গা ছেড়ে দিতে হয়েছে খালেদ আহমেদ ও আরিফুল হককেও। অভিষেকের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে সাদমান ইসলামকে।

টস

সফরকারী ওয়েস্টের বিপক্ষে দ্বিতীয় এবং শেষ টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে অধিনায়ক সাকিব আল হাসান। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে সকাল সাড়ে নয়টায়।

বাংলাদেশ একাদশ

সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মাদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ

ক্রেইগ ব্রাফেট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, সুনীল অ্যামব্রিস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, শেন ডোরিচ, জোমেল ওয়ারিকান, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, শেরমান লিউস।