• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো কোনো পেসার ছাড়াই খেলছে বাংলাদেশ

  অধিকার ডেস্ক    ৩০ নভেম্বর ২০১৮, ১১:২২

বাংলাদেশ
এই চার স্পিনার নিয়ে খেলছে বাংলাদেশ; (ছবি: ইন্টারনেট)

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে টসে জিতে ব্যাট করছে স্বাগতিক বাংলাদেশ। এই টেস্টে নতুন এক চমক দেখিয়েছে টাইগাররা। আসলে টেস্ট ক্রিকেটে এমন ঘটনা ঘটেছে কিনা জানা নেই। বাংলাদেশ দল পুরোপুরি পেসার ছাড়া ক্যারিবিয়দের বিপক্ষে টেস্ট ম্যাচে নেমেছে। টাইগাররা এর আগে এমন স্পিন অ্যাটাক নিয়ে খেলতে নেমেছে কি না সেটাও বেশ গবেষণার দাবি রাখে। ক্রিকেট বিশ্বে আসলে এমন নরিজ আছে কিনা তাও দেখার বিষয়।

সফরকারী উইন্ডিজের বিপক্ষে এই ম্যাচটি সহ বাংলাদেশ খেলছে ১১২তম টেস্ট। ইতিহাস বলছে, পেসার ছাড়া একাদশ এই প্রথমবার। এর আগে এক পেসার নিয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। চট্টগ্রাম টেস্টে একমাত্র পেসার হিসেবে খেলেছিলেন মুস্তাফিজুর রহমান। তবে দ্বিতীয় টেস্টে রাখা হয়নি তাকে। ব্যাটিং শক্তি বাড়াতে পেসার ছাড়াই মাঠে নেমেছে স্বাগতিকরা।

এই টেস্টের একাদশে বাংলাদেশ এনেছে দুটি পরিবর্তন। ওপেনার হিসেবে অভিষেক হচ্ছে সাদমান ইসলামের। এ ছাড়া উইকেটরক্ষক হিসেবে দলে ফিরেছেন লিটন দাস। তবে সবচেয়ে অবাক করার মতো ব্যাপার, এই টেস্টে বাংলাদেশ দলে নেই কোনো পেসার।

স্পিনবান্ধব পিচ হওয়াতে চট্টগ্রামে উইন্ডিজ দলকে হারিয়েছি বাংলাদেশ। পুরো ম্যাচে স্পিনারদের দাপট ছিল। দ্বিতীয় টেস্টেও তাই স্পিনাদের রেখেই সাজানো হয়েছে একাদশ। এখন দেখার বিষয় তাইজুল ইসলাম-নাঈম হাসান-মেহেদী হাসান মিরাজ ও অধিনায়ক সাকিব আল হাসান কি পারবে আগের ম্যাচের মতো জ্বলে উঠতে।

এরই মধ্যে ব্যাট করতে নেমে দলীয় ৪২রানে ওপেনিং জুটিতে সৌম্য সরকার আউট হন। তার বিদায়ের পর ক্রিজে থাকা অভিষেক হওয়া সাদমান ইসলামের সঙ্গে জুটি গড়ছেন মুমিনুল হক। ৮০ রানে ব্যাট করছেন এই দুই ব্যাটসম্যান।

বাংলাদেশ একাদশ

সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মাদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান।