• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেমন হবে মিরপুর টেস্টের উইকেট?

  অধিকার ডেস্ক    ২৮ নভেম্বর ২০১৮, ১১:৫৫

মিরপুর টেস্ট
চার স্পিনারে সাজানো হয়েছে মিরপুর টেস্ট; (ছবি: ইন্টারনেট)

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুক্রবার (৩০ নভেম্বর) দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মিরপুরের ‘হোম অব ক্রিকেটে’ খেলতে নামবে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টে জয়ের প্রধান কারণ ছিল স্পিন বান্ধব পিচ। দ্বিতীয় টেস্টে কেমন হবে মিরপুরের ২২ গজ? এই নিয়ে ভক্তদের আগ্রহ ও উৎকণ্ঠার শেষ নেই। স্পিন বান্ধব হবে কি না মিরপুরের পিচ। কেমন আচরণ করবে মিরপুরের উইকেট? ম্যাচের আগে সবচেয়ে বেশি আগ্রহের কেন্দ্র যেন এখন এটি!

চট্টগ্রাম টেস্টে টাইগারদের জয়ের পেছনে বড় অবদান স্পিনাদের। তাইজুল ইসলাম, অভিষেক হওয়া নাঈম হাসান, মেহেদী হাসান মিরাজ ও অধিনায়ক সাকিব আল হাসানের নৈপুণ্যে কুপোকাত হয়েছিল ক্যারিবিয়রা। পাঁচ দিনের টেস্ট ম্যাচ শেষ করেছে মাত্র আড়াই দিনে। চট্টগ্রামে মোট ৪০ উইকেটের ৩৪টিই পেয়েছিলেন স্পিনাররা।

তাহলে কি মিরপুর টেস্টেও স্পিনারদের ওপর ভরসা করতে চাইবেন নির্বাচকরা? কেননা গতকাল ক্যারিবিয়দের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল ঘোষণা করেছে বিসিবি। ঘোষিত দল দেখলেই আভাস পাওয়া যায় যে, মিরপুর টেস্টেও স্পিনারদের ওপর ভরসা করছে নির্বাচকরা। যদিও এই বিষয়ে জানতে চাওয়া হলে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘এটি তো আসলে এখনই বলা যাচ্ছে না। আমাদের এখনও দুই দিন সময় আছে। আমরা চিন্তা ভাবনা করছি। আর যেটা হয়েছে সেটা হল শুধু স্পিনাররাই ভালো খেলেছে তা নয়, তাদের সাথে কিন্তু আমাদের ব্যাটসম্যানেরাও অনেক ভালো খেলেছে। যে ধরনের উইকেটই হোক, দল যদি ভালো খেলে এবং জয় পায় তাহলে দলের মোরাল ভালো থাকে।’

দ্বিতীয় টেস্টে জন্য দলে রাখা হয়েছে পেসার মুস্তাফিজুর রহমান এবং তরুণ বোলার খালেদ আহমেদকে। ফলে মিরপুর টেস্টের ফর্মুলা নিয়ে আর কারও কথা বলার নেই।

ক্যারিবিয়দের বিপক্ষে প্রথম টেস্ট জিতে আত্মবিশ্বাসী বাংলাদেশ। সেই পুঁজি নিয়ে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ নিজেদের করতে চায় টাইগাররা। উইকেটে বা পিচে কি হচ্ছে তা নিয়ে কিছুই বলেননি আকরাম খান। তবে দল গঠনের ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘সব থেকে গুরুত্বপূর্ণ যেটি হয়েছে তা হলো আমাদের উইন্ডিজদের বিপক্ষে দেশে প্রথম জয়। এটি মোরালি আমাদের অনেক শক্তিশালী করেছে। তার পাশাপাশি সিরিজের প্রথম ম্যাচটি আমরা জিতেছি আমাদের গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড়কে ছাড়াই। সেটি আমাদের জন্য একটি ইতিবাচক দিক। যেহেতু আমাদের সিরিজ জয়ের সম্ভাবনা আছে সুতরাং আমরা সেরা দলটিই দেওয়ার চেষ্টা করব।’

মিরপুরের উইকেটকে যতটা সম্ভব চট্টগ্রামের রূপ দেওয়ার লক্ষ্য বাংলাদেশের। মিরপুরের উইকেটের আচরণ কেমন তাই এখন দেখার অপেক্ষা। তবে দিন শেষে আরও একটি কথা হল যে, উইকেট যেমনই হোক, সেটির সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়া এবং কাজে লাগানোই মূল লক্ষ্য হবে তাইজুল-সাকিবদের।