• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়াসিরের কারিশমায় ইনিংস ব্যবধানে জিতল পাকিস্তান

  অধিকার ডেস্ক    ২৭ নভেম্বর ২০১৮, ১৮:২১

ইয়াসির শাহ
টেস্টে পাকিস্তানের পক্ষে দ্বিতীয় সেরা বোলিং কীর্তি গড়লেন ইয়াসির শাহ; (ছবি : আইসিসি টুইটার)

দুবাই টেস্টের তৃতীয় দিনে একাই নিউজিল্যান্ডকে ধসিয়ে দিয়েছিলেন ইয়াসির শাহ। চতুর্থ দিনেও হাতের কারিশমা দেখালেন তিনি। তাতে ভাঙল কিউইদের প্রতিরোধ। এই লেগ স্পিনারের দুর্দান্ত বোলিংয়ে ইনিংস ও ১৬ রানে জিতে তিন ম্যাচ টেস্ট সিরিজে সমতায় ফিরল পাকিস্তান।

মঙ্গলবার আগের দিনের ২ উইকেটে ১৩১ রান নিয়ে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ৩১২ রানে অলআউট হয়েছে সফরকারী নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে পাকিস্তান ৫ উইকেটে ৪১৮ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল। জবাবে ৯০ রানে গুটিয়ে যাওয়ার পর ফলো-অনে পড়েছিল কিউইরা।

তৃতীয় দিনে কেন উইলিয়ামসনের দলের প্রথম ইনিংসের ৮ উইকেট তুলে নেওয়ার পর দ্বিতীয় ইনিংসের ২ উইকেটও নিজের ঝুলিতে নিয়েছিলেন ইয়াসির। গড়েছিলেন টেস্ট ম্যাচের একই দিনে ১০ উইকেট শিকারের বিরল কীর্তি। চতুর্থ দিনে প্রতিপক্ষের আরও ৪ ব্যাটারকে সাজঘরে পাঠান তিনি। ফলে দ্বিতীয় ইনিংসে তার বোলিং ফিগার দাঁড়ায় ৪৪.৫-৯-১৪৩-৬।

দুই ইনিংস মিলিয়ে ১৮৪ রানে ১৪ উইকেট শিকার করে গেল চার বছরের মধ্যে সেরা টেস্ট বোলিংয়ের কীর্তি গড়লেন ৩২ বছর বয়সী ইয়াসির। ২০১৪ সালে তার দলের বিপক্ষেই আগের কীর্তিটি গড়েছিলেন শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ। তিনিও ১৪ উইকেট পেয়েছিলেন ১৮৪ রানে।

(ছবি : আইসিসি টুইটার)

দীর্ঘ সংস্করণের ক্রিকেট ম্যাচে এটি পাকিস্তানের দ্বিতীয় সেরা বোলিংয়ের রেকর্ড। ১১৬ রানের বিনিময়ে ১৪ উইকেট নিয়ে ইয়াসিরের ওপরে কেবল আছেন কিংবদন্তি ইমরান খান। পাকিস্তানের বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক ১৯৮২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ডটি করেছিলেন।

ইনিংস হার এড়ানোর লড়াইতে চতুর্থ দিন সকালে নিউজিল্যান্ডের পক্ষে ব্যাটিং শুরু করেন দুই অপরাজিত ব্যাটসম্যান টম লাথাম ও রস টেলর। ফিফটি হাঁকানোর পরপরই লাথামকে বিদায় করেন হাসান আলী। তাতে ভাঙে কিউইদের ইনিংসের সর্বোচ্চ ৮০ রানের জুটি। লাথাম ১৫৮ বলের ধৈর্যশীল ইনিংসে করেন ৫০ রান।

এরপর জুটি বেঁধে দলের ইনিংস এগিয়ে নিতে থাকেন টেলর ও হেনরি নিকোলস। এই জুটিতে আসে ৫২ রান। বিলাল আসিফের পাতা ফাঁদে ৮২ রান করে আউট হন টেলর। তার ১২৮ বলের ইনিংসে ছিল ৭ চার ও ১ ছয়। এরপর বিজে ওয়াটলিংকে সঙ্গে নিয়ে ৫৭ রানের আরেকটি জুটি গড়েন নিকোলস। এই জুটি ভাঙেন ইয়াসির।

২৫৫ রানে ৫ উইকেট হারানোর পর লড়াইটা আর চালিয়ে নিতে পারেনি নিউজিল্যান্ড। দ্রুতই অলআউট হয়ে যায় দলটি। তাদের শেষ ৫ উইকেটের ৩টি নেন ইয়াসির আর বাকি ২টি উইকেট পান পেসার হাসান। অষ্টম ব্যাটার হিসেবে হাসানের বলে বোল্ড হওয়ার আগে ১৮৭ বলে ৭ চার ও ১ ছয়ে ৭৭ রান করেন নিকোলস।

(ছবি : আইসিসি টুইটার)

আবুধাবিতে প্রথম টেস্টে নাটকীয় ম্যাচে ৪ রানে জিতেছিল নিউজিল্যান্ড। দুবাই টেস্ট পাকিস্তান জিতে নেওয়ায় সিরিজে ১-১ সমতা। ফের আবুধাবিতে সিরিজ নির্ধারণী ম্যাচ শুরু আগামী ৩ ডিসেম্বর।

সংক্ষিপ্ত স্কোর :

পাকিস্তান প্রথম ইনিংস : ৪১৮/৫ (ডিক্লেয়ার)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ৯০

নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস : (ফলো-অন, আগের দিন ১৩১/২) ৩১২ (১১২.৫ ওভারে) (লাথাম ৫০, টেলর ৮২, নিকোলস ৭৭, ওয়াটলিং ২৭, ডি গ্র্যান্ডহোম ১৪, সোধি ৪, ওয়াগনার ১০, প্যাটেল ৫*, বোল্ট ০; আব্বাস ০/২৯, হাসান ৩/৪৬, ইয়াসির ৬/১৪৩, হাফিজ ০/৬, বিলাল ১/৬১, হারিস ০/১৬)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড