• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট

'এবি ডি ভিলিয়ার্স' এর অবসর : হতবাক ক্রিকেট বিশ্ব

  অধিকার ডেস্ক    ২৩ মে ২০১৮, ২২:৫৫

এ বি ডি ভিলিয়ার্স

ক্রিকেট ভালোবাসেন এমন মানুষদের কাছে এবি ডি ভিলিয়ার্স চেনা প্রিয় মানুষ। বর্তমান বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে পরিচিত দক্ষিণ আফ্রিকার ৩৪ বছর বয়সী এ ক্রিকেটার। সবাইকে বেশ অনেকটা অবাক করে হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। প্রিয় তারকার আকস্মিক অবসরে অনেকখানি বিস্মিত পুরো ক্রিকেট বিশ্ব।

দক্ষিণ আফ্রিকার সাবেক এ অধিনায়ক অবসরের কারণ হিসেবে মানসিক অবসাদ এবং শারীরিক ক্লান্তির কথা উল্লেখ করেন। এক ভিডিও বার্তায় তিনি অবসরের ঘোষণা দেন। এ ভিডিও বার্তায় ডি ভিলিয়ার্স বলেন, “আমি জরুরী ভিত্তিতে ভিত্তিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। ১১৪টি টেস্ট ম্যাচ, ২২৮টি ওয়ানডে এবং ৭৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার পর এখন সময় এসেছে সরে দাঁড়ানোর। এখন আমার জায়গায় অন্য কেউ দক্ষিণ আফ্রিকান দলে খেলুক। আমি আমার দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেছি। সত্যি বলতে আমি খুব বেশি ক্লান্ত।”

অবসরের সিদ্ধান্ত নেয়াটা সহজ ছিলো না বলে জানান ডি ভিলিয়ার্স। অবসর গ্রহন সম্পর্কে তিনি বলেন, “এমন সিদ্ধান্ত নেয়াটা আমার জন্য খুবই কঠিন ছিলো। আমি লম্বা সময় নিয়ে সব ব্যাপারে চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিয়েছি। আন্তর্জাতিক ক্রিকেট আর খেলবো না তবে ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবো।”

নিজের কোচ, টিম ম্যানেজম্যান্ট এবং সতীর্থদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন জনপ্রিয় এ ক্রিকেটার। ক্রিকেট থেকে সরে যাওয়ার জন্য এই সময়টাকেই সেরা মনে করছেন তিনি।

প্রায় ১৪ বছরে দীর্ঘ ক্যারিয়ারে তিনি খেলেছেন বহু দেশে বিপক্ষে। অনেক ক্রিকেটারের পক্ষে-বিপক্ষে নেমেছেন মাঠে, দেখিয়েছেন তার ব্যাটের জাদু। আর তাই ডি ভিলিয়ার্সের এই হঠাৎ অবসরে তাকে স্মরণ করছেন সেসব ক্রিকেটারসহ অগণিত ভক্তকুল। সাবেক-বর্তমান ক্রিকেটাররা সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজেদের প্রতিক্রিয়া জানাচ্ছেন।

২০০৪ সালে টেস্ট ক্রিকেটে, ২০০৫ সালে ওয়ানডে ক্রিকেটে এবং ২০০৬ সালে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক ঘটে ডি ভিলিয়ার্সের। অবসর নেয়ার আগে ১১৪টি টেস্ট ম্যাচে ৮৭৬৫, ২২৮টি ওয়ানডে ম্যাচে ৯৫৭৭ এবং ৭৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৬৭২ রান করেছেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে ৪৭টি সেঞ্চুরি বেরিয়েছে তার ব্যাট থেকে।

দক্ষিণ আফ্রিকার এ তারকার অবসরে, আন্তর্জাতিক ক্রিকেট বিশ্ব হারালো এক দামী রত্ন। তবে সামনের দিনগুলো সফল ও ভালোভাবে কাটুক তার- এমনটাই চাওয়া ভক্তকুলের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড