• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা টেস্টে বাদ ইমরুল, আসছে নতুন মুখ

  অধিকার ডেস্ক    ২৬ নভেম্বর ২০১৮, ১৩:৩৬

ইমরুল কায়েস; (ছবি: ইন্টারনেট)

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বাজে ব্যাটিংয়ের জন্যই মিরপুর টেস্টে দল থেকে বাদ পড়তে পারেন অভিজ্ঞ ওপেনার ইমরুল কায়েস, অন্যদিকে নতুন করে ৯৪তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হতে পারে জাতীয় লিগ কাঁপানো ওপেনার সাদমান ইসলাম অনিকের।

সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট ও ঢাকা টেস্টে দলের ওপেনিংয়ে ব্যাটিং করেছেন ইমরুল। সেই সিরিজেও তেমন কিছুই করতে পারেননি তিনি। বার বার ব্যর্থই হয়েছেন। যদিও সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে টাইগাররা ১-১ সমতায় সিরিজ শেষ করে।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষে বাংলাদেশ সফরে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি চট্টগ্রামে শুরু হয়। যদিও ম্যাচটি জিতে টাইগাররা। চট্টগ্রাম টেস্ট জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান স্পিনারদের। তাদের কল্যাণেই ক্যারিবিয়দের বিপক্ষে ৫ম দিনের টেস্ট ম্যাচ মাত্র আড়াই দিনেই ৬৪ রানের ব্যবধানে জিতে বাংলাদেশ।

সফরকারীদের বিপক্ষে বাংলাদেশের ওপেনিং জুটি ছিল বরাবরের মতো ব্যর্থ। সৌম্য সরকারের সঙ্গে ওপেনিং জুটিতে ছিলেন ইমরুল। তামিম ইকবাল দলের বাহিরে থাকায় দীর্ঘ বিরতির পর দলে জায়গা পান তিনি (ইমরুল)। কিন্তু টেস্টে নিজেকে সেভাবে মেলে ধরতে পারছেন না তিনি। ফলে আগামী ৩০ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচে দলের বাহিরে থাকতে হবে তাকে। তার না থাকার বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন বিসিবি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

ইমরুল বাদ পড়লে দলের সঙ্গে কী তাহলে নতুন করে কাউকে যোগ করা হবে কি না এমন প্রশ্নে নান্নু বলেছেন, ‘আমরা ২৮ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করব তামিমের জন্য। তামিম খেলতে পারলে এক সমীকরণ, না খেললে ভিন্ন কথা। তবে ইমরুল খেলবে না এটা নিশ্চিত। আমরা ইমরুলকে বাইরে রেখেই দল সাজানোর কথা ভাবছি।’

ওপেনার ইমরুল নেই তাহলে দলের হয়ে ওপেনিং জুটিতে দেখা যাবে কাকে? অভিষেক হতে পারে সাদমানের। কেননা চট্টগ্রাম টেস্ট শুরু হওয়ার আগেই বাংলাদেশ দলে নতুন করে একজন ক্রিকেটারের নাম এসেছে। তিনি হচ্ছেন সাদমান।

অভিষেকের অপেক্ষায় সাদমান ইসলাম অনিক; (ছবি: ইন্টারনেট)

তার মানে ভাগ্য খুলে যেতে পারে সাদমানের। এবারের জাতীয় লিগে সবার চেয়ে বেশি রান করা বাঁহাতি এ ওপেনারের টেস্ট অভিষেক হয়ে যেতে পারে ঢাকায়। তামিম খেলতে না পারলে এমনিতেই সাদমান খেলবে। তামিমকে পেলেও অপর ওপেনার হিসেবে বিবেচনায় থাকবেন তিনি।

সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচটি হবে ঢাকা মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। ম্যাচটি শুরু হবে ৩০ নভেম্বর থেকে।

টেস্ট সিরিজের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ দল। আগামী ৯ ডিসেম্বর প্রথম ওয়ানডে ম্যাচে মাঠে নামবে দু'দল।

এরপর ১১ ডিসেম্বর দ্বিতীয় এবং ১৪ ডিসেম্বর সিলেটে তৃতীয় ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের পর তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ দল। যার প্রথমটি হবে সিলেটে এবং পরের দুটি অনুষ্ঠিত হবে ঢাকায়।