• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পিন জাদুতে হেসেখেলেই জিতল বাংলাদেশ

  অধিকার ডেস্ক    ২৪ নভেম্বর ২০১৮, ১৪:১৭

বাংলাদেশ দল; (ছবি: ইন্টারনেট)

চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে তিন দিনেই ৬৪ রানে হারিয়ে দুই ম্যাচ সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ।

তিন দিনেই ওয়েস্ট ইন্ডিজকে হারাল বাংলাদেশ

দ্বিতীয় ইনিংসের স্বল্প পুঁজিকে সম্বল করেও হেসেখেলেই জিতেছে স্বাগতিক বাংলাদেশ। তবে এতে বড় ভূমিকা টাইগার স্পিনারদের। ২০৪ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য পাওয়া সফরকারীদের ৬৪ রানে হারিয়েছে সাকিব আল হাসানের দল।

প্রথমবারের মতো দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে হারাল বাংলাদেশ। সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫ টেস্টে এটি বাংলাদেশের তৃতীয় জয়। আগের দুটি জয় ছিল ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে।

ক্যারিবিয়দের মূল্যবান ৬ উইকেট শিকার করেছেন তাইজুল ইসলাম। অধিনায়ক সাকিব আল পেয়েছেন দুটি এবং বাকি দুটি উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১ম ইনিংস: ৩২৪ ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৪৬ বাংলাদেশ ২য় ইনিংস: ১২৫ ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (লক্ষ্য ২০৪) ৩৫.২ ওভারে ১৩৯ (ব্র্যাথওয়েট ৮, পাওয়েল ০, হোপ ৩, আমব্রিস ৪৩, হেটমায়ার ২৭, ডাওরিচ ৫, বিশু ২, রোচ ১, ওয়ারিক্যান ৪১, গ্যাব্রিয়েল ০*; সাকিব ২/৭, তাইজুল ৬/১১.২, মিরাজ ২/৮)।

তাইজুলের পঞ্চম

তাইজুলে একে একে শিকার হয়েছে ওয়েস্ট ইন্ডিজের ৫ ব্যাটসম্যান! এসেই ফিরে গেছেন কেমার রোচ। মাত্র এক রানে! বাঁহাতি এই স্পিনারের পঞ্চম উইকেটে জয়ের পথে এগিয়ে গেল বাংলাদেশ।

লেগ-মিডল স্টাম্পে পিচ করা বল পিছিয়ে সামলাতে গিয়ে ব্যাটে খেলতে পারেননি রোচ। প্যাডে লাগলে এলবিডব্লিউ আবেদন করেন টাইগাররা। কিন্তু সাড়া দেননি আম্পায়ার। রিভিও নেনে সাকিব আল হাসান। হয়েছেন সফল।

তাইজুলের চতুর্থ

দেবেন্দ্র বিশুকে ফিরিয়ে ইনিংসে নিজের এক হালি উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের বলে সোজা বোল্ড হয়েছেন বিশু। জয়ের জন্য টাইগারদের দরকার আর মাত্র ৩টি উইকেট।

বিশু ২১ বলে ২ রান করে ফেরেন।

তাইজুলের তৃতীয় শিকার ডাউরিচ

শেন ডাউরিচকে ফিরিয়ে ইনিংসে নিজের তৃতীয় উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউ হয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান। রিভিউ নিয়েও রক্ষা হয়নি।

ডোরিচ ৫ রান করে ফেরার সময় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৬ উইকেটে ৫১ রান।

বিপজ্জনক হেটমায়ারকে ফেরালেন মিরাজ

২০৪ রানের লক্ষ্য তাড়ায় সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের স্পিন বিষে নীল হয়ে শুরুতেই ওপরের দিকের চার ব্যাটসম্যানকে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। লাঞ্চের বিরতির পর বোলিংয়ে এসে ক্যারিবিয় শিবিরে এবার হানা দেন মেহেদী হাসান মিরাজ। বিপজ্জনক শিমরন হেটমায়ারকে ফেরালেন তিনি।

ইনিংসের ১১তম ওভারে মিরাজের দ্বিতীয় বলটি ছক্কা হাঁকাতে চেয়েছিলেন হেটমায়ার। কিন্তু মিড অফে দাঁড়িয়ে থাকা নাঈম হাসানের কাছে ক্যাচ ওঠে। দেরি করেননি, দ্রুতই ক্যাচটি তালুবন্দি করেন টেস্টে অভিষিক্ত এই তরুণ ক্রিকেটার।

১৯ বল খেলে ২৭ রান করে ফিরে গেছেন হেটমায়ার।

২০ মিনিটেই নেই ওয়েস্ট ইন্ডিজের ৪ উইকেট!

অধিনায়ক সাকিব আল হাসানের জোড়া আঘাতের পর ওয়েস্ট ইন্ডিজ শিবিরে হানা দিয়েছেন তাইজুল ইসলাম। সাকিবে শিকার হয়েছিলেন কিয়েরন পাওয়েল (০), শাই হোপ (৩)।

তৃতীয় দিনে ক্যারিবিয়দের ২০৪ রানের লক্ষ্য দিয়ে বোলিং করতে নামে টাইগাররা। জয়ের টার্গেটে ইনিংসে প্রথম ওভার করতে আসেন তাইজুল। এসেই কী অসাধারণ বোলিং! তার স্পিনে কুপোকাত ওয়েস্ট ইন্ডিজ।

শিকার করেছেন প্রতিপক্ষের দুই উইকেট। ক্রেইগ ব্র্যাথওয়েট (৮), রোস্টন চেজ (০) রান করে ফিরে গেছেন।

২০ মিনিটে চার উইকেট হারিয়ে দিশেহারা ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ছয় ওভার বল করেছে টাইগাররা। ছয় ওভারের সময় ছিল মাত্র ২০ মিনিট।

পাওয়েলকে ফিরিয়ে সাকিবের নতুন রেকর্ড

২০৪ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে শুরুতেই উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিনে ইনিংসের তৃতীয় ওভারে সাকিবের চতুর্থ বলটি কিছুটা এগিয়ে এসে ডিফেন্ড করতে চেয়েছিলেন পাওয়েল। কিন্তু বলটি টার্ন করে ব্যাট না লাগায় সোজা গিয়ে উইকেটরক্ষকের গ্লাভসে। টেস্ট ক্রিকেটে এটি সাকিবের ২০০তম উইকেট।

২২ বলে ৪ রান করে ফিরে গেছেন ক্যারিবিয় এই ওপেনার।

ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

৩ রানের মধ্যে শেষ ৩ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ১২৫ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসের ৭৮ রানসহ বাংলাদেশের লিড ২০৩ রানের। সিরিজের প্রথম টেস্ট জিততে হলে ওয়েস্ট ইন্ডিজকে করতে হবে ২০৪ রান।

অষ্টম উইকেটের পতন বাংলাদেশের

দেবেন্দ্র বিশুর দারুণ এক ডেলিভারিতে আউট হয়েছেন অভিষেক হওয়ার নাঈম হাসান। লেগ স্পিনারকে ডিফেন্ড করতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। বল লেগ স্টাম্পে পড়ে টার্ন করে নাঈমের ব্যাট ছুঁয়ে জমা হয় স্লিপে থাকা শাই হোপের হাতে।

২৭ বল খেলে মূল্যবান ৫ রান করে ফিরে গেছেন নাঈম।

মিরাজও ফিরে গেলেন

দেবেন্দ্র বিশু হানা দেন টাইগার শিবিরে। দ্বিতীয় দিন শেষ করা মেহেদী হাসান মিরাজকে ফিরিয়েছেন ১৮ রানে। বিশুর গুগলি বলে দারুণ এক ক্যাচে আউট হয়েছেন টাইগারদের এই তরুণ তারকা। দলীয় ২০০ রানের লিড থেকে মাত্র ১৫ রান দূরে থাকতেই ফিরে গেছেন মিরাজ।

দলীয় শতরানে জীবন পেলেন মাহমুদউল্লাহ

ইনিংসের ২৭তম ওভারে দেবেন্দ্র বিশুর তৃতীয় বলে জীবন পেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। বিশুর টার্ন করা বলটি খেলতে চেয়েছিলেন মাহমুদউল্লাহ কিন্তু ব্যাটের কানায় লেগে স্লিপে থাকা শাই হোপের কাছে ক্যাচ ওঠে। কিন্তু সহজ এই ক্যাচটি তালুবন্দি করতে ব্যর্থ হয়েছেন তিনি (শাই হোপ)। এরই মধ্যে দলীয় ১০০ রান পার করল বাংলাদেশ।

তৃতীয় দিনের শুরুতেই ধাক্কা খেল বাংলাদেশ

গ্যাব্রিয়েল হতাশায় ঠেলে দিলেন টাইগারদের। মুশফিকুর রহিমের বিদায়ে বিপদে রয়েছে বাংলাদেশ। ইনিংসের তৃতীয় দিনের শুরুতেই উইকেটের পতন। গ্যাব্রিয়েলের বলে সোজা বোল্ড হয়েছিলেন মুশি। ৩৯ বলে খেলে ১৯ রান করে ফিরে গেছেন এই উইকেটরক্ষক।

এর আগে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ৫৫/৫। প্রথম ইনিংসে ৭৮ রানের লিড পাওয়া স্বাগতিকরা এগিয়ে রয়েছে ১৩৩ রানে।

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর: ৫৫/৫ (১৭ ওভার)

চট্টগ্রামে প্রথম টেস্টের দ্বিতীয় দিনেই পড়েছে ১৭ উইকেট। যেখানে স্বস্তিতে নেই বাংলাদেশ। দিনের শেষ সেশনে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভুগছে স্বাগতিকরা।

দ্বিতীয় দিন শেষে ৫ উইকেটে হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৫৫ রান। মুশফিকুর রহিম ১১ ও মেহেদী হাসান মিরাজ শূন্য রান করে দিন শেষ করেছেন।

দ্বিতীয় দিন শেষে সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস: ৩২৪

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৪৬

বাংলাদেশ ২য় ইনিংস: ১৭ ওভারে ৫৫/৫ (ইমরুল ২, সৌম্য ১১, মুমিনুল ১২, মিথুন ১৭, সাকিব ১, মুশফিক ১১*, মিরাজ ০*; চেজ ২/১৬, ওয়ারিকান ২/২২, বিশু ১/৫)।