• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আকাশে-বাতাসে বল পাঠিয়ে আউট মিঠুন

  অধিকার ডেস্ক    ২২ নভেম্বর ২০১৮, ১৩:২৬

মোহাম্মদ মিঠুন; (ছবি: আইসিসি টুইটার)

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে টসে জিতে আগে ব্যাটিং করছে অধিনায়ক সাকিব আল হাসানের দল।

বাংলাদেশ স্কোর : ১৬৫/৩ (৪৬ ওভার ) ( মুমিনুল হক ৮৮*, সাকিব আল হাসান ৭*)।

বাজে শটে আউট মিঠুন

টেস্টে এমন করে আউট হওয়াটাকে আসলে কি বলে হয়তো কারও জানা নেই। এমন বাজে আউট হবেন মোহাম্মদ মিঠুন নিজেও হয়তো কল্পনা করেননি। কিন্তু তাই হয়েছে। একদম বাজে বলা যায় অপ্রয়োজনীয় এক শটে আউট হন তিনি। ৫০ বলের মোকাবেলায় মাত্র ২০ রানে সাজঘরে ফিরেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

ইনিংসের ৪৩তম ওভারের দেবেন্দ্র বিশুর ষষ্ঠ ওভারের তৃতীয় বলে মিঠুন চেয়েছিলেন ছক্কা মারতে। কিন্তু ব্যাটেই ঠিক মতো লাগেনি। ব্যাটের মাঝে বল লেগে উঠে যায় ক্যাচ। উইকেট রক্ষক ক্রেইগ ব্র্যাথওয়েট ধীরে ধীরে এগিয়ে এসে নিজেই বলটি তালুবন্দি করেন। ফলে মুমিনুলকে একা করে মিঠুন ফিরে গেছেন সাজঘরে।

এগিয়ে চলছে বাংলাদেশের রানের চাকা

শুরুতে সৌম্য সরকারের বিদায়ের হোঁচট পাওয়ার পর ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। ইমরুল কায়েসের সঙ্গে শতরানের ছাড়ানো জুটি গড়ার পথে ঝলমলে ইনিংস খেলেছেন মুমিনুল হক। কিন্তু ইমরুলের ক্রিজে থাকাটা বেশিক্ষণ টেকসই হলো না! ফিফটির দ্বারপ্রান্তে থেকে ফিরে গেছেন আরেক ওপেনার ইমরুল। ৮৭ বলে ৪৪ রান করেছিলেন তিনি।

ইমরুলের বিদায়ের পর মুমিনুলকে সঙ্গ দিতে ক্রিজে আসেন মোহাম্মদ মিঠুন। তাকে সঙ্গে নিয়ে ধীরে ধীরে রানের চাকা এগিয়ে নিচ্ছেন টেস্টে টাইগারদের নির্ভরশীল ব্যাটসম্যান মুমিনুল।

এরই মধ্যে ক্যারিয়ারে প্রথমবারের মতো চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন মুমিনুল। সব মিলিয়ে ১৩তম হাফসেঞ্চুরি তার। ফিফটি ছাড়িয়ে সেঞ্চুরির পথে হাঁটছেন তিনি। ১০২ বলে ৭২ রানে ব্যাট করছেন মুমিনুল।

ইমরুলের বিদায়ে শেষ প্রথম সেশন

মুমিনুল হক ও ইমরুল কায়েসের জুটিতে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ভালোই এগোচ্ছিল বাংলাদেশ। কিন্তু জোমেল ওয়ারিকানের বলে ক্যাচ আউট হয়ে ফিরে গেছেন ওপেনার ইমরুল। ৮৭ বলে ৪৪ রান করে ফিরে গেছেন তিনি। তার বিদায়ের পরই প্রথম সেশনের খেলা শেষ হয়।

চট্টগ্রাম টেস্টে ২ উইকেটে ১০৫ রানে প্রথম সেশন শেষ করেছে বাংলাদেশ।

ইমরুল-মুমিনুলের জুটি ভাঙলেন ওয়ারিকান

গরম গরম একদম তাজা তাজা রান আসছিল ওপেনার ইমরুল কায়েসের ব্যাট থেকে। কিন্তু ফিরতে হয়েছে তাকে ৪৪ রানে। সকালের ধাক্কাটা সামলে নিচ্ছিলেন তিনি। শেষ পর্যন্ত টিকে থাকা হল না ইমরুলের। যদিও সাজ সকালে তিনটি জীবন পেয়েছিলেন তিনি। তবে এবার আর শেষ রক্ষা আর হয়নি।

ইনিংসের ২৭তম ওভারের জোমেল ওয়ারিকানের পঞ্চম বলটি ছিল মিড উইকেটে। এমন আউট সচরাচর হয়নি টাইগারদের। ফরোয়ার্ড শর্ট লেগে দাঁড়িয়ে থাকা সুনীল আমব্রিসের কাছে ক্যাচ ওঠে। খুব সহজে বলটি তালুবন্দি করেন তিনি। এতেই বাংলাদেশের ১০৫ রানের জুটি ভাঙল।

ফিফটি করলেন মুমিনুল

রান মেশিন মুমিনুল হক টেস্টে প্রথমবারের মতো ফিফটির দেখা পেলেন! অবাক হবেন না। এমনটি নয়। চট্টগ্রামে বাংলাদেশের হয়ে নিজের ক্যারিয়ারে প্রথম ফিফটি করেছেন তিনি। এর আগেও টেস্টে ফিফটি করেছেন অনেকবার। কিন্তু চট্টগ্রামে এই প্রথম।

ইনিংসের ২৪তম ওভারের রোস্টন চেজ সপ্তম ওভারের দ্বিতীয় বলে এই অর্ধশত রানের মাইলফলক করেন মুমুনিল। ৭১ বলের দেখায় সাতটি চারের মারে ফিফটি করেন তিনি।

মুমিনুল-ইমরুলের ব্যাটে প্রতিরোধ

চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে মাত্র ৩ বল খেলে উইকেট (সৌম্য সরকার) হারায় স্বাগতিক বাংলাদেশ। ১ রানে প্রথম উইকেট হারানোর পর দলকে ধীরে ধীরে এগিয়ে নিয়ে যাচ্ছেন ইমরুল কায়েস ও মুমিনুল হক। এরই মধ্যে দলীয় ফিফটি রান পেরিয়েছে টাইগারদের।

যদিও এর মধ্যে দুইবার জীবন পেয়েছেন ইমরুল। ইনিংসের শুরুতে কিছুটা দেখে শুনে খেললেও এখন ঠিকই ব্যাট কথা বলছে ইমরুলের। এই দুই জনের (ইমরুল-মুমিনুল) ব্যাটিংয়ে উইন্ডিজ বোলারদের সামনে প্রতিরোধ গড়েছে স্বাগতিকরা। ৮০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন।

দু'দুবার জীবন পেলেন ইমরুল

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ইমরুল কায়েস ও মুমিনুল হকের ব্যাটে শুরুর ধাক্কা সামলে উঠছে বাংলাদেশ। ঠিক এমন সময়ে বিপদের হাত থেকে রক্ষা পায় ইমরুল। ইনিংসের ১৩তম ওভারে জোমেল ওয়ারিকানের দ্বিতীয় বলে দ্বিতীয়বারের মতো জীবন পেলেন ইমরুল। কিন্তু এই যাত্রায়ও রক্ষা পান। নো বল হওয়াতে রক্ষা বাংলাদেশের।

বড় বাঁচা বেঁচেছেন ইমরুল

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংসের পঞ্চম ওভারে কেমার রোচের চতুর্থ বলে প্রায় আউট হয়ে গিয়েছিলেন ওপেনার ইমরুল কায়েস। রোচের বলটি ডিফেন্সিভভাবে খেলতে গিয়েছিলেন ইমরুল। কিন্তু ব্যাটের কানায় লেগে স্লিপে থাকা রোস্টন চেজের হাতে গেলে ক্যাচটি মিস করেন তিনি। বলা যায় এই যাত্রায় বেঁচে গেলেন ইমরুল।

শূন্য রানে শুরুতেই আউট সৌম্য

সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে জায়গা হয়নি সৌম্য সরকারের। তার জায়গাতে রাখা হয়েছিল লিটন দাসকে। তবে ক্যারিবিয়দের বিপক্ষে লিটনের জায়গায় সুযোগ দেওয়া হয়েছে তাকে (সৌম্য)। কিন্তু তেমন কিছুই করতে পারেননি।

কেমার রোচের প্রথম ওভারের তৃতীয় বলে শূন্য রানে আউট হয়ে ফিরে গেছেন সৌম্য। হালকা বাউন্সে থাকা বলটি ব্যাটে কিস করে উইকেটরক্ষকের হাতে বলটি গেলে খুব সহজে তালুবন্দি করে শেন ডাওরিচ।

টস

আগের দিন তার খেলা নিয়ে একটা শঙ্কা তৈরি হয়েছিল। তবে সব শঙ্কা উড়িয়ে টস করতে নামলেন সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক টস জিতে অনুমিতভাবেই নিলেন ব্যাটিং। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচ শুরু সকাল সাড়ে নয়টায়।

অভিষেক হয়েছে নাঈমের

চমক দেখিয়ে চলতি বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষের টেস্ট সিরিজে বাংলাদেশের স্কোয়াডে জায়গা পেয়েছিলেন নাঈম হাসান। কিন্তু কোনো ম্যাচ খেলার সুযোগ না পেয়েই বাদ পড়েছিলেন। তবে সম্প্রতি শেষ হওয়া জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হিসেবে ফের দলে ফিরেছেন তিনি।

১৭ বছরের ৬ ফুট লম্বা উদীয়মান অফ স্পিনার নাঈমের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে ক্যারিবয়দের বিপক্ষে। টেস্টে বাংলাদেশের ৯৩তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে তার।

বদলা নিতে মরিয়া বাংলাদেশ

চলতি বছরের মাঝামাঝি ওয়েস্ট ইন্ডিজ সফরে নিজেদের সর্বনিম্ন ৪৩ রানে অলআউট হয় বাংলাদেশ। পাঁচ মাস আগে সফর করে আসা বাংলাদেশ এবার ক্যারিবিয়ানদের পেয়েছে নিজেদের আঙিনায়। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি চট্টগ্রামে শুরু হয়েছে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায়। চার মাসের ব্যবধানে ক্যারিবীয়ানরা এবার বাংলাদেশের মাটিতে। বদলা নিতে পারবে কী বাংলাদেশ?

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিয়েরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, সুনীল আমব্রিস, শেন ডাউরিচ, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিকান, শ্যানন গ্যাব্রিয়েল।