• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম টেস্টে মুশফিকের দুই রেকর্ডের হাতছানি

  অধিকার ডেস্ক    ২১ নভেম্বর ২০১৮, ১৭:৫৫

মুশফিকুর রহিম
বাংলাদেশের ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহিম; (ছবি : ক্রিকইনফো)

রেকর্ডের সঙ্গে সখ্যতা গড়ে তুলছেন মুশফিকুর রহিম! জিম্বাবুয়ের বিপক্ষে নিজের সবশেষ টেস্টে হাঁকিয়েছিলেন ডাবল সেঞ্চুরি। করেছিলেন অপরাজিত ২১৯ রান। প্রথম বাংলাদেশি ও টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরি করার অনন্য কীর্তি গড়েছিলেন মুশি। সেই অবিস্মরণীয় কাণ্ডের রেশ কাটতে না কাটতেই আরও দুটি রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে তাকে!

বৃহস্পতিবার থেকে চট্টগ্রামে শুরু হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্টে দুটি রেকর্ডের মালিক হতে পারেন মুশফিক। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে চার হাজার রানের মালিক হওয়ার হাত ছোঁয়া দূরত্বে তিনি! আর সাদা পোশাকে বাংলাদেশের শীর্ষ রান সংগ্রাহক তামিম ইকবালকেও টপকে যেতে পারেন ৩১ বছর বয়সী তারকা।

২০০৫ সালে টেস্ট অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ৬৪ ম্যাচ খেলেছেন মুশফিক। ১২০ ইনিংসে ৩৫.৭৫ গড়ে তার সংগ্রহ ৩ হাজার ৯৬৯ রান। মানে চার হাজারি ক্লাবে ঢুকতে তার প্রয়োজন আর মাত্র ৩১ রান। আর বর্তমানে এই ক্লাবে বাংলাদেশের একমাত্র সদস্য তামিম চোটের কারণে দলের বাইরে। ৫৬ টেস্টে ১০৮ ইনিংস খেলে তার নামের পাশে ৪ হাজার ৪৯ রান। অর্থাৎ দুই ইনিংস মিলিয়ে ৮১ রান করতে পারলে মুশফিক ছাড়িয়ে যাবেন তামিমকে। দখল করবেন সেরার মুকুট।

জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করে ফর্মে ফেরার যে ইঙ্গিত মুশফিক দিয়েছেন, তাতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই রেকর্ড দুটি গড়ার প্রবল সম্ভাবনা মুশফিকের সামনে। হাসবে তার ব্যাট, হবে রেকর্ড, ক্যারিবিয়ানদের বিপক্ষে আগের সিরিজ হারের প্রতিশোধ নেবে বাংলাদেশ- এই প্রতীক্ষায় আশায় বুক বাঁধছেন টাইগারভক্তরা!

টেস্টে বাংলাদেশের সেরা পাঁচ রান সংগ্রাহকের তালিকায় পরের তিনটি স্থানে আছেন যথাক্রমে বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান এবং সাবেক দুই অধিনায়ক হাবিবুল বাশার ও মোহাম্মদ আশরাফুল।