• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রান্সের সঙ্গে নাটকীয় ড্রয়ে সেমিতে নেদারল্যান্ডস

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ০৯:৩৯

(উয়েফা নেশন্স লিগ টুইটার
ছবি; উয়েফা নেশন্স লিগ টুইটার

উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে জায়গা করে নিতে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে এক পয়েন্টের ব্যবধান ছিল নেদারল্যান্ডসের। এক পয়েন্ট অর্জনের লক্ষ্যে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে মাঠে নামে নেদারল্যান্ডস। শুরুতেই দুই গোল হজম করে শঙ্কায় পড়লেও শেষদিকে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ায় ডাচরা। শেষ পর্যন্ত সানে-মুলারদের বিপক্ষে ড্র করে সেমিতে জায়গা করে নিল তারা।

শক্তিশালী জার্মানির বিপক্ষে সোমবার রাতে ‘এ’ লিগের গ্রুপ-১ এর ম্যাচে জার্মানির মাঠে ২-২ ড্র করে নেদারল্যান্ডস। এর আগে প্রথম লেগে নিজেদের মাঠে ৩-০ গোলে জিতেছিল ডাচরা।

বল মাঠে গড়ানোর নবম মিনিটে এগিয়ে যায় আগেই শিরোপা লড়াই থেকে ছিটকে যাওয়া জার্মানি। রিয়াল মাদ্রিদ তারকা টনি ক্রুসের পাস থেকে নিখুঁত শটে ডাচদের জাল খুঁজে নেন টিমো ভেরনার।

এক গোলে এগিয়ে থেকে আবারও গোলের দেখা পায় ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। এই গোলটির অবদানও ক্রুসের। ম্যাচের ১৯তম মিনিটে রিয়ালের এই মিডফিল্ডারের লম্বা করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে লেরয় সানের শট প্রতিপক্ষের এক খোলোয়াড়ের পায়ে লেগে ঠিকানা খুঁজে পায়।

২-০ গোলে এগিয়ে থেকে ম্যাচে প্রথমপর্বের খেলা শেষ হয়। দ্বিতীয়ার্ধে নেমে গেল ম্যাচে ফ্রান্সকে ২-০ গোলে হারিয়ে আসা নেদারল্যান্ডস গোলের দেখা পাচ্ছিলোনা। তবে তারা ঘুরে দাঁড়িয়েছে খেলার শেষের দিকে।

৮৫তম মিনিটে প্রথম গোলের দেখা পায় ডাচরা। ডি রনের কাট ব্যাক থেকে পাওয়া বল দারুণ শটে জালে জড়িয়ে দেন প্রমেস।

এখনও এক গোল বাকি সমতায় ফিরতে। ম্যাচের ৯০তম মিনিটে গোলের হয়ে ফন ডেইকের ভলিতে মানুয়েল নয়ার পরাস্ত হলে ড্রয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

ফ্রান্স ও নেদারল্যান্ডসের পয়েন্ট ৪ ম্যাচে ৭ করে। কিন্তু হেড টু হেডে এগিয়ে থাকায় শিরোপা লড়াইয়ে উঠেছে ডাচরা।

‘এ’ লিগের চার গ্রুপের শীর্ষ দলগুলো নিয়ে আগামী বছর জুনে হবে টুর্নামেন্টের শিরোপা লড়াই। গ্রুপ-২ থেকে সুইজারল্যান্ড, গ্রুপ-৩ থেকে পর্তুগাল ও গ্রুপ-৪ থেকে ইংল্যান্ড আগেই শেষ চার নিশ্চিত করেছে।