• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪০ উইকেটের ৩৮টিই স্পিনারদের!

  অধিকার ডেস্ক    ১৮ নভেম্বর ২০১৮, ১৯:০৫

লিচ-মঈন-রশিদ
ক্যান্ডি টেস্ট জয়ের নায়ক (বাঁ থেকে) লিচ-মঈন-রশিদ; (ছবি : ক্রিকইনফো)

ক্যান্ডি টেস্ট জিতে ১৭ বছর পর শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। এক ম্যাচ হাতে রেখেই! পাল্লেকেলে স্টেডিয়ামে দুদলের মধ্যকার রোমাঞ্চকর ম্যাচটিও জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ম্যাচে সবচেয়ে বেশি ৩৮টি উইকেট দখলের রেকর্ড গড়েছেন দুদলের স্পিনাররা!

শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের দুই ইনিংসের মোট ৪০ উইকেটের কেবল একটি নিয়েছেন পেসাররা। ভারপ্রাপ্ত লঙ্কান সুরঙ্গা লাকমলের ঝুলিতে গিয়েছে উইকেটটি। ইংল্যান্ডের তিন পেসার মিলেও কোনো উইকেটের নিতে পারেননি! সবাই ছিলেন উইকেটশূন্য। কোনো টেস্ট ম্যাচে ইংলিশরা জিতেছে কিন্তু তাদের পেসাররা উইকেট পাননি এমন ঘটনা তৃতীয়বারের মতো ঘটল। সবশেষ এই নজির ছিল ৬২ বছর আগে! ১৯৫৬ সালের অ্যাশেজে, অস্ট্রেলিয়ার বিপক্ষে।

লঙ্কান ইনিংসের একটি ছিল রানআউট। ম্যাচের বাকি ৩৮ উইকেট সমানভাগে ভাগ করে নিয়েছেন দুদলের ঘূর্ণি বোলাররা। ১৯ উইকেট নিয়েছেন ইংলিশ স্পিনাররা, ১৯ উইকেট লঙ্কানরা। দুই ইনিংস মিলিয়ে সফরকারীদের সবচেয়ে সফল বোলার বাঁহাতি স্পিনার জ্যাক লিচ। ছয় মাস পর দলে ফিরে তিনি নেন ৮ (৩+৫) উইকেট । অফ স্পিনার মঈন আলী পান ৬ (২+৪) উইকেট। লেগ স্পিনার আদিল রশিদ শিকার করেন ৪ (৩+১) উইকেট। পার্টটাইম বোলিংয়ে তাদের অধিনায়ক জো রুটও একটি উইকেটের দেখা পান।

শ্রীলঙ্কার পক্ষে আফব্রেক বোলার আকিলা দনঞ্জয়া সর্বোচ্চ ৮ (২+৬) উইকেট দখল করেন। আরেক অফব্রেক বোলার দিলরুয়ান পেরেরা নেন ৭ (৪+৩) উইকেট। বাঁহাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারা পান ৪ (৩+১) উইকেটের স্বাদ।

রবিবার সিরিজের দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে শ্রীলঙ্কাকে গুটিয়ে দিয়ে ২-০ ব্যবধানে সিরিজে জিতে নিয়েছে ইংল্যান্ড। ম্যাচটা তারা জিতে নিয়েছে ৫৭ রানে। গলে প্রথম টেস্ট রুটের দল জিতেছিল ২১১ রানের বড় ব্যবধানে। কলম্বোতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াবে আগামী ২৩ নভেম্বর।

এক টেস্টে স্পিনারদের সবচেয়ে বেশি উইকেট নেওয়ার আগের কীর্তিটা বেশ পুরনো। ১৯৬৯ সালে নাগপুরে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচে ৩৭ উইকেট নিয়েছিলেন ঘূর্ণি বোলাররা। ভারতের মাটিতে কিউইরা টেস্ট ম্যাচটা জিতেছিল ১৬৭ রানে। ৪৯ বছর ধরে টিকে থাকা সেই রেকর্ড অবশেষে ভেঙে দিয়েছেন শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের স্পিনাররা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড