• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিরাজের বোলিং ঘূর্ণিতে বেসামাল জিম্বাবুয়ে

  অধিকার ডেস্ক    ১৫ নভেম্বর ২০১৮, ১৩:৩৫

বাংলাদেশ, জিম্বাবুয়ে

জয়ের জন্য মিরপুর টেস্টে টাইগারদের দেওয়া ৪৪৩ রানের লক্ষ্যে পঞ্চম ও শেষ দিন ব্যাট করছে সফরকারী জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ে স্কোর : ২২৪/৮ (৮৩ ওভার)।

মিরাজের বোলিং ঘূর্ণিতে প্রায় কুপোকাত জিম্বাবুয়ে

মিরপুর টেস্টের পঞ্চম তথা শেষ দিনে একাই নিয়েছেন জিম্বাবুয়ের তিন উইকেট। এক প্রকার সফরকারীদের ওপর তাণ্ডব চালিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

এক প্রান্তে দাঁড়িয়ে থাকা টেলরকে সঙ্গ দিতে এসে একে একে উইকেট হারিয়েছেন জিম্বাবুয়ে। সপ্তম উইকেটে নামা ব্র্যান্ডন মাভুতাও ফিরে গেছেন মিরাজের বলে। ১১ বলের দেখায় কিছুই করতে পারেননি তিনি। শূন্য রানেই ফিরতে হয়েছে তাকে।

বিপদে থেকেও সেঞ্চুরি করলেন টেলর

একে একে সবাই আউট হয়েছেন। কিন্তু দলকে একাই এগিয়ে যাচ্ছেন ব্রেন্ডন টেলর। এরই মধ্যে করে ফেলেছেন সেঞ্চুরি। ৮০তম ওভারের পঞ্চম বলে শতরানের স্বাদ পান তিনি। এই নিয়ে টেস্ট ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি করেন অভিজ্ঞ টেলর।

১৬৫ বল খেলে ১০১ রান নিয়ে এখনও এক পাশ থেকে দলকে টেনে ধরছেন টেলর।

তিরিপানোর আউটে বিপদে জিম্বাবুয়ে

মেহেদী হাসান মিরাজের বোলিং ঘূর্ণিতে একে একে আউট পিটার মুর, রেগিস চাকাভা ও ডোনাল্ড তিরিপানো। এখন বাংলাদেশকে চোখ রাঙানো ব্রেন্ডন টেলরই একমাত্র ভরসা জিম্বাবুয়ের।

মিরাজের ৭৭তম ওভারের তৃতীয় বল এক্সট্রা বাউন্স হয়। বলটি দেখে-শুনেই খেলছিলেন কিন্তু গ্লাভসে লেগে শট মিড উইকেটে দাঁড়িয়ে থাকা লিটন দাসের কাছে ক্যাচ যায়। খুব সহজেই ক্যাচটি তালুবন্দি করেন লিটন।

৯ বলে শূন্য রানে ফিরে গেছেন তিরিপানো। মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে কি একাই টেলর পারবেন জিতাতে। তাই এখন দেখার বিষয়।

ফিরলেন চাকাভাও

জমে ওঠা ব্রেন্ডন টেলর ও পিটার মুরের জুটি ভাঙেন মিরাজ। তার পরই ক্রিজে আসেন রেগিস চাকাভা। তিনিও ফিরে যান মাত্র ২ রানে। উইকেট না পাওয়ার জালা মিটাচ্ছেন মেহেদী হাসান মিরাজ।

৭৫তম ওভারের দ্বিতীয় বলে দ্রুত রান নিতে গিয়ে আউট হন চাকাভা। মিড অনে দাঁড়িয়ে থাকা মুমিনুল হক বল কুঁড়িয়ে ফেরত পাঠানোর সঙ্গে সঙ্গে স্ট্যাম্প ভাঙেন মুশফিক।

টেলর-মুরের জুটি ভাঙলেন মিরাজ

পঞ্চম উইকেটে ফিফটি রানের জুটিতে প্রতিরোধ গড়া ব্রেন্ডন টেলর ও পিটার মুরের জুটি ভাঙলেন মেহেদী হাসান মিরাজ। ৭৯ বল খেলে ১৩ রান করে ফিরে গেছেন মুর।

টেলর-মুরের জুটি টাইগারদের দিকে চোখ রাঙাচ্ছিলেন। ৭১তম ওভারের শেষ বলে মিরাজ এনে দেন ব্রেক থ্রো। শট মিড উইকেটে দাঁড়িয়ে থাকা ইমরুল কায়েসের কাছে ক্যাচ তুলে দিলে ফিরেন মুর।

টেলরের ফিফটি, টাইগারদের অর্জন ২ উইকেট

শেষ দিনের প্রথম সেশনে বাংলাদেশের অর্জন জিম্বাবুয়ের ২ উইকেট। মুস্তাফিজুর রহমান শন উইলিয়ামসকে ও তাইজুল ইসলাম সিকান্দার রাজাকে ফিরিয়েছেন। এই সেশনে ৩১ ওভারে জিম্বাবুয়ে যোগ করেছে ৮৫ রান।

৪৪৩ রানের লক্ষ্যে পঞ্চম ও শেষ দিনে ব্যাট হাতে দলকে এগিয়ে নিচ্ছেন ব্রেন্ডন টেলর। সঙ্গে সঙ্গে তুলে নিয়েছেন ফিফটি। ৯৪ বলে ফিফটি করতে ৪টি চার হাঁকান ডানহাতি এই ব্যাটসম্যান।

রাজাকে ফেরালেন তাইজুল

৩৩ বলে ১২ রান করে আউট হয়েছেন সিকান্দার রাজা। তাইজুল ইসলামের করা ৩৮তম ওভারের দ্বিতীয় বলে বাজে বলে শট খেলতে গিয়েছিলেন রাজা। বোলিংয়ে থাকা তাইজুলের কাছে সোজা ক্যাচ তুলে দিয়ে ফিরেন তিনি।

মিরপুর টেস্টে এই ইনিংসে এটি তাইজুলের দ্বিতীয় উইকেট এবং সব মিলিয়ে এই টেস্টে ৭ নম্বর উইকেট শিকার করেছেন তিনি। দ্বিতীয় টেস্ট জিততে টাইগারদের দরকার আর মাত্র ৬ উইকেট।

মুস্তাফিজে শিকার উইলিয়ামস

টাইগারদের জিততে দরকার ৮ উইকেট। পঞ্চম দিনে সকাল সকাল বাংলাদেশকে উইকেট উপহার দিলেন মুস্তাফিজুর রহমান। শন উইলিয়ামসকে ফেরালেন কাটার মাস্টার।

মুস্তাফিজের করা ৩৯তম ওভারের দ্বিতীয় বলটি শর্ট অফ লেন্থের ছিল। ডিফেন্স করতে চেয়েছিলেন উইলিয়ামস। কিন্তু ব্যাটে বলে টাইমিং না হওয়াতে সোজা বোল্ড হন তিনি।

৩৩ বলের দেখায় ১৩ রান করে ফিরে গেছেন উইলিয়ামস।

বাংলাদেশের জিততে দরকার ৮ উইকেট

জিততে হলে শেষ দিনে তিন সেশনের ৯০ ওভারে ৮ উইকেট হাতে থাকা জিম্বাবুয়েকে করতে হবে ৩৬৭ রান। ৪৪৩ রানের লক্ষ্যে চতুর্থ দিন শেষে তাদের সংগ্রহ ছিল ২ উইকেটে ৭৬। বৃহস্পতিবার পঞ্চম ও শেষ দিন ব্যাট করছে সফরকারী জিম্বাবুয়ে।

অপরদিকে, সিলেট টেস্টে হারার পর সিরিজ বাঁচাতে মিরপুর টেস্টে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। দ্বিতীয় ও শেষ টেস্টে জিততে পঞ্চম ও শেষ দিনে নিতে হবে ৮ উইকেট।

জয় দেখছেন মিরাজ

ঢাকা টেস্টের দুই ইনিংসে চমৎকার ব্যাটিং করেছেন মিরাজ। প্রথম ইনিংসে মুশফিকের ডাবল সেঞ্চুরিতে দারুণ সঙ্গ দিয়েছেন, আর বুধবার মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে একপ্রান্ত আগলে রেখেছিলেন তিনি। কিন্তু ইনিংস ঘোষণা করায় নিজের সংগ্রহ বাড়ানো হয়নি তার।

জিম্বাবুয়েকে বিপক্ষে মিরপুর টেস্টে জয় তুলে নেওয়ার ব্যাপারে আশাবাদী মিরাজ। তবে বোলারদের ভালো জায়গায় বল করতে হবে কেননা উইকেটে বোলারদের জন্য তেমন কিছু নেই বলে মনে করেন তিনি।

চতুর্থ দিন শেষে সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১ম ইনিংস: ৫২২/৭ (ইনিংস ঘোষণা) জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৩০৪ বাংলাদেশ ২য় ইনিংস: ৫৪ ওভারে ২২৪/৬ (ইনিংস ঘোষণা) (লিটন ৬, ইমরুল ৩, মুমিনুল ১, মিঠুন ৬৭, মুশফিক ৭, মাহমুদউল্লাহ ১০১*, আরিফুল ৫, মিরাজ ২৭*; জার্ভিস ১১-২-২৭-২, টিরিপানো ১১-১-৩১-২, উইলিয়ামস ১৬-২-৬৯-১, রাজা ৭-০-৩৯-১, মাভুটা ৯-০-৫২-০)। জিম্বাবুয়ে ২য় ইনিংস: (লক্ষ্য ৪৪৩) ৩০ ওভারে ৭৬/২ (মাসাকাদজা ২৫, চারি ৪৩, টেইলর ৪*, উইলিয়ামস ২*; মুস্তাফিজ ৩-১-২-০, তাইজুল ১৩-২-৩৪-১, খালেদ ৪-১-১৫-০, মিরাজ ৭-২-১৬-১, আরিফুল ৩-১-৭-০)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড