• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেসি-রোনালদো নয়, ব্যালন ডি’অর আমিই জিতব : এমবাপে

  অধিকার ডেস্ক    ১০ নভেম্বর ২০১৮, ০৯:০২

কিলিয়ান এমবাপে
কিলিয়ান এমবাপে; (ছবি:টুইটার)

বিশ্বকাপ জয়ী 'তরুণ উদীয়মান' তারকা কিলিয়ান এমবাপে বলেছেন, ফুটবলের শ্রেষ্ঠ তারকা হিসেবে এখনো নিজেদের অবস্থান ধরে রেখেছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও পর্তুগিজ মহাতারকা ক্রিস্তিয়ানো রোনালদো। কিন্তু দলকে বিশ্বকাপ শিরোপা এনে দেওয়াতে তাদের (মেসি, রোনালদো) তুলনায় ব্যালন ডি’অর পুরস্কার জয়ের সম্ভাবনা তার নিজের বেশি বলে নিজের পক্ষে দাবি করছেন এমবাপে।

রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের শিরোপা জয়ে গুরুত্বপুর্ন ভুমিকা পালন করেন ১৯ বছর বয়সি এমবাপে। আসরে চার গোল করেছেন এমবাপে। তন্মধ্যে একটি গোল রয়েছে ফাইনালে, ক্রেয়েশিয়ার বিপক্ষে। শিরোপা নির্ধারণী ম্যাচে দ্বিতীয় কোনো টিনএজার হিসেবে গোলটি করেছেন তিনি। এর আগে ১৯৫৮ সালে বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন ব্রাজিলীয় কিংবদন্তী পেলে। ম্যাচে ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বসেরার মুকুট মাথায় পড়ে ফ্রান্স। আসরের ‘ইয়ং প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট’ নির্বাচিত হন তিনি।

ক্লাবের জার্সি গায়ে এমবাপে, মেসি ও রোনালদো

এরপর পিএসজির হয়ে লীগ ওয়ানেও সর্বোচ্চ গোলদাতার আসনটি দখলে নিয়েছেন এমবাপে। ফরাসি লীগের শিরোপা জয়ের পথে ক্লাবের হয়ে ১১টি গোল করেছেন এই উদীয়মান তারকা।

বর্ষসেরা ফুটবল তারকার ১০টি খেতাব সমান ভাগে জয় করে নিয়েছেন মেসি ও রোনালদো। এমবাপের মতে তারা এখনো সেরার আসনেই আছেন। বার্তা সংস্থা এএফপিকে দেয়া সাক্ষাৎকারে এই ফরাসি তারকা বলেছেন,‘ তবে এই মুহুর্তে তাদের (মেসি,রোনালদো) একজনও ভাল করতে পারছেন না! তারপরও আমরা বলতে পারব না তাদের সম্ভাবনা নেই। কারণ তখনই মেসি-রোনালদো যুগের অবসান ঘটবে যখন অন্য কেউ তাদের চেয়ে ভাল করবে।’

‘আমি এটিও মনে করি না তাদের মধ্যে থেকে কেউ এ বছর ব্যালন ডি’অর জয় করতে পারবেন। কারণ এটি ছিল বিশ্বকাপের বছর। যে কারণে এবারের খেতাব প্রদানের ক্ষেত্রে ওই আসরটি বেশী প্রাধান্য পাবে'-তরুণ এই স্ট্রাইকার যোগ করেন।

বিশ্বকাপে এমবাপের ফ্রান্স বিশ্বকাপ শিরোপা জয় করলেও শেষ ষোল থেকে বিদায় নিয়েছে মেসির আর্জেন্টিনা ও রোনালদোর পর্তুগাল। এমবাপে বলেন,‘ আপনি যদি একেবারেই ফর্মে থাকা খেলোয়াড়কে এই খেতাব দিতে চান, তাহলে কাউকে খুঁজে পাবেন না। এই বছর তারা আবারও সেরার আসনে ফিরছে। ইউরোপে মেসি সেরা গোলদাতার আসনে আছেন, আর চ্যাম্পিয়ন্স লীগে সর্বোচ্চ গোলদাতা ছিলেন রোনালদো।’

জাতীয় দলের জার্সি গায়ে রোনালদো, এমবাপে ও মেসি

ফ্রান্সের হয়ে সর্বশেষ ব্যালন ডি’অর খেতাব জয় করেছিলেন জিনেদিন জিদান। জাতীয় দলকে ১৯৯৮ সালের বিশ্বকাপ এনে দিয়ে এই খেতাবটি জিতে নিয়েছিলেন তিনি। এমবাপে বলেন, ‘সত্যিকার অর্থে এবার আমি এই খেতাব জয়ের আশা করছি। কারণ আমরা বড় কিছু অর্জন করেছি। আমরা একটি ইতিহাস রচনা করেছি। এর পুরস্কারটি পেলে সেটি হবে দারুন বিষয়।’

ভোটে বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মাদ্রিচ। এবারের ব্যালন ডি’অর খেতাবের জন্য তিনিও ফেভারিট। মদ্রিচ এমবাপের চেয়ে ১৪ বছরের বড়। সুতরাং নিজের দলের তরুণ তারকা হিসেবে এমবাপেরও সুযোগ আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড