• শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

শ্রীলঙ্কাকে রানের পাহাড় ছুঁড়ে দিল ইংল্যান্ড

  অধিকার ডেস্ক    ০৮ নভেম্বর ২০১৮, ২১:০৯

কিটন জেনিংস
টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকালেন জেনিংস; (ছবি : আইসিসি টুইটার)

প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অভিষেক টেস্ট ম্যাচ খেলতে নামা বেন ফোকস। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করলেন ফর্ম নিয়ে সমালোচনার মধ্যে থাকা ওপেনার কিটন জেনিংস। নিজেকে ফিরে পাওয়ার ইনিংসে তিনি করেন অপরাজিত ১৪৬। দ্রুত ৩ উইকেট হারানোর পর মিডল অর্ডারের ব্যাটসম্যানদের সঙ্গে দারুণ তিনটি জুটি গড়ে দলকে বড় লিড এনে দেন জেনিংস। ফলে স্বাগতিক লঙ্কানদের সামনে এখন রানের পাহাড় ডিঙানোর পালা। গলে সিরিজের প্রথম টেস্ট জিততে হলে তাদের গড়তে হবে বিশ্ব রেকর্ড।

বৃহস্পতিবার আগের দিনের বিনা উইকেটে ৩৮ রান নিয়ে খেলতে নেমে ৬ উইকেটে ৩২২ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ফলে শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৪৬২ রান। ২০০৩ সালে ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয় তুলে নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিল। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার সেই রেকর্ড এখনও অক্ষত। এ ম্যাচে ইংলিশদের হারাতে হলে লঙ্কানদের ভাঙতে হবে সেই রেকর্ড। সে লক্ষ্যে তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ১৫ রান সংগ্রহ শ্রীলঙ্কার। দুদিন বাকি থাকা ম্যাচে জয়ের জন্য লঙ্কানদের দরকার আরও ৪৪৭ রান। ইংল্যান্ডের ১০ উইকেট।

এর আগে মাটি কামড়ে ইনিংসের শুরু থেকে ব্যাট করে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকিয়ে জেনিংস অপরাজিত থাকেন। ২৮০ বলের ধৈর্যশীল ইনিংসে মাত্র ৯টি চার মারেন তিনি। সকালে দ্রুত ৩ উইকেট হারিয়ে ফেলা ইংল্যান্ড তার কল্যাণে ঘুরে দাঁড়ায়। তাকে সহায়তা করেন বেন স্টোকস, জস বাটলার ও বেন ফোকস। তাদের সঙ্গে বাঁহাতি জেনিংস গড়েন যথাক্রমে ১০৭, ৭৭ ও ৬১ রানের জুটি। স্টোকস খেলেন দ্বিতীয় সর্বোচ্চ ৬২ রানের ইনিংস। বাটলারের ব্যাট থেকে আসে ৩৫ রান। ফোকস করেন ৩৭ রান।

টেস্ট ক্যারিয়ারের শেষ ম্যাচের শেষ ইনিংসে ৫৯ রানে ২ উইকেট পান রঙ্গনা হেরাথ। আউট করেন ইংলিশ অধিনায়ক জো রুট ও বাটলারকে। তবে বর্ষীয়ান এই বাঁহাতি স্পিনারের বিদায়ী টেস্টটা ঠিক তার পরিকল্পনা অনুসারে যায়নি। দুই ইনিংস মিলিয়ে তার শিকার মাত্র ৩ উইকেট। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া দিলরুয়ান পেরেরা ২ উইকেট নেন ৯৪ রানের বিনিময়ে।

সংক্ষিপ্ত স্কোর : (তৃতীয় দিন শেষে)

ইংল্যান্ড প্রথম ইনিংস : ৩৪২

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ২০৩

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস : (আগের দিন ৩৮/০) ৩২২/৬ ডিক্লেয়ার (৯৩ ওভারে) (বার্নস ২৩, জেনিংস ১৪৬*, মঈন ৩, রুট ৩, স্টোকস ৬২, বাটলার ৩৫, ফোকস ৩৭, কারান ০*; পেরেরা ২/৯৪, লাকমল ০/৩০, হেরাথ ২/৫৯, দনঞ্জয়া ১/৮৭, ডি সিলভা ০/৪১)

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস : ১৫/০ (৭ ওভারে) (করুনারত্নে ৭*, সিলভা ৮; কারান ০/০, অ্যান্ডারসন ০/৪, মঈন ০/৭, রশিদ ০/২)।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড