• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যাটসম্যানদের ব্যর্থতায় বাংলাদেশের বড় হার

  অধিকার ডেস্ক    ০৬ নভেম্বর ২০১৮, ১৫:৫৬

জিম্বাবুয়ে দল

অসহায় বাংলাদেশ সফরকারী জিম্বাবুয়ের কাছে আত্মসমর্পণ করল। বাজে ব্যাটিংয়ে সিলেটের অভিষেক টেস্টে টাইগারদের হার ১৫১ রান ব্যবধানে। চার দিনেই এই হার!

জয়ের জন্য বাংলাদেশকে রেকর্ড গড়েই জিততে হত। তা আর হয়নি, ৩২১ রানের বড় স্কোরের টার্গেটে মাহমুদউল্লাহর দল যেতে পারেনি ধারেকাছেও। বড় এই স্কোর তাড়া করতে নেমে চতুর্থ দিনের এক সেশন বাকি থাকতেই অলআউট হয়েছে ১৬৯ রানে!

১১ নভেম্বর মিরপুর সিরিজ বাঁচানোর টেস্টে নামতে হবে বাংলাদেশকে।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ২৮২ ও ২য় ইনিংস: ১৮১

বাংলাদেশ ১ম ইনিংস: ১৪৩ ও ২য় ইনিংস: (লক্ষ্য ৩২১) ১৬৯

ফল: জিম্বাবুয়ে ১৫১ রানে জয়ী

সিরিজ: দুই ম্যাচ সিরিজে জিম্বাবুয়ে ১-০ ব্যবধানে এগিয়ে

ম্যান অব দ্য ম্যাচ: শন উইলিয়ামস।

শান্ত ব্যর্থ আবারও

প্রথম ইনিংসে রান না পাওয়া নাজমুল হোসেন শান্ত আজও ব্যর্থ হয়েছেন। লাঞ্চের আগে শেষ ওভারে ব্রেন্ডন মাভুতার শর্ট বলে অপ্রয়োজনীয় শট খেলতে গিয়েছিলেন শান্ত। পয়েন্টে দাঁড়িয়ে থাকা সিকান্দার রাজা দারুণ ক্যাচ নিয়ে তাকে ফেরান। ৩২ বলে ১৩ রান করে ফিরে গেছেন শান্ত।

রাজার তৃতীয় শিকার মাহমুদউল্লাহ

ইমরুলের বিদায়ের পর একেবারে দেখে শুনেই খেলছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলের দায়িত্ব যে তার কাঁধে। দলের প্রয়োজনে রান পেতেই হবে আজ তাকে। এমন অঙ্কে মাঠে নেমেছিলেন তিনি।

কিন্তু সেই সাফল্য পাননি। আবারও সিকান্দার রাজার অফ স্পিনে ইমরুলের মতই বাজে এক শটে আউট হয়ে ফিরেছেন। রাজার বলটি মূলুত আসে হালকা বাউন্সে। দ্বিধায় পড়ে যান কি করবেন, সুইপ করবেন না ডিফেন্ড করবেন। চেষ্টা করতে না করতেই ব্যাটে না লেগে গ্লাভসে ছুঁয়ে শরীরে লেগে সহজ ক্যাচ যায় শর্ট লেগে ফিল্ডার ক্রেইগ আরভিনের কাছে। ৪৫ বলে ১৬ রান করে ফিরেন বাংলাদেশ অধিনায়ক।

দলকে বিপদে ফেলে ফিরলেন ইমরুল

অপ্রয়োজনীয় শটে ফিরে গেছেন ইমরুল কায়েস। সকাল থেকে দারুণ বল করতে থাকা অফ স্পিনার সিকান্দার রাজাকে দেখে শুনেই খেলছিলেন ইমরুল। কিন্তু তাতেও কাজ হয়নি। লেগ স্টাম্পের ফুল লেংথ বলে পেছনের তিন স্ট্যাম্প অরক্ষিত রেখে প্যাডল সুইপ করতে গিয়েছিলেন তিনি। কিন্তু টার্গেট মিস হয়। বল তার গ্লাভসে লেগে ভেঙে দেয় লেগ স্ট্যাম্প। ১০৩ বলে ৪৩ রান করেন ফিরে গেলেন ইমরুল।

লিটনের পর ফিরে গেলেন মমিনুল

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টে জিততে হলে বাংলাদেশ দলকে রেকর্ড গড়েই জিততে হবে এমন সমীকরণে খেলতে নেমে দলীয় ৬৭ রানে দুই উইকেট হারিয়ে বসে। মাত্র ৯ রান করে ফিরে গেলেন মমিনুল হক!

কাইল জার্ভিসের করা ২৮তম ওভারের তৃতীয় বলটা কিছুটা এক্সট্রা বাউন্স ছিল, হালকা করে ডিফেন্স করতে চেয়েছিলেন মমিনুল। ঠেকিয়েই দিয়েছিলেন কিন্তু দুর্ভাগ্য ব্যাটে লেগে পেছনে স্ট্যাম্পে লেগে যায়। ফলে দলীয় ৬৭ রানের মাথায় ফিরতে হয়েছে তাকে।

লিটনের বিদায়ে দিনের শুরু

সিলেট টেস্টের চতুর্থ ইনিংসে নেমে ভালোই শুরু করেছিল লিটন দাস। দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ইমরুল কায়েসের সঙ্গে। দেখে শুনেই খেলছিলেন কিন্তু সিকান্দার রাজার বলে ধরা দিলেন। ২৩তম ওভারের শেষ বলে এলবিডাব্লিওতে আউট হন এই ওপেনার। ৭৫ বল খেলে ২৩ রান করে ফিরে গেছেন তিনি।

সিলেট টেস্টে জয়ে ব্যাপারে আত্মবিশ্বাস বাংলাদেশ কোচের

সিলেট টেস্টের তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের দেওয়া ৩২১ রানের লক্ষ্যে তৃতীয় দিন শেষে কোনো উইকেট না হারিয়ে ২৬ রান করে বাংলাদেশ। এর আগে বাংলাদেশ এত রানের টার্গেটে জিততে পারেনি। তবে জয়ের ব্যাপারে কোচ স্টিভ রোডস আত্মবিশ্বাসী। তিনি মনে করেন সিলেটের মাঠ এখন ব্যাটিং পিচ। ব্যাটসম্যানরা দেখে শুনে খেললে জিততে আপত্তি নেই তার।

লক্ষ্যটা বেশ কঠিন হলেও অসম্ভব নয় বলে মনে করছেন বাংলাদেশ কোচ স্টিভ রোডস। বড় কয়েকটি জুটি হলে বাংলাদেশ জিততে পারবে বলের বিশ্বাস তার।

রেকর্ড গড়েই জিততে হবে টাইগারদের

সিলেট টেস্ট জিততে হলে বাংলাদেশকে রেকর্ড গড়তে হবে। বলা যায় টাইগারদের কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে জিম্বাবুয়ে। ম্যাচ জিততে বাংলাদেশের দরকার ৩২১ রান। টেস্ট ক্রিকেটে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের।

সর্বোচ্চ ২৮৫ রান করে ম্যাচ ড্র করেছিল জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৫ সালে ঢাকায়। আর ২১৭ রান করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৯ সালে।