• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এল ক্লাসিকো'তে নিজের প্রথম হ্যাটট্রিকের স্বাদ পেলেন সুয়ারেজ

রিয়ালকে নিয়ে ছেলেখেলা করল বার্সেলোনা

  অধিকার ডেস্ক    ২৮ অক্টোবর ২০১৮, ২৩:১৩

লুইস সুয়ারেজ
লুইস সুয়ারেজ; (ছবি : অপটা জো টুইটার)

এ যেন পাড়ার কোনো ক্লাবের অখ্যাত দলের সঙ্গে তারকায় ঠাসা পেশাদার ক্লাবের লড়াই! যে লড়াইয়ের একটাই অনিবার্য ফল! তারকাদের ব্যক্তিগত আর দলগত নৈপুণ্যের কাছে অখ্যাত দলটির অসহায় আত্মসমর্পণ! মৌসুমের প্রথম 'এল ক্লাসিকো'তে রিয়াল মাদ্রিদের সঙ্গে বার্সেলোনার ম্যাচটিকে ঠিক এভাবেই চিত্রিত করা যায়!

রবিবার রাতে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে অতিথি রিয়ালকে নিয়ে ছেলেখেলা করল বার্সেলোনা! লুইস সুয়ারেজের অসামান্য নৈপুণ্যে কাতালানরা জিতল ৫-১ গোলের বিশাল ব্যবধানে। হ্যাটট্রিক করে বার্সা দলে লিওনেল মেসির অভাব বুঝতেই দেননি উরুগুয়ের স্ট্রাইকার সুয়ারেজ। অন্যদিকে ধুঁকতে থাকা ক্রিস্তিয়ানো রোনালদোবিহীন রিয়াল চলতি লা লিগায় ফের হোঁচট খেল!

বার্সার হয়ে বাকি গোল দুটি করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপ কৌতিনহো ও চিলির মিডফিল্ডার আর্তুরো ভিদাল। রিয়ালের হয়ে একমাত্র গোলটি আসে মার্সেলোর পা থেকে।

ম্যাচের অষ্টম মিনিটে গোলের প্রথম সুযোগটি অবশ্য পেয়েছিল রিয়াল। মাঝমাঠ থেকে মার্সেলোর দারুণ পাস থেকে বল পান গ্যারেথ বেল। চমৎকারভাবে বলটি কাটিয়ে ডি-বক্সে ঢুকে তিনি পাস দেন করিম বেনজেমার কাছে। পোস্টের সামান্য সামনে থাকলেও এই ফরাসি তারকা গোল করতে ব্যর্থ হন।

ম্যাচে বার্সার প্রথম গোলটি এভাবেই উদযাপন করেন কৌতিনহো (ছবি : স্কাই স্পোর্টস)

ম্যাচের দশম মিনিট পার হতেই গোলের দেখা পায় বার্সা। ১১তম মিনিটে মাঝমাঠ সার্জিও বুস্কেটস উঁচু করে বল বাড়ান জর্দি আলবার কাছে। ধীরে ধীরে বল নিয়ে ডি-বক্সের ডুকে পড়েন আলবা। বাঁ পায়ে হালকা করে বলটি পাস করেন কৌতিনহোর কাছে। তার আগেই পোস্ট ছেড়ে বেরিয়ে এসেছিলেন রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া। ফাঁকা পোস্ট পেয়ে সহজ এই গোলটি করতে একদম ভুল করেননি ব্রাজিলিয়ান তারকা মিডফিল্ডার কৌতিনহো।

শুরুতেই এগিয়ে গিয়ে রিয়ালকে চেপে ধরে বার্সা। ১৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পায় তারা। ডি-বক্সের মধ্যে থেকে আর্থার মেলোর করা শটটি সেভ করেন কোর্তোয়া। এরপর গোল শোধে মরিয়া রিয়াল ম্যাচের ২০তম মিনিটে সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি।

ম্যাচের ৩০তম মিনিটে ম্যাচের স্কোরলাইন ২-০ করেন উরুগুয়ান স্ট্রাইকার সুয়ারেজ। গোল পোস্টের মাত্র ১২ গজ সামনে রিয়াল ডিফেন্ডার রাফায়েল ভারানে সুয়ারেজকে ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। ভিএআর প্রযুক্তির সহায়তায় নেন তিনি। ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেওয়ার বিষয়টি নিশ্চিত হন রেফারি। সুয়ারেজ স্পট-কিক থেকে রিয়াল গোলরক্ষককে খুব সহজেই পরাস্ত করেন। এই নিয়ে চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ষষ্ঠ গোল করলেন তিনি।

ফলে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় কাতালানরা।

দলকে উৎসাহ দিতে গ্যালারিতে ছিলেন মেসিও (ছবি : স্কাই স্পোর্টস)

বিরতি থেকে ফিরেই ব্যবধান কমায় রিয়াল। ৫০তম মিনিটে গোলমুখে ইসকোর করা শটটি বার্সার ক্লেমেন্ত লেংলেট বাধা দিলেও বিপদমুক্ত করতে পারেননি। বল যায় ডি-বক্সে দাঁড়িয়ে থাকা মার্সেলো কাছে। বুক দিয়ে দারুণভাবে বলটি নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের জোরালো শটে দুর্দান্ত গোল করেন এই ব্রাজিলিয়ান তারকা।

একটি গোল শোধ করার পর সমতায় ফিরতে মরিয়া হয়ে পড়ে রিয়াল। একের পর এক তারা আক্রমণ চালাতে থাকে বার্সার রক্ষণভাগে। পর পর গোলের বেশ কয়েকটি সুযোগ পেলেও ব্যর্থ হয়েছে দলটির স্ট্রাইকাররা।

রিয়ালের আক্রমণে সামলাতে সামলাতে ম্যাচের ৬০তম মিনিটে গোল পেয়েই গিয়েছিল বার্সা। ডি- বক্সের বাইরে থাকা সার্জি রবার্তো গোল পোস্টের সামনে উঁচু করে বল পাঠালে ভেতরে দাঁড়িয়ে থাকা ইভান রাকিতিচ উল্টো ঘুরে বলে কিক নেন। তাতে রিয়ালের গোল পোস্টের সামনেই দাঁড়িয়ে থাকা সুয়ারেজে বলটি পেয়ে যান। কিন্তু তার শট দুর্ভাগ্যজনকভাবে পোস্টে লেগে ফিরে আসে।

রিয়াল সমতায় ফিরতে পারত ম্যাচের ৬৮তম মিনিটে। ডি-বক্সের বাইরে থেকে লুকাস ভাজকেজ ক্রস করেছিলেন ডি-বক্সের ঠিক সামনে। কিন্তু ফরাসি তারকা বেনজেমার হেড লক্ষ্যে থাকেনি।

বার্সাকে থামানোর কোনো উপায়ই যেন জানা ছিল রামোসবাহিনীর (ছবি : বিআর ফুটবল টুইটার)

৬৯তম মিনিটে বার্সায় আসে পরিবর্তন। রাফিনহার বদলি হিসেবে নামেন পর্তুগিজ নেলসন সেমেদো। মাঠে নেমেই বার্সাকে গোলের দারুণ সুযোগ তৈরি করে দেন তিনি। ৭২তম মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে দ্রুতই এগিয়ে যান সেমেদো। কিন্তু তিনি গোল মুখে একটু জোরে বল বাড়ালে তা নিয়ন্ত্রণে নিতে পারেননি রবার্তো।

এরপর কৌতিনহোর বলদি হিসেবে মাঠে নামেন রাশিয়া বিশ্বকাপ জয়ী ফ্রান্স তারকা ওসমান ডেম্বেলে। ফরাসি তারকা নামার সঙ্গে সঙ্গেই গোল পায় বার্সা। ম্যাচের ৭৫তম মিনিটে রিয়ালের সমতায় ফেরার কাজটা আরও কঠিন করে দেন সুয়ারেজ। রবার্তোর পাস থেকে গোল পোস্টের সামনে দাঁড়িয়ে থাকা সুয়ারেজ ডান পায়ের শটে কোর্তোয়াকে অতি সহজেই পরাস্ত করে নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন।

চোটের কারণে মেসির দলের সঙ্গে না থাকার অভাবটা বুঝতেই দেননি সুয়ারেজ। আট মিনিট পর চলতি মৌসুমে প্রথম হ্যাটট্রিকের স্বাদ পান তিনি। ম্যাচের ৮৩তম মিনিটে স্পেন তারকা রবার্তোর সহায়তায় নিজের তৃতীয় গোল পূরণ করেন তিনি।

ম্যাচের শেষদিকে বদলি হিসেবে নেমে গোল উৎসবে যোগ দেন ভিদালও (ছবি : আর্তুরো ভিদাল টুইটার)

সময় না গড়াতেই রিয়ালের জালে বার্সার পঞ্চম গোল। চলতি মৌসুমে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ থেকে বার্সায় যোগ দেওয়া ভিদাল কাতালান ক্যারিয়ারের প্রথম গোলটি করেন। ম্যাচের ৮৬তম মিনিটে আর্থার মেলোর বদলি হিসেবে নামার পরের মিনিটেই দারুণ দক্ষতায় বল জালে জড়ান এই চিলিয়ান তারকা।

ম্যাচের বাকি সময় গোল শোধের চেষ্টা তো দূরের কথা বার্সার আক্রমণ সামলাতেই ব্যস্ত ছিল রিয়াল। ব্যবধান বাড়তে পারত আরও। কিন্তু বেলজিয়ান তারকা কোর্তোয়া অবদানে রক্ষা পায় রিয়াল। অতিরিক্ত সময়ে দুদলের কেউই গোলের দেখা পায়নি। ফলে বার্সার পক্ষে ৫-১ গোলে শেষ হয় ২০১৮-১৯ মৌসুমের লা লিগার প্রথম 'এল ক্লাসিকো'।

এই জয়ে অ্যাতলেটিকো মাদ্রিদকে টপকে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেল বার্সা। ১০ ম্যাচ খেলে তাদের অর্জন ২১ পয়েন্ট। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেটিকোর পয়েন্ট ১৯। ১০ ম্যাচ খেলে ১৪ পয়েন্ট নিয়ে আগের নবম অবস্থানেই আছে রিয়াল।