• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় ২য় স্থানে বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

০২ ডিসেম্বর ২০২৩, ১৭:২১
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল বাংলাদেশ। শীর্ষ স্থান ধরে রেখেছে পাকিস্তান। ২০২৫ সালে হবে এই প্রতিযোগিতার ফাইনাল। প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকা দলগুলির মধ্যে হবে সেই ফাইনাল।

তবে প্রত্যেক দলেরই এখনও অনেকগুলি করে টেস্ট বাকি। দক্ষিণ আফ্রিকা এখনও কোনও টেস্ট খেলেনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট নয় লড়াই হয় পয়েন্ট শতাংশে। অর্থাৎ মোট পয়েন্টের কত শতাংশ একটি দল পাচ্ছে সেটার উপর বিচার করে ঠিক হয় লিগ তালিকা। একটি ম্যাচ জিতলে পাওয়া যায় ১২ পয়েন্ট। ড্র করলে পাওয়া যায় ৪ পয়েন্ট। হারলে কোনও পয়েন্ট নেই। পাকিস্তান এখনও পর্যন্ত দু’টি ম্যাচ খেলেছে। দু’টিই জিতেছে। বাংলাদেশ একটি খেলে একটি জিতেছে। দুই দলেরই ১০০ শতাংশ পয়েন্ট। তাই এক এবং দুই নম্বর স্থানে রয়েছে এই দুই দল। পয়েন্ট বেশি বলে শীর্ষে পাকিস্তান।

ভারত রয়েছে তিন নম্বর স্থানে। দু’টি টেস্ট খেলেছিল তারা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। একটি জিতেছিল এবং অন্যটি ড্র হয়েছিল। ভারতের ৬৬.৬৭ শতাংশ পয়েন্ট। চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া ৩০ শতাংশ পয়েন্ট পেয়েছে। পাঁচ ম্যাচের অ্যাশেজে তারা ইংল্যান্ডের বিরুদ্ধে দু’টি জিতেছিল, একটি ড্র করেছিল এবং দু’টি হেরেছিল। কিন্তু ১০ পয়েন্ট পেনাল্টি হয় তাদের। ফলে প্রাপ্ত পয়েন্ট থেকে ১০ বিয়োগ হয়ে যায়। অন্য দিকে ইংল্যান্ডের কাটা গিয়েছে ১৯ পয়েন্ট। তারা রয়েছে ষষ্ঠ স্থানে (১৫ শতাংশ পয়েন্ট)। ওয়েস্ট ইন্ডিজ রয়েছে পঞ্চম স্থানে (১৬.৬৭ শতাংশ পয়েন্ট)। শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড এখনও পর্যন্ত কোনও পয়েন্ট পায়নি। দক্ষিণ আফ্রিকা এখনও কোনও টেস্ট খেলেনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী প্রতিটি দল ঘরের মাঠে তিনটি টেস্ট সিরিজ এবং বিদেশের মাটিতে তিনটি টেস্ট খেলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড