• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিংহের ঘাড়ে আহত বাঘের থাবা

অবশেষে জয়ের স্বাদ পেল সাকিবরা

  ক্রীড়া ডেস্ক

০৬ নভেম্বর ২০২৩, ২২:৫০
বাংলাদেশ

টানা ছয় ম্যাচে হারার পর নিস্তেজ হয়ে গিয়েছিল বাংলাদেশের টাইগাররা। অবশেষে জয়ের দেখা পেল। আজ যেন পূর্ণ শক্তি নিয়ে মাঠে নেমছিল বাংলাদেশ। শ্রীলঙ্কার সিংহের উপর ঝাপিয়ে পড়লো সাকিবরা।

বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও শ্রীলঙ্কার। তিন উইকেটে জিতেছে টাইগাররা। এমন জয়ের ম্যাচেই পরতে পরতে জড়িয়ে থাকল নাটক। আন্তর্জাতিক ক্রিকেটে ‘টাইম্‌ড আউট’ নামের নিয়ম যেমন প্রথম বার দেখা গেল, তেমনই অ্যাঞ্জেলো ম্যাথুজ এবং সাকিব আল হাসানের লড়াই উপভোগ্য হয়ে উঠল। দিনের শেষে শ্রীলঙ্কাকে হারিয়ে দিল বাংলাদেশ। শ্রীলঙ্কার তোলা ২৭৯ রান বাংলাদেশ পার হলো তিন উইকেট বাকি থাকতেই।

টসে জিতে আগে বল করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক শাকিব। সিদ্ধান্ত ভুল ছিল না। শুরুতেই কুশল পেরেরাকে ফেরান শরিফুল ইসলাম। কিন্তু দ্বিতীয় উইকেটে ৬১ রানের জুটি হয় পাথুম নিশাঙ্কা এবং কুশল মেন্ডিসের। দু’জনেই পর পর দু’ওভারে ফিরে যাওয়ার পর কিছুটা চাপে পড়ে শ্রীলঙ্কা। কিন্তু সাদিরা সামারাবিক্রম এবং চারিথ আসালঙ্কা দলের ধস সামলান।

দলের ১৩৫ রানের মাথায় সামারাবিক্রম (৪১) ফেরার পরেই নাটক। মাঠে নামতে একটু দেরি করেন ম্যাথিউজ। ক্রিজে এসেই দেখেন হেলমেটের স্ট্র্যাপ ছেড়া। তা বদলানোর জন্যে ডাগআউট থেকে কাউকে ডাকেন। কিন্তু তার মধ্যেই আইসিসি-র নিয়ম ভঙ্গ করেছিলেন তিনি। দু’মিনিটের মধ্যে বল খেলার জন্যে তৈরি থাকতে হত। তা করেননি। সাকিবের আবেদনের ভিত্তিতে আম্পায়ার ম্যাথিউজকে ‘টাইম্‌ড আউট’ দেন। মাথা নাড়তে নাড়তে সাজঘরে ফেরেন ম্যাথিউজ। বাউন্ডারির দড়ি পেরিয়েই হেলমেট, গ্লাভস ছুড়ে ফেলে দেন।

ধনঞ্জয় ডি’সিলভা (৩৪) এবং মাহিশ থিকশানাকে (২২) নিয়ে বুক চিতিয়ে লড়াই করেন আসালঙ্কা। ৬টি চার এবং ৫টি ছয়ের সাহায্যে শতরান করেন তিনি। শেষ ওভারে আউট হন।

২৮০ রান তাড়া করতে নেমে বাংলাদেশও বেকায়দায় পড়েছিল। দুই ওপেনার তানজিদ হাসান (৯) এবং লিটন দাস (২৩) সাজঘরে ফেরেন ৪১ রানের মধ্যে। কিন্তু বাংলাদেশের ধস আসতে দিলেন না সাকিব এবং নাজমুল হোসেন শান্ত। তৃতীয় উইকেটে তাদের ১৬৯ রানের জুটি বাংলাদেশের জয়ের রাস্তা গড়ে দিল।

নাটকের তখনও বাকি ছিল। ব্যক্তিগত ৮২ রানের মাথায় শাকিব ফেরেন সেই ম্যাথিউজের বলে। তার পরেই ব্যঙ্গ করে নিজের হাতঘড়ি দেখার অভিনয় করতে থাকেন ম্যাথিউজ। ‘টাইম্‌ড আউট’-এ যে তিনি কতটা ক্ষুব্ধ সেটা বুঝিয়ে দেন। তার আগে ২৬তম ওভারে বলের বদল নিয়ে আম্পায়ারদের সঙ্গে একপ্রস্থ ঝগড়া হয় শ্রীলঙ্কার ক্রিকেটারদের।

সাকিবের পর নাজমুলও (৯০) ফিরতে কিছুটা চাপে পড়ে যায় বাংলাদেশ। দলের দুই প্রতিষ্ঠিত ব্যাটার মাহমুদুল্লাহ (২২) এবং মুশফিকুর রহিমও (১০) শেষ পর্যন্ত ক্রিজে থাকতে পারেননি। এক সময় সাত উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তবে তৌহিদ হৃদয় এবং তানজিম হাসান দলকে জিতিয়ে দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড