• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাহমুদউল্লাহর দুর্দান্ত সেঞ্চুরিতে কোনোমতে মান বাঁচলো বাংলাদেশের

  ক্রীড়া ডেস্ক

২৪ অক্টোবর ২০২৩, ২২:৪৬
মাহমুদ

দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করে গড়েছিল রানের পাহাড়। তাড়া করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পরে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। একপ্রান্ত আগলে লড়াই চালিয়ে যান মাহমুদউল্লাহ রিয়াদ। ধংসস্তুপে দাঁড়িয়ে তিনি তুলে নিয়েছেন দুর্দান্ত সেঞ্চুরি।

চাপের মুখেও ১০০ স্ট্রাইক রেটে ১১১ বলে ১১১ রান করেন তিনি। বিশ্বকাপে বাংলাদেশের জন্য ৫ম সেঞ্চুরি এটি। তাছাড়া বিশ্বকাপে এটি মাহমুদউল্লাহর ৩য় সেঞ্চুরি।বাংলাদেশের ব্যাটসম্যানদের করা ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ স্কোর এটি। ২০১৯ বিশ্বকাপে সর্বোচ্চ ১২৮ রানের কীর্তি এই মাহমুদউল্লাহরই। টাইগারদের করা ৫টি বাকী দুই সেঞ্চুরি সাকিব আল হাসানের।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৫ উইকেটে ৩৮২ রান সংগ্রহ করেছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে বাংলাদেশ সংগ্রহ করে ৪৬.৪ ওভারে ৯ উইকেটে ২৩৩ রান।

বাংলাদেশের হয়ে রান তাড়া করতে নেমে প্রথম ৬ ওভারে কোনো ক্ষতি ছাড়াই ৩০ রান যোগ তানজিদ হাসান তামিম ও লিটন দাস। সপ্তম ওভারে এসে জোড়া ধাক্কা খায় বাংলাদেশ। এ সময় ওভারের প্রথম বলেই আউট হন তানজিদ তামিম।

তামিম ১২ রান করলেও আজ খাতা খুলতে পারেননি নাজমুল হোসেন শান্ত। গোল্ডেন ডাকের স্বাদ পান এ ব্যাটার। চারে নামা সাকিব ১ রানে ফেরেন। মুশফিকুর রহিম ৮ রানের বেশি করতে পারেননি। লিটন দাস ২২ রানে ফিরলে বিপদে পড়ে বাংলাদেশ।

দলের প্রথম ৫ ব্যাটারের অসহায় আত্মসমর্পণে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। একপ্রান্ত আগলে রেখে দলের হারের ব্যবধান কমান মাহমুদউল্লাহ রিয়াদ। বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে ১০৪ বলে চলতি আসরে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন তিনি।

এর আগে আজ টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এইডেন মার্করাম। তবে ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। মাত্র ৩৬ রানে দুই উইকেট হারায় তারা। রেজা হেনড্রিকস ১২ ও রাসি ফন ডার ডুসেন ১ রানে আউট হন।

ইনিংসে বাংলাদেশের আনন্দের মুহূর্ত বলতে ছিল এতটুকুই। পরের গল্পের শুরুটা এগিয়ে নেন ডি কক ও এইডেন মার্করাম। বিচ্ছিন্ন হওয়ার আগে দুজন গড়েন ১৩১ রানের জুটি। সাকিবের বলে ফেরা মার্করাম করেন ৬০ রান।

চতুর্থ উইকেট জুটিতে আরও ভয়ংকর হয়ে ওঠে দক্ষিণ আফ্রিকা। যেখানে মাত্র ৮৭ বলে ১৪২ রান যোগ করেন ডি কক ও হেনরিখ ক্লাসেন। এর মাঝে বেশ কিছু রেকর্ড গড়েন ১৫০তম ওয়ানডে ম্যাচ খেলতে নামা কুইন্টন ডি কক।

১০১ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করা ডি কক দেড়শ পূরণ করতে নেন মাত্র ২৮ বল। চলতি বিশ্বকাপে এটি তার তৃতীয় সেঞ্চুরি। ইনিংসটি খেলার পথে এরই মধ্যে চলতি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হন তিনি।

দেড়শ রান করার পথে ডি কক ভাঙেন ১৬ বছর আগের রেকর্ড। উইকেটকিপার হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড নিজের করে নেন তিনি। যেভাবে এগোচ্ছিলেন, তাতে মনে হচ্ছিল ডাবল সেঞ্চুরিও করে ফেলবেন।

তবে ডি কককে হতাশ করেন হাসান মাহমুদ। তার বলে আউট হওয়ার আগে ১৭৪ রানের অসাধারণ ইনিংস খেলেন ডি কক। অন্যপ্রান্তে ক্লাসেনও ছিলেন সেঞ্চুরির পথে। হাসান মাহমুদের বলেই শেষ ওভারে ৯০ রানে আউট হন তিনি।

প্রোটিয়াদের বড় ইনিংস নিশ্চিত হয় ডেভিড মিলারের ক্যামিওতে। শেষদিকে ১৫ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন তিনি। বাংলাদেশের হয়ে হাসান দুটি এবং সাকিব, মুস্তাফিজ ও মেহেদী মিরাজ একটি করে উইকেট শিকার করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড