• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইপিএল ফাইনাল : আজও বৃষ্টি হলে কে হবে চ্যাম্পিয়ন?

  ক্রীড়া ডেস্ক

২৯ মে ২০২৩, ১৩:৩৬
আইপিএল ফাইনাল : আজও বৃষ্টি হলে কে হবে চ্যাম্পিয়ন?
আইপিএলের ট্রফির সামনে মহেন্দ্র সিং ধোনি এবং হার্দিক পান্ডিয়া (ছবি : দ্য হিন্দু)

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে গতকাল রবিবার ফাইনালকে ঘিরে আগে থেকেই বৃষ্টির পূর্বাভাস ছিল। শেষ পর্যন্ত মুষলধারে বৃষ্টির কারণে মাঠে বল গড়ানো তো দূরে থাক, রবিবার টস করতেই নামতে পারেননি দুই দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবং হার্দিক পান্ডিয়া।

ফাইনালের জন্য আগে থেকেই রিজার্ভ ডে নির্ধারণ করা ছিল। যে কারণে রবিবারের ম্যাচ চলে আসলো সোমবারে এবং বাংলাদেশ সময় আজ রাত ৮টায় যথারীতি শুরু হবে আইপিএল ফাইনাল। এদিন সন্ধ্যা সাড়ে সাতটায় অনুষ্ঠিত হবে টস।

সোমবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারতের আবহাওয়া বিভাগ সোমবার এদিন হালকা বজ্রপাতসহ ঝড়ের সম্ভাবনার পূর্বাভাস দিয়েছে। সুতরাং, শঙ্কা থেকেই যায়, বৃষ্টিতে আজও ম্যাচ ভেস্তে যাওয়ার।

যদি বৃষ্টির কারণে আজকের রিজার্ভ ডেতেও ম্যাচ ভেস্তে যায়, অর্থাৎ অন্তত ৫ ওভার করে মোট ১০ ওভারও খেলা না হয়, তাতে কিন্তু ট্রফি ভাগ করে দেয়া হবে না। আইপিএল চ্যাম্পিয়ন নির্ধারণ করা যাবে। কিভাবে?

বৃষ্টিতে ম্যাচ পুরোপুরি ভেস্তে গেলে কপাল পুড়বে চেন্নাই সুপার কিংসের। কারণ, আইপিএলের বাইলজ অনুযায়ী পয়েন্ট তালিকায় শীর্ষে থাকায় চ্যাম্পিয়ন হবে গুজরাট টাইটান্স। অর্থাৎ, পর পর দু’বার চ্যাম্পিয়ন হবেন হার্দিক পান্ডিয়ার দল। রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হবে মহেন্দ্র সিংহ ধোনিদের।

যদিও ভারতের আবহাওয়াবিদরা বলছে, বৃষ্টির সম্ভাবনা থাকলেও ম্যাচ পুরোপুরি ভেস্তে যাওয়ার সম্ভাবনা আজ নেই। খেলার কিছু না কিছু অংশ অনুষ্ঠিত হতে পারবে।

রিজার্ভ ডে’র নিয়ম

যথারীতি আগের নিয়মেই রিজার্ভ ডে’র খেলা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সাড়ে সাতটায় টস, ৮টায় খেলা শুরু হবে। বৃষ্টির কারণে খেলা শুরু করতে বিলম্ব হলে কী হবে?

এ ক্ষেত্রেও আগের নিয়ম বহাল। বৃষ্টি হলে খেলা শুরু হওয়ার কাট অফ টাইম (যে সময়ের মধ্যে খেলা শুরু হলে অন্তত ৫ ওভার করে খেলা হবে) জানিয়ে দেয় আইপিএল। রাত ১০টা ৫ মিনিট পর্যন্ত পুরো খেলা অনুষ্ঠিত হওয়ার সময়। অর্থাৎ, রাত ১০টা ০৫ মিনিটের মধ্যে যদি খেলা শুরু করা যায়, তাহলে এক ওভারও কমবে না। পুরো ৪০ (২০+২০) ওভারের খেলা অনুষ্ঠিত হবে।

খেলার ফয়সালা হতে গেলে দু’টি দলকে অন্তত ৫ ওভার করে খেলতে হবে। অর্থাৎ, মোট ১০ ওভারের খেলা আয়োজন করতেই হবে। সে হিসেবে খেলা শুরু হওয়ার শেষ সময় ছিল রাত ১২.৩৬ মিনিট। অর্থাৎ এর মধ্যে শুরু না হলে খেলা পুরোপুরি ভেস্তে যাবে।

ওভার নষ্টের হিসাব

বৃষ্টি থামলে যদি খেলা হয়, তাহলেও পুরো খেলা হওয়ার সম্ভাবনা নেই। সে ক্ষেত্রে ওভার নষ্টের একটি নির্দিষ্ট হিসাব রয়েছে। যদি রাত ১০টা ০৫ মিনিটের মধ্যে খেলা শুরু হয়, তা হলে দু’দলই ২০ ওভার করে খেলবে। অর্থাৎ, পুরো ৪০ ওভার খেলা হবে।

যদি সোয়া ১০টা খেলা শুরু হয়, তাহলে দু’দল ১৯ ওভার করে খেলবে। অর্থাৎ, ৩৮ ওভারের খেলা হবে। যদি ১১টায় খেলা শুরু হয় তাহলে দু’দল ১৫ ওভার করে খেলবে। অর্থাৎ, ৩০ ওভারের খেলা হবে।

যদি সাড়ে ১১টায় খেলা শুরু হয় তাহলে দু’দল ১২ ওভার করে খেলবে। অর্থাৎ, ২৪ ওভারের খেলা হবে। যদি ১২টায় খেলা শুরু হয় তাহলে দু’দল ৯ ওভার করে খেলবে। অর্থাৎ, ১৮ ওভারের খেলা হবে। যদি ১২.৩৬ মিনিটের মধ্যে খেলা শুরু করা যায়, তা হলে দু’দল ৫ ওভার করে খেলবে। অর্থাৎ, ১০ ওভারের খেলা হবে।

কিন্তু ১২.৩৬ মিনিটের মধ্যে খেলা শুরু না করা গেলে ম্যাচকে বাতিলই ঘোষণা করা হবে। সে ক্ষেত্রে চ্যাম্পিয়ন হবে গুজরাট টাইটান্স।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড