• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইংল্যান্ডকে রেকর্ড ব্যবধানে হারের লজ্জায় ফেলল শ্রীলঙ্কা

  অধিকার ডেস্ক    ২৩ অক্টোবর ২০১৮, ২৩:১৪

ইংল্যান্ড ক্রিকেট দল
লজ্জার হারে শেষ হলো শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের ওয়ানডে সিরিজ; (ছবি : দ্য গার্ডিয়ান)

বৃষ্টির কারণে খেলা যখন একেবারে বন্ধ হয়, তখন শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া পাহাড়সম ৩৬৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৬.১ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৯ উইকেটে মাত্র ১৩২ রান। এরপর খেলা আর মাঠে না গড়ালে বিবেচনায় আনা হয় বৃষ্টি আইন। তাতে অবশ্য ইংল্যান্ডের জন্য সুখবরই আসে! আদৌ কি সেটা সুখবর!

খেলা থামার আগে ১ উইকেট হাতে রেখে ২৩৪ রানে পিছিয়ে ছিল ইংল্যান্ড। ডিএলএস পদ্ধতিতে তাদের হারের ব্যবধানটা অবশ্য কমে! কিন্তু লজ্জার রেকর্ডটাকে ফাঁকি দিতে পারেনি তারা! কলম্বোতে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কার কাছে ২১৯ রানে হার মানে ইংলিশরা! ওয়ানডে ক্রিকেটে এর চেয়ে বড় ব্যবধানে আগে কখনো হারেনি ইংল্যান্ড! ইংলিশরা সর্বোচ্চ রান ব্যবধানে হারের আগের রেকর্ডটা করেছিল ২৪ বছর আগে। ১৯৯৪ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে স্বাগতিকদের কাছে তারা হেরেছিল ১৬৫ রানে।

প্রথম দুই ওয়ানডেতে লঙ্কান ব্যাটসম্যানরা ভুগেছেন রান খরায়। রান করার জন্য রীতিমতো লড়াই করতে হয়েছে তাদের! গেল ম্যাচে সেই ধারা ভেঙে চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করিয়েছিল দিনেশ চান্দিমালের দল। তবু জয় আসেনি। টানা তিন ম্যাচ হেরে সিরিজ খুইয়ে ফেলে দলটি। তবে মঙ্গলবার ব্যাটসম্যানরা একযোগে জ্বলে ওঠায় তারা ছাড়িয়ে যায় আগের সব কীর্তি! টসে জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৬৬ রানের বিশাল সংগ্রহ পায় শ্রীলঙ্কা, যা ইংল্যান্ডের বিপক্ষে তাদের সর্বোচ্চ স্কোরের রেকর্ড।

লঙ্কান ইনিংসে কোনো সেঞ্চুরি না থাকলেও প্রথম চার ব্যাটারই পান ফিফটি- নিরোশন ডিকভেলা ৯৫, সাদিরা সামারাবিক্রমা ৫৪, অধিনায়ক চান্দিমাল ৮০ ও কুশল মেন্ডিস ৫৬ রানের ইনিংস খেলেন। ডিকভেলা ও সামারাবিক্রমার উদ্বোধনী জুটিতে আসে ১৩৭ রান। ২০১৭ সালের জুনের পর প্রথমবারের মতো ওয়ানডে ম্যাচের উদ্বোধনী জুটিতে সেঞ্চুরি ছাড়ানো জুটি গড়ার কীর্তি গড়েন দুজনে।

আগেই সিরিজ নিশ্চিত হওয়ায় এদিন একাদশে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে ইংল্যান্ড। একাদশে ফেরেন দুই ফাস্ট বোলার মার্ক উড ও লিয়াম প্লাঙ্কেট আর পেস অলরাউন্ডার স্যাম কারান। ফলে দুই ভাই স্যাম ও টম কারান প্রথমবারের মতো ইংল্যান্ডের জার্সিতে একসঙ্গে খেলার নজির গড়েন। কিন্তু দিনটা তারা হয়তো ভুলে যেতে চাইবেন।

জবাব দিতে নেমে নিয়মিত অধিনায়ক ইয়ন মরগানের পরিবর্তে ইংল্যান্ডকে নেতৃত্ব দেয়া জস বাটলার বাহিনী ধরাশায়ী হয় লঙ্কান বোলিং আক্রমণের কাছে। স্পিনার আকিলা ধনঞ্জয়া ১৯ রানে নেন ৪ উইকেট। লাসিথ মালিঙ্গার জায়গায় খেলতে নামা দুশমন্থা চামিরা ৩ উইকেট পান ২০ রানে। সফরকারীদের হয়ে যা একটু পাল্টা জবাব দেন বেন স্টোকস (৬৭) ও মঈন আলী (৩৭)। দল ২৮ রানে ৪ উইকেট হারানোর পর দুজনে প্রতিরোধের চেষ্টা করলেও পেরে ওঠেননি।

ফলে সান্ত্বনার জয়ে সিরিজের ফলটা ৩-১ এ রূপান্তর করে শ্রীলঙ্কা। সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে পণ্ড হয়েছিল। লঙ্কান উইকেটরক্ষক-ব্যাটসম্যান ডিকভেলা পান ম্যাচসেরার পুরস্কার। আর সিরিজ সেরা ইংলিশ দলনেতা মরগান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড