• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৭১ বছরের রেকর্ড ভাঙলেন জয়াসুরিয়া

  ক্রীড়া ডেস্ক

২৮ এপ্রিল ২০২৩, ১৪:৩৯
৭১ বছরের রেকর্ড ভাঙলেন জয়াসুরিয়া
প্রবাথ জয়াসুরিয়া (ছবি : ইএসপিএন)

প্রবাথ জয়াসুরিয়ার করা অফ স্টাম্পের বাইরে ফ্লাইটেট ডেলিভারিতে কভার ড্রাইভ করেছিলেন পল স্টার্লিং। যদিও সেখানে ঠিকমতো টাইমিং করতে পারেননি এই আইরিশ ওপেনার। তাতে হাওয়ায় ভাসতে ভাসতে বল চলে যায় এক্সট্রা কভারের দিকে। আর সেখানে দাঁড়িয়ে থাকা কুশল মেন্ডিস সামনের দিকে ঝাঁপিয়ে পড়ে বল তালুবন্দি করেন। আর তাতেই ইতিহাস গড়েন জয়াসুরিয়া।

টেস্টে লঙ্কান বোলার হিসেবে দ্রুততম ৫০ উইকেট নেওয়ার রেকর্ড এখন জয়াসুরিয়ার দখলে। একই সঙ্গে টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম পঞ্চাশ উইকেটের মালিক বনে গেছেন এই স্পিনার। ক্যারিয়ারের সপ্তম টেস্ট খেলতে নেমেই ৫০তম উইকেটের দেখা পেয়েছেন তিনি।

আইরিশদের প্রথম ইনিংস পর্যন্ত ৪৮ উইকেট ছিল তার। এবার দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত দুই উইকেট শিকার করে পঞ্চাশ পূর্ণ করেছেন এই স্পিনার।

বিশ্বের দ্বিতীয় দ্রুততম টেস্ট উইকেটের ফিফটি করতে গিয়ে জয়াসুরিয়া ভেঙে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের পঞ্চাশ ও ষাটের দশকের বাঁহাতি স্পিনার আল ভ্যালেন্টিনের রেকর্ডটি। ক্যারিয়ারের অষ্টম টেস্টে এসে ৫০ উইকেটের দেখা পেয়েছিলেন ১৯৫০ সালে ইংল্যান্ড সফরে অমরত্ব পাওয়া ভ্যালেন্টিন। সেবার ইংল্যান্ড সফরে গিয়ে ট্যুর ম্যাচসহ সব মিলিয়ে ২১ ম্যাচে ১১৮৫.২ ওভার বল করে ১২৩ উইকেট নেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ‘ভিক্টরি ক্যালিপসো’ গানে ঠাঁই করে নেওয়া ভ্যালেন্টিন।

আর সে সফরে চার টেস্টে ৩৩ উইকেট নেওয়ায় সর্বোচ্চ উইকেটও ছিল তার। ইংল্যান্ডের মাটিতে সেবারই প্রথম টেস্ট সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এমন পারফরম্যান্সের পর ১৯৫১ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের তালিকা থেকে তাকে আর বাদ দেওয়া যায়নি।

যদিও প্রবাথ জয়াসুরিয়া ভ্যালেন্টিনের সঙ্গে শুধু ম্যাচ সংখ্যায় নয়, বোলিং করার ইনিংস সংখ্যাতেও এগিয়ে। ক্যারিয়ারের সপ্তম ম্যাচে ১১তম ইনিংসে এসে রেকর্ডটি গড়লেন এই লঙ্কান। ভ্যালেন্টিন ক্যারিয়ারের অষ্টম টেস্টে এসে ১৫তম ইনিংস রেকর্ডটি গড়েছিলেন। সেটি ছিল ১৯৫১ সালের ৩১ ডিসেম্বর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে।

অর্থাৎ ৭১ বছর পর ভ্যালেন্টিনের সেই রেকর্ড ভাঙলেন জয়াসুরিয়া। ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক অভিষেকের ১ বছর ২০৬ দিনের মাথায় এই রেকর্ড গড়েছিলেন ভ্যালেন্টিন। গত বছরের ৮ জুলাই এই গলেই টেস্ট অভিষিক্ত জয়াসুরিয়া তার রেকর্ডটি ভাঙতে সময় নিলেন ২৯৪ দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড