• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিজ জয়ের মিশনে আজ মাঠে নামছে টাইগাররা 

  ক্রীড়া ডেস্ক

২০ মার্চ ২০২৩, ১০:৩৪
সিরিজ জয়ের মিশনে আজ মাঠে নামছে টাইগাররা 
টাইগার ও আইরিশ ক্রিকেটাররা (ফাইল ছবি)

বাংলাদেশ কি তাহলে নিজেদের দ্বিতীয় ম্যাচ দিয়েই সিরিজ নিশ্চিত করে ফেলবে? আয়ারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ আগেই সিরিজ চলে আসবে তামিম ইকবালের দলের হাতে?

সে প্রশ্ন সামনে রেখেই আজই (সোমবার) দুপুরে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে মাঠে গড়াবে বাংলাদেশ আর আয়ারল্যান্ডের তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

সিরিজ শুরুর আগে সব হিসেব নিকেশেই বাংলাদেশ ছিল ফেবারট। প্রথমদিন বাংলাদেশ যে ক্রিকেট খেলেছে, তা দেখে তামিম বাহিনীকে আরও অনেক বেশি উজ্জ্বল, সমৃদ্ধ ও শক্তিশালী মনে হয়েছে।

সাকিব, তৌহিদ হৃদয় আর মুশফিকুর রহিমরা স্বচ্ছন্দ-সাবলীল ব্যাটিং করেছেন। আইরিশ বোলারদের বিপক্ষে হাত খুলে ইচ্ছেমত শটস খেলার পাশাপাশি, চার ও ছক্কার ফুলঝুরি ছুটিয়েছেন। এরপর পেসার এবাদতের বারুদ ঝরানো বোলিংয়ের সামনে আইরিশদের আসলে অতিশয় দুর্বল ও কমজোরি মনে হয়েছে। ওদিকে ব্যবধানের তারতম্যেও বাংলাদেশ রেকর্ড করেছে।

শনিবার আইরিশদের বিপক্ষে ২০৭ রানের জয়টি যে একদিনের ক্রিকেটে টাইগারদের সবচেয়ে বড় জয়। এমন রেকর্ড গড়া জয়ের পর খুব স্বাভাবিকভাবেই বাংলাদেশ অনেক বেশি উজ্জীবিত ও অনুপ্রাণিত। এখন সোমবার টাইগাররা সেই পারফরমেন্সের পুনরাবৃত্তি ঘটাতে পারলে আইরিশদের সিরিজে ফেরা হবে অনেক কঠিন। অনেক বেশি চ্যালেঞ্জিং।

প্রথম ম্যাচে দু’পক্ষের শক্তি-সামর্থ্যের ফারাকটা চোখে পড়েছে অনেক বেশি। সেখানে সমতা ফেরাতে হলে আয়ারল্যান্ডকে অনেক বেশি ভাল খেলতে হবে। পাশাপাশি বাংলাদেশকেও খুব বেশি খারাপ খেলতে হবে।

মানে আইরিশদের খুব ভালো দিন কাটাতে হবে আর তামিম, লিটন, শান্ত, সাকিব, মুশফিক, তৌহিদ হৃদয়, এবাদতদের অনেক খারাপ একটি দিন কাটাতে হবে। তা হওয়ার সম্ভাবনাও যে অনেক কম। কারণ, বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের সাথে শেষ ওয়ানডেতে জয়ে পর বাংলাদেশ যেন এক অন্যরকম দলে পরিণত হয়েছে।

এরপরও ইংলিশদের তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করেছে সাকিবের দল। আর তারপর এবার সিলেটে প্রথম ওয়ানডে ম্যাচে আইরিশরা দাঁড়াতেই পারেনি। মাত্র একদিন বিরতির পর সফরকারীদের দ্বিতীয় ম্যাচে ঘুরে দাড়াতে তাই রীতিমত অসাধ্য সাধন করতে হবে।

কারণ, টাইগাররা আছেন দারুণ ছন্দে। সাকিবের ব্যাট যেন খোলা তরবারি। অভিষেকে তৌহিদ হৃদয়কে দেখে মনে হলো পরিণত, অভিজ্ঞ ও হাত পাকানো পারফরমার। মুশফিকুর রহিমও যেন নিজেকে ফিরে পেয়েছেন। এর বিপরীতে কিছু জায়গা আছে উন্নতির। অধিনায়ক তামিম ইকবাল রানে নেই। বড় ইনিংস খেলতে পারেননি নাজমুল হোসেন শান্ত-ইয়াসির আলী রাব্বি।

তাদের ভাল খেলা ও রান করার তাগিদ থাকবে। যেহেতু প্রথম ম্যাচে এবাদত ছাড়া বাকি বোলারদের কেউ সেভাবে সমীহ জাগাতে পারেননি। তাই তাসকিন, মোস্তাফিজ আর নাসুমও চাইবেন এবাদতের মত (৪/৪২) একটি স্পেল উপহার দিতে।

কারো কারো ধারনা ছিল, উইকেট শতভাগ ব্যাটিং ফ্রেন্ডলি হলে টাইগাররা বিপাকে পড়তে পারে; কিন্তু প্রথম দিন সাকিব, তৌহিদ হৃদয় আর মুশফিকুর রহিমরা তা ভুল প্রমাণ করেছেন। দেখিয়ে দিয়েছেন, ব্যাটিং ফ্রেন্ডলি পিচেও আমরা সেরাটা উপহার দিতে পারি। কাজেই প্রতিপক্ষ আর কন্ডিশন কোনোটাই বাঁধা না টাইগারদের। তারাই নিজেদের ভাল খেলার পথে বাঁধা হতে পারেন। আত্মতৃপ্তির ঢেঁকুর তুললেই পারফরমেন্স নুয়ে পড়তে পারে। তা কি হবে?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড