• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাকিব-হৃদয়ের ব্যাটে টাইগারদের সর্বোচ্চ রানের রেকর্ড

  ক্রীড়া প্রতিবেদক

১৮ মার্চ ২০২৩, ১৭:৫৪
সাকিব-হৃদয়ের ব্যাটে টাইগারদের সর্বোচ্চ রানের রেকর্ড
ব্যাট হাতে সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয় (ছবি : সংগৃহীত)

একজন মাঠের বাইরের কাণ্ডে সমালোচনায় জর্জরিত। অন্যজনের রোমাঞ্চিত সদ্য অভিষেকের রোমাঞ্চে। পারিপার্শ্বিক অবস্থায় দুই মেরুতে থাকলেও মাঠে হাসল সাকিব ও হৃদয় দুজনের ব্যাট। আর তাতেই লণ্ডভণ্ড আয়ারল্যান্ডের বোলিং অ্যাটাক।

এই দুইজনের ব্যাটের তাণ্ডবে সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে নিজেদের স্কোরবোর্ডে পাহাড়সম রান যোগ করেছে টাইগাররা। দল। আর এই পাহাড়সম রান যোগ করতে দলের হয়ে সাকিবের ৯৩ এবং হৃদয়ের ৯২ রানে ভর করে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে টাইগাররা সংগ্রহ করে ৩৩৮ রান।

সাকিব ও হৃদয় দুজনের সামনেই ছিল সেঞ্চুরির সুবর্ণ সুযোগ। তবে দুজনই ফিরেছেন নার্ভাস নাইন্টিজের ঘরে। আক্ষেপ নিয়ে এ দুই ব্যাটার সাজঘরে ফিরলেও অন্যদের সহযোগিতায় ঠিকই রানের পাহাড় গড়েছে টাইগাররা।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের করা ৩৩৮ রান নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড। এর আগে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটে ৩৩৩ রান ছিল টাইগারদের সর্বোচ্চ সংগ্রহ।

আজ শনিবার টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। এ ম্যাচে টাইগার শিবিরে অভিষেক হয়েছে তৌহিদ হৃদয়ের। বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধনে অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে নামেন লিটন দাস।

প্রথম দুই ওভারে দুজনে যোগ করেন ১৫ রান। তবে তৃতীয় ওভারে বাধে বিপত্তি। এ সময় মার্ক আদাইরের বলে স্লিপে ধরা পড়েন ৩ রান করা তামিম। কার্টিস ক্যাম্ফারের ডেলিভারিতে স্টার্লিংয়ের দ্বিতীয় ক্যাচে পরিণত হওয়ার আগে ২৬ রান করেন লিটন।

ভালো শুরুর ইঙ্গিত দিয়ে ব্যর্থ হন শান্ত। তিনি ২৫ রানে সাজঘরে ফেরার পর সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয় মিলে পাল্টা আক্রমণ শুরু করেন। ক্যাম্ফারের বলে সিঙ্গেল নিয়ে ৫৩তম অর্ধশতক পূরণ করেন সাকিব।

হাফ সেঞ্চুরির পর আরও আক্রমণাত্মক হয়ে পড়েন সাকিব। একের পর এক বাউন্ডারি হাঁকাতে থাকেন তিনি। অন্য প্রান্তে অভিষেকেই ফিফটির দেখা পান তৌহিদ হৃদয়। দুজনের জুটিও ছাড়ায় শতকের গণ্ডি।

হৃদয়ের সঙ্গে জুটিতে শতকের দেখা পেলেও ব্যক্তিগত সেঞ্চুরির কাছে গিয়েও ফেরেন সাকিব। গ্রাহাম হিউমের বল কাট করতে গিয়ে লরকান টাকারের তালুবন্দি হয়ে তিনি যখন ফিরছিলেন, তার নামের পাশে ছিল ৯৩ রান।

ছয়ে নেমে সিলেটের সবুজ গালিচায় ঝড় তোলেন মুশফিকুর রহিম। টি-২০ মেজাজে খেলে মাত্র ২৬ বলে ৪৪ রান করেন তিনি। সঙ্গীর বিদায়ের এক বল পরই আউট হন সেঞ্চুরির সুবাস পেতে থাকা হৃদয়।

এর মাধ্যমে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অভিষেকেই সেঞ্চুরির দুর্দান্ত রেকর্ডটি হাতছাড়া করেন হৃদয়। তার বিদায়ের পর ইয়াসির রাব্বি, তাসকিন আহমেদ ও নাসুম আহমেদের ক্যামিওতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে টাইগাররা।

আয়ারল্যান্ডের হয়ে এ ম্যাচে একাই চার উইকেট শিকার করেন গ্রাহাম হিউম। এছাড়া মার্ক আদাইর, অ্যান্ডি ম্যাকব্রিন ও কার্টিস ক্যাম্ফার একটি করে উইকেট নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড