• বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকাপের ফয়সালা, বিশ্বসেরার হাতেই উঠলো কাপ

  ক্রীড়া ডেস্ক

১৯ ডিসেম্বর ২০২২, ০১:২৫
বিশ্বকাপ

বিশ্বকাপের ইতিহাসে সেরা ফাইনাল দেখল বিশ্ব। প্রথমার্ধে লিওনেল মেসি ও ডি মারিয়ার গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা। খেলার শেষ সময়ে জোড়া গোল করলেন কিলিয়ান এমবাপ্পে।

খেলা সমতায় শেষ হলো নির্ধারিত সময়ের। আবার নাটক! অতিরিক্ত সময়ে নিজের দ্বিতীয় গোল করলেন মেসি। খেলা শেষ হওয়ার ৩ মিনিট আগে হ্যাটট্রিক এমবাপ্পে। শেষ পর্যন্ত টাইব্রেকারে হলো খেলার ফয়সালা। সেখানে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতল আর্জেন্টিনা। নায়ক আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ।

প্রথমার্ধ নিজেদের করে রাখলেন মেসিরা। দুটি গোলও হলো। কিন্তু দ্বিতীয়ার্ধের ৭৮ থেকে ৮৫ মিনিটের মধ্যে খেলার ছবি বদলে দিলেন কিলিয়ান এমবাপ্পে। শেষ হাসি হাসলেন মেসি।

বয়স হয়েছে, কিন্তু ধার কমেনি মেসির। এই প্রমাণই দিলেন তার খেলা দিয়ে। প্রথমার্ধ জুড়ে তার ঝলক দেখা গেল। নিজের শেষ বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে মরিয়া হয়ে খেলছিলেন মেসি। আর তাকে বিশ্বকাপ দেওয়ার জন্য মরিয়া হয়ে খেলছিলেন আর্জেন্টিনার বাকি ১০ ফুটবলার। রক্ষণ, মাঝমাঠ থেকে আক্রমণ, কোথাও ফ্রান্সকে একটু জায়গা দিলেন না আর্জেন্টিনার ফুটবলাররা। আক্রমণের সঙ্গে সঙ্গে রক্ষণেও নামতে দেখা গেল মেসিকে।

দুর্দান্ত খেলেছেন ডি মারিয়া। বক্সের মধ্যে তাকে ফাউল করেন ওসমান দেম্বেলে। ফলাফল পেনাল্টি থেকে প্রথম গোল পায় আর্জেন্টিনা। আর দ্বিতীয় গোলও এল দি মারিয়ার পা থেকেই। তবে এক্ষেত্রে পাস দেন মেসি।

কিন্তু দ্বিতীয়ার্ধে দাপট দেখাতে শুরু করলেন এমবাপ্পে। ওটামেন্ডি ফাউল থেকে পেনাল্টি পায় ফ্রান্স। গোল করেন এমবাপ্পে। দুই মিনিট পরেই বক্সের মধ্যে থেকে ডান পায়ের দুরন্ত শটে ফ্রান্সের হয়ে দ্বিতীয় গোল করেন এমবাপ্পে।

অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে গোল করেন মেসি। লাউতারো মার্তিনেজের শট লরিস আটকে দিলেও ফিরতি বলে গোল করেন মেসি। কিন্তু খেলা শেষ হওয়ার তিন মিনিট আগে মন্টিয়েল বক্সের মধ্যে হ্যান্ডবল করায় পেনাল্টি পায় ফ্রান্স। হ্যাট্রিক করেন এমবাপ্পে। খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে আর্জেন্টিনাকে জিতিয়ে ফেরেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড