• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম টেস্ট

লজ্জা এড়াতে লড়ে যাচ্ছেন এবাদত-মিরাজ

  ক্রীড়া প্রতিবেদক

১৫ ডিসেম্বর ২০২২, ২০:৩০
লজ্জা এড়াতে লড়ে যাচ্ছেন এবাদত-মিরাজ

ভারতীয় স্পিনারদের ঘূর্ণি জাদুর শিকার হয়ে দিনের শেষভাগে যেভাবে একের পর এক উইকেট হারাচ্ছিল বাংলাদেশ, তাতে মনে হয়েছিলো- আজই হয়তো অলআউট হয়ে যাচ্ছে টাইগাররা। সে সঙ্গে ফলোঅনেও পড়তে যাচ্ছে স্বাগতিকরা। ভারত যদি ফলোঅন করায়, তাহলে ইনিংস পরাজয় এড়ানোর লক্ষ্যেই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামতে হবে।

যদিও সে শঙ্কা এখনো কাটেনি। কাটার সম্ভাবনা আছে কি-না বলা মুস্কিল। তবে, চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে খানিকটা স্বস্তি যে, বাংলাদেশকে এখনো পর্যন্ত অলআউট হতে হয়নি। দিনের শেষভাগে ব্যাট হাতে পেসার এবাদত হোসেনকে নিয়ে লড়াই ধরে রেখেছেন মেহেদী হাসান মিরাজ।

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৮ উইকেট হারিয়ে ১৩৩। ১৬ রান নিয়ে মেহেদী হাসান মিরাজ এবং ১৩ রান নিয়ে ব্যাট করছেন এবাদত হোসেন। দু’জনে গড়েছেন ৩১ রানের জুটি। এখনও ভারতের চেয়ে ২৭১ রান পিছিয়ে রয়েছে বাংলাদেশ। আর ফলোঅন এড়াতে হলে আরও ৭১ রান করতে হবে টাইগারদের।

যাদের ওপর ভরসা ছিল বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের, সেই ব্যাটাররা কিছুই করতে পারেননি। ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ এবং কব্জির স্পিনার কুলদিপ যাদবের ঘূর্ণির সামনেই হোঁচট খেতে হয়েছে সাকিব-মুশফিকদের। শেষ দিকে সিরাজ-যাদবরা বহু চেষ্টা করেও মিরাজ আর এবাদতের জুটি ভাঙতে পারেননি।

চট্টগ্রাম টেস্টে ভারতের করা ৪০৪ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বড় ধাক্কা খায় বাংলাদেশ। ৫ রানে হারিয়ে বসে ২ উইকেট।

মোহাম্মদ সিরাজের করা ইনিংসের প্রথম ওভারের প্রথম বলেই উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান নাজমুল হোসেন শান্ত (০)। তিন নম্বরে ব্যাট করতে পাঠানো হয় ইয়াসির আলী রাব্বিকে। এত বড় সুযোগকেও হেলায় হারিয়ে ফেললেন তিনি। ৪ রান করেন তিনি।

উমেশ যাদবের ১৩৯ গতির ডেলিভারিটি শরীরের বাইরে খেলতে গিয়ে ইনসাইডে-এজে বোল্ড হন ইয়াসির। উড়ে যায় তার লেগ স্ট্যাম্প।

এরপর অভিষিক্ত জাকির হাসানকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন লিটন দাস। দু’জনের দৃঢ়তায় ২ উইকেটে ৩৭ রান নিয়ে চা পানের বিরতিতে যায় বাংলাদেশ। লিটন-জাকিরের ৫৯ বলে ৩৪ রানের জুটিটি ভাঙে বিরতির পরপরই।

লিটন দাস খেলছিলেন বেশ দেখেশুনে। শুরুর বিপর্যয় অনেকটাই কাটিয়ে উঠেছিল বাংলাদেশ। এসময় অন্য কৌশল নিলেন মোহাম্মদ সিরাজ। ভারতীয় পেসার 'স্লেজিং' করলেন। লিটন এগিয়ে গিয়ে জবাব দিলেন তার কটু কথার।

মনস্তাত্ত্বিক এই লড়াইয়ে হেরে গেলেন লিটন। সিরাজ স্লেজিং করার ঠিক পরের বলেই লিটন হয়ে গেলেন বোল্ড। ডিফেন্ড করতে গিয়ে বল স্ট্যাম্পে লেগে বেল পড়ে যায় তার। ৩০ বলে ৫ বাউন্ডারিতে লিটন করেন ২৪ রান। দলীয় ৩৯ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় টাইগাররা।

অভিষেক টেস্ট খেলতে নামা জাকিরের ব্যাটে ছিলেন আত্মবিশ্বাসের ছোঁয়া। শেষ পর্যন্ত তিনি আউট হয়েছেন মোহাম্মদ সিরাজের দুর্দান্ত সুইংয়ে। ৪৫ বলে ৩ বাউন্ডারিতে ২০ রান করেন জাকির। সিরাজের বলটি তার ব্যাট ছুঁয়ে চলে যায় উইকেটরক্ষক রিশাভ পান্তের গ্লাভসে।

একে একে ব্যাটাররা যখন সাজঘরের পথ ধরছিলেন, তখন অধিনায়ক সাকিব আল হাসান হাল ধরবেন, এমন আশায় ছিলেন ভক্ত-সমর্থকরা। সেই সাকিবও হতাশ করলেন।

রক্ষণাত্মক খেলা সাকিব ২৫ বলে ৩ রান করে হয়েছেন কুলদ্বীপ যাদবের শিকার। টার্ন করা বল তার ব্যাট ছুঁয়ে চলে যায় স্লিপে বিরাট কোহলির হাতে। ৭৫ রানে বাংলাদেশের ৫জন সেরা ব্যাটার ফিরে গেলেন সাজঘরে।

এরপর মুশফিকুর রহিম আর নুরুল হাসান সোহান মিলে জুটি বাধার চেষ্টা করেন। ২২ রানের জুটি গড়ে দলকে ৯৭ রানে নিয়ে যাওয়ার পর নুরুল হাসান সোহান উইকেট দিলেন। কুলদিপ যাদবের ঘূর্ণি বলে ক্যাচ দিলেন শুভমান গিলের হাতে।

২২ বলে ১৬ রান করে আউট হন সোহান। এরপর যেন উইকেট ফেলে আসার উৎসবে মাতেন বাংলাদেশের ব্যাটাররা। ১০২ রানের মাথায় বলবিডব্লিউর শিকার হয়ে গেলেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। ৫৮ বল খেলে ২৮ রান করেন তিনি। দলের রান তখন ১০২। তাইজুল ইসলাম মাঠে নেমেই ফিরে গেলেন কোনো রান না করেই।

এরপর মিরাজের সঙ্গে জুটি বাধেন এবাদত হোসেন। দু’জনের ৩১ রানের জুটি এখনও খেলায় ধরে রেখেছে বাংলাদেশকে। কুলদিপ যাদব নেন ৪ উইকেট এবং মোহাম্মদ সিরাজ নেন ৩ উইকেট। ১ উইকেট নেন উমেষ যাদব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড