• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

ধোনি শেষে রোহিত, বাংলাদেশের কাছে ধরাশায়ী দুই ভারতীয় কাপ্তানই

  ক্রীড়া ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২২, ২০:৪৫
বাংলাদেশ

ইতিহাসের পুনরাবৃত্তি। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচেও হেরে সিরিজও হারল ভারত। বাংলাদেশের মাটিতে পর পর দুই টি এক দিনের সিরিজ হারল ভারত।

বুধবার মিরপুরে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ২৭১ রান করে বাংলাদেশ। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ২৬৬ রান।

শিখর ধাওয়ানের সঙ্গে ভারতীয় দলের ইনিংস শুরু করেন বিরাট কোহলি। দুই জনেই ব্যর্থ হলেন। কোহলি ৫ এবং ধাওয়ান ৮ রান করে সাজঘরে ফিরে যায়। ১৩ রানে ২ উইকেট হারানোর পর ভারতীয় ইনিংসকে লম্বা করার চেষ্টা চালায় শ্রেয়স আয়ার। ৮২ রান করে আউট হয় আয়ারও। এদিকে অন্য প্রান্তে নিয়মিত ব্যবধানে উইকেট পড়ল ভারতের। ওয়াশিংটন সুন্দর ১১ এবং লোকেশ রাহুল আউট হয় ১৪ রানে। আক্সার প্যাটেলের ৫৬ বলে ৫৬ রানের ইনিংসেঅনেকটা স্বস্তি ফিরে ভারতের। পঞ্চম উইকেটের জুটিতে আয়ার আর প্যাটেল মিলে ১০৭ রান করে। কিন্তু তাদের জুটি ভাঙতেই ভারতীয়রা ছিটকে যেতে থাকে ম্যাচ থেকে। আউট হয় শার্দুল ঠাকুর (৭)। রান পেলেন না দীপক চাহারও (১১)।

প্রথমে চোট পাওয়া রোহিত মরিয়া চেষ্টা চালায় জয়ের জন্য। কিন্তু লাভ হয়নি। তার ২৮ বলে ৫১ রানের ইনিংসটি জয়ের স্বপ্ন দেখালেও অধরা থেকে যায় শেষমেশ।

বাংলাদেশের সফলতম বোলার এবাদত হোসেন ৪৫ রান দিয়ে ৩ উইকেট নিলেন। শাকিব আল হাসান ২ উইকেট নিলেন ৩৯ রান দিয়ে। ব্যাটের পর বল হাতেও ভারতকে চাপে রাখলেন মেহেদি। তিনিও ২ উইকেট পেলেন।

প্রথমে ব্যাট নিয়ে মেহেদির দাপটে ২৭১ রান করে বাংলাদেশ। এক সময় ৬৯ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল তারা। সেখান থেকে দলকে লড়াইয়ের জায়গায় নিয়ে গেলেন মেহেদি এবং মাহমুদুল্লাহ। মিরপুরে শুরুতে মুহাম্মদ সিরাজরা বাংলাদেশকে দ্বিতীয় এক দিনের ম্যাচে চাপে ফেলে দিলেও সেটা ধরে রাখতে পারলেন না।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক লিটন দাস। কিন্তু ভারতীয় বোলাররা শুরু থেকেই অস্বস্তিতে ফেলে দেন বাংলাদেশের ব্যাটারকে। সিরাজ শুরুতেই ফিরিয়ে দেন আনামুল হককে। অন্য ওপেনার লিটন দাসকেও ফেরান তিনি। ৩৯ রানের মধ্যেই দুই ওপেনার সাজঘরে। দুইটি উইকেটই নেয় সিরাজ। এর পরেই উমরান মালিকের ধাক্কা। ১৫১ কিলোমিটার গতিতে করা বলে ছিটকে যায় নাজমুল হোসেন শান্তর স্টাম্প। রান পাননি শাকিব আল হাসানও। তার উইকেট নেন ওয়াশিংটন সুন্দর। ৬৯ রানে ৬ উইকেট হারায় বাংলাদেশ।

সেখান থেকে মেহেদি এবং মাহমুদুল্লাহ জুটিতে যোগ করেন ১৪৮ রান। মাহমুদুল্লাহ ৭৭ রান করে সাজঘরে ফিরলেও শতরান করেন মেহেদি হাসান মিরাজ। এক দিনের ক্রিকেটে এটাই তার প্রথম শতরান। এর আগে টেস্ট ক্রিকেটে শতরান করেছিলেন তিনি। মেহেদি ৮৩ বলে শতরান করেন। নাসুম আহমেদ ১১ বলে ১৮ রান করেন।

বাংলাদেশের মাটিতে পর পর দু’টি এক দিনের সিরিজ় হারল ভারত। সাত বছর আগে প্রথম বার মহেন্দ্র সিংহের নেতৃত্বে তিন ম্যাচের সিরিজ় ১-২ ব্যবধানে হেরেছিল ভারত। এ বারও ০-২ ব্যবধানে পিছিয়ে যাওয়ায় তিন ম্যাচের সিরিজ় হাত ছাড়া হল রোহিত শর্মাদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড