• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের পর এবার ভারতকে হারানোর হুমকি জিম্বাবুয়ের

  ক্রীড়া ডেস্ক

১৬ আগস্ট ২০২২, ১৪:০০
বাংলাদেশের পর এবার ভারতকে হারানোর হুমকি জিম্বাবুয়ের
বাংলাদেশ ও জিম্বাবুয়ের খেলোয়াড়রা (ফাইল ছবি)

সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে জিম্বাবুয়ে সফরে এসে উল্টো নাকানি-চুবানি খেয়ে ইজ্জত হারাতে হয়েছে বাংলাদেশকে। সদ্য সমাপ্ত টি-টুয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে টাইগারদের হারানোর পর ওয়ানডে সিরিজেও টাইগারদের একই ব্যবধানে হারিয়েছে জিম্বাবুইয়ানরা।

বাংলাদেশকে দুই ফরম্যাটেই সিরিজে হারিয়ে যেন এখন আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে জিম্বাবুয়ে ক্রিকেটাররা। এবার সামনে ভারত। ঘরের মাঠে ভারতকেও সিরিজ হারানোর হুমকি দিয়ে রাখল স্বাগতিক জিম্বাবুয়ে ব্যাটার ইনোসেন্ট কাইয়া। তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের বিপক্ষেও আগ্রাসী ক্রিকেট খেলতে চান তাদের দল।

ইনোসেন্ট কাইয়ার দাবি, বাংলাদেশের পর ভারতকেও ২-১ ব্যবধানে হারাবেন তারা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার জন্য শিখর ধাওয়ানের নেতৃত্বাধীন ভারত এখন জিম্বাবুয়েতে অবস্থান করছেন। দলটির কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন ভিভিএস লক্ষ্মণ।

তিনটি এক দিনের ম্যাচের সিরিজটি শুরু হবে ১৮ আগস্ট। অধিনায়ক লোকেশ রাহুল এবং স্পিনার কুলদীপ যাদব রবিবার রওনা হয়েছেন। অধিনায়ক শিখর ধাওয়াসহ বাকি ক্রিকেটাররা আগেই পৌঁছে যান। তারা হারারেতে পৌঁছনোর কিছুক্ষণ পরেই আক্রমণাত্মক ক্রিকেটার খেলার হুঙ্কার দিলেন ইনোসেন্ট কাইয়া।

ওপেনার কাইয়া শুধু ব্যাটারই নন, লেগ স্পিনও করতে পারেন। এখনো পর্যন্ত জিম্বাবুয়ের হয়ে খেলেছেন ৬টি এক দিনের ম্যাচ এবং আটটি টি-টুয়েন্টি আন্তর্জাতিক। তিনিই হুঁশিয়ারি দিলেন শিখর ধাওয়ানদের। কাইয়া বলেছেন, আমরা ২-১ ব্যবধানে সিরিজ জিতব। ভারতকে হারাতে পারব বলেই মনে হচ্ছে। আমি সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হতে চাই। একাধিক শতরান করতে চাই। এই সিরিজে আমার পরিকল্পনা খুব সাধারণ। নিজের লক্ষ্য ঠিক করে নিয়েছি।

বাংলাদেশকে একদিনের এবং টি-টুয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হারিয়েছে জিম্বাবুয়ে। ২০১৫ সালে আয়ারল্যান্ডকে ২-১ ব্যবধানে হারানোর পর এই প্রথম দেশের মাঠে কোনও সিরিজ জিতেছে আফ্রিকার দেশটি। সিরিজে বাংলাদেশের বিপক্ষে একটি সেঞ্চুরিও করেন তিনি। প্রথম ওয়ানডেতে খেলেন ১১০ রানের ইনিংস। পরের দুই ম্যাচের একটিতে করেন ৭ এবং অন্যটিতে করেন ১০ রান।

আত্মবিশ্বাসী কাইয়া মনে করছেন ভারত শক্তিশালী দল হলেও হারানো অসম্ভব নয়। তিনি বলেন, এটা শুধু ভাল বোলিং, ব্যাটিং বা ফিল্ডিং করার বিষয় নয়। এটা মানসিকতার ব্যাপার। কোচ ডেভ হটন আমাদের সবসময় ইতিবাচক ক্রিকেট খেলার কথা বলেন। আমরা ঠিক সেটাই করছি এখন। আমরা এখন শট খেলতে একটুও ভয় পাই না। মানসিকতার পরিবর্তন আমাদের খেলাও বদলে দিয়েছে। তাই এখন জয় পাওয়া আমাদের জন্য খুব বড় বিষয় নয়।

উল্লেখ্য, ছয় বছর পর জিম্বাবুয়ে সফরে গিয়েছে ভারতীয় ক্রিকেট দল। ২০০১ সালের পর জিম্বাবুয়ের কাছে কখনো হারেনি ভারত। ২০১৩, ২০১৫ এবং ২০১৬ সালে একদিনের সিরিজের সব ম্যাচেই জয় পায় ভারত। এ ছাড়াও দুটি টি-টুয়েন্টি সিরিজ এবং একটি টেস্ট ম্যাচও জিতেছে ভারতীয়রা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড