• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক ক্রিকেট থেকে পোর্টারফিল্ডের অবসর

  ক্রীড়া ডেস্ক

১৭ জুন ২০২২, ১২:৫৫
উইলিয়াম পোর্টারফিল্ড (ছবি: সংগৃহীত)

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন উইলিয়াম পোর্টারফিল্ড। আয়ারল্যান্ডের জার্সি গায়ে আর খেলতে দেখা যাবে না এই টপ অর্ডার ব্যাটারকে। খেলা থেকে অবসর নিয়ে কোচিংয়ে যুক্ত হচ্ছেন তিনি।

১৬ বছরের ক্রিকেট ক্যারিয়ার শেষ করে নিজের সাবেক কাউন্টি দল গ্লস্টারশায়ারের কনসালটেন্ট কোচ হিসেবে যুক্ত হচ্ছেন তিনি। আপাতত সেই সুযোগই লুফে নিচ্ছেন আয়ারল্যান্ডের ইতিহাসের অন্যতম সেরা এই ক্রিকেটার।

শেষ কয়েক বছর অবশ্য ভালো যাচ্ছিল না পোর্টারফিল্ডের। চার বছর ধরে টি-টুয়েন্টি দলের বিবেচনায় ছিলেন না তিনি। এই সময়টায় আয়ারল্যান্ডের হয়ে কেবল ওয়ানডে খেলতেই দেখা গেছে তাকে।

এই সংস্করণেও শেষদিকে ধারাবাহিক পারফরম্যান্স করতে পারেননি ৩৭ বছর বয়সী এই ব্যাটার। অথচ পোর্টারফিল্ডের শুরুটা ছিল দারুণ। ২০০৬ সালে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তিনি।

এই সংস্করণে মোট ১৪৮ ম্যাচ খেলে ১১টি সেঞ্চুরি ও ২০টি হাফ সেঞ্চুরিতে করেছেন ৪ হাজার ৩৪৩ রান। গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের হয়ে শেষবার ওয়ানডে খেলেছিলেন তিনি।

২০০৮ সালে জাতীয় দলের হয়ে প্রথমবার টি-টোয়েন্টি খেলেন পোর্টারফিল্ড। এই সংস্করণে শেষবার তাকে খেলতে দেখা যায় ২০১৮ সালে। টি-টুয়েন্টিতে মোট ৬১ ম্যাচে তিনটি হাফ সেঞ্চুরিতে তিনি করেন এক হাজার ৭৯ রান।

আয়ারল্যান্ডের হয়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড পোর্টারফিল্ডের দখলে। দলটির রান সংগ্রাহকদের তালিকায় তার নাম দুই নম্বরে। নেতৃত্বেও পোর্টারফিল্ড ছিলেন সফলতম।

তার নেতৃত্বে সবচেয়ে বেশি ১১৩ ওয়ানডে খেলে আয়ারল্যান্ড। তার মধ্যে দলকে জিতিয়েছেন ৫০ ম্যাচে। ৫৬ টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দিয়ে তিনি জিতিয়েছেন ২৬টিতে। এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলা আয়ারল্যান্ডের সবগুলো ম্যাচেই নেতৃত্ব দেন পোর্টারফিল্ড।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড