• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪৩ হাজার কোটি রুপিতে আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি

  ক্রীড়া ডেস্ক

১৩ জুন ২০২২, ১৮:৩৬
আইপিএল ট্রফি (ছবি: সংগৃহীত)

আইপিএলের টেলিভিশনের সম্প্রচার স্বত্বের নিলামে অংশ নিয়েছিল ভিয়াকম-রিলায়েন্স, জি, ফান এশিয়া, সুপার স্পোর্ট, টাইমস ইন্টারনেটের মত কোম্পানিরা। কিন্তু মূল লড়াই ছিল শুধু ডিসনি স্টার ও সনির নেটওয়ার্কের মধ্যে। শেষ পর্যন্ত অবশ্য এই নিলামে বাজিমাত করেছে সনি। চোখ কপালে তোলা ৪৩ হাজার ৫০ কোটি রুপিতে আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে তারা।

ইতোমধ্যে বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যম। টেলিভিশনের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ম্যাচ পিছু ৫৭.৫ কোটি রুপিতে। অর্থাৎ পাঁচ বছরের ভারতে টিভি সম্প্রচার স্বত্বের দর ২৩ হাজার ৫৭৫ কোটি রুপি। তবে শেষ পর্যন্ত এই অর্থের পরিমান বাড়তে পারে আরও।

এবারের আইপিএলের সম্প্রচার স্বত্বকে চারটি প্যাকেজের আওতায় এনেছিল বিসিসিআই। প্যাকেজ ‘এ’-তে আছে ভারতীয় উপমহাদেশের টেলিভিশন স্বত্ব। প্যাকেজ ‘বি’-তে ডিজিটাল (স্ট্রিমিং) স্বত্ব, প্যাকেজ ‘সি’-তে থাকছে গুরুত্বপূর্ণ ম্যাচের বাড়তি সংযোজন।

প্যাকেজ ‘ডি’-তে থাকবে উপমহাদেশের বাইরের স্বত্ব। প্যাকেজ-সি'তে শনি ও রবিবারের ম্যাচ, প্লে-অফ ও ফাইনালের ম্যাচ থাকবে। এখন পর্যন্ত যে অর্থের পরিমাণ সংবাদমাধ্যমে উঠে এসেছে তা প্যাকেজ ‘এ’ ও ‘বি’-র যোগফল। অর্থাৎ বাকি দুটির হিসেব এখনও বাকি।

২০২৩ থেকে ২০২৭ সালের জন্য পাঁচ বছরের সম্প্রচার স্বত্বের নিলাম শুরু হয় কাল (রবিবার)। প্রথম দিনের নিলামেই ম্যাচপ্রতি আয়ে ইংলিশ প্রিমিয়ার লিগকে টপকে যায় আইপিএল। প্যাকেজ ‘এ’–র দর উঠেছিল ২১ হাজার ৯০ কোটি এবং প্যাকেজ ‘বি’–র দর উঠেছিল ১৭ হাজার ৭৬০ কোটি।

আইপিএলে বছরে ৭৪টি ম্যাচ হয়, সে হিসেবে গতকালই ম্যাচ প্রতি ১০৫ কোটি রুপি বা ১ কোটি ৩৪ লাখ ডলার আয় নিশ্চিত হয়েছিল বিসিসিআইয়ের, যা ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়েও বেশি। আর দ্বিতীয় দিনের নিলাম শুরু হওয়ার পর অর্থের পরিমাণ স্বাভাবিকভাবে বেড়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত প্যাকেজ ‘এ’, অর্থাৎ টিভি স্বত্ব বিক্রি হয়েছে ২৩ হাজার ৫৭৫ কোটি রুপিতে। প্যাকেজ ‘বি’, অর্থাৎ স্ট্রিমিং স্বত্ব বিক্রি হয়েছে ১৯ হাজার ৬৮০ কোটি রুপিতে। তবে এই হিসেবে নিলামের পরও শেষ হয়নি। প্যাকেজ ‘এ’ সনি জিতলেও প্যাকেজ ‘বি’তে নাকি জয়ী হয়েছি স্টার।

এছাড়া খবর অনুযায়ী, সনি প্যাকেজ ‘বি’ জিততে এতোটাই মরিয়া যে তারা স্টারকে চ্যালেঞ্জ করেছে। প্যাকেজ ‘সি’ ও প্যাকেজ ‘ডি’র ক্ষেত্রে নিলামের বিজয়ীর নাম অবশ্য এখনো জানা যায়নি। নিলামে ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি দর হেঁকে বিডিং শুরু হয়। পালটা দর হাঁকার জন্য ৩০ মিনিট বরাদ্দ হয়।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড