• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইপিএলের চেয়ে বেশি আয় করে আইপিএল, দাবি গাঙ্গুলি

  ক্রীড়া ডেস্ক

১৩ জুন ২০২২, ১৩:৫৯
সৌরভ গাঙ্গুলি (ছবি: সংগৃহীত)

দ্রুত ক্রমবর্ধমান ক্রীড়া টুর্নামেন্টগুলোর মধ্যে অন্যতম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের নামি-দামী সব ক্রিকেটার মুখিয়ে থাকেন নিলামে ডাক পেতে। এ মুহূর্তে দর্শক আগ্রহের তুঙ্গে রয়েছে আইপিএল। মাঠে বসে খেলা উপভোগ করতে টিকিট প্রত্যাশীদেরও বেশ কাঠখড় পোড়াতে হয়! তুমুল জনপ্রিয় আইপিএলের আয় কেমন সেটা আঁচ করা যাচ্ছে বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলির কথায়।

২০১৫ সালে বিসিসিআইয়ের দেয়া তথ্য অনুযায়ী, ভারতের জিডিপিতে ১১.৫ বিলিয়ন মার্কিন ডলার আসে আইপিএল থেকে। অঙ্কটা এতদিনে আরও সমৃদ্ধ হয়েছে। আইপিএল চলাকালীন বড় দলগুলো আন্তর্জাতিক ক্রিকেট সফর রাখে না। এতেই বোঝা যায় টুর্নামেন্টের গুরুত্ব। গাঙ্গুলির কথায়ও যা স্পষ্ট।

গাঙ্গুলি বলেন, ‘আইপিএলকে বিকশিত হতে দেখেছি। যেখানে আমার মতো খেলোয়াড়রা কয়েক শত আয় করেছে এবং এখনকার ক্রিকেটারদের কোটি টাকার উপরে আয় করার সম্ভাবনা রয়েছে। আইপিএল আসর সমর্থক, দেশের মানুষ এবং বিসিসিআই দ্বারা পরিচালিত হয়। আগামীতে এই খেলাটি আরও শক্তিশালী এবং বিকশিত হতে থাকবে। আইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়ে বেশি আয় করে। এটা আমাকে আনন্দিত এবং গর্বিত করে। যে খেলাটিকে ভালোবাসি সেটি আজ এতটা শক্তিশালী হয়ে উঠেছে।’

সবশেষ আইপিএলে মাঠে গড়িয়েছে মোট ৭৪টি ম্যাচ। ছিল নতুন দুটি দল। যেখানে প্রথম আসরেই বাজিমাত করেছে গুজরাট টাইটানস। নিজে যেমন ভারতীয় দলের অধিনায়ক ছিলেন তেমনি জানেন ম্যাচে নেতৃত্বগুণ কতটা জরুরি। সৌরভ কথা বলেছেন সেটি নিয়েও।

বিসিসিআই সভাপতি বলেন, ‘অধিনায়কত্ব, আমার কাছে মাঠে একটি দলকে নেতৃত্ব দেওয়া এবং একটি দল তৈরি করা। তাই আমি শচিন, আজহার বা দ্রাবিড়ের সঙ্গে কাজ করি না কেনো, তাদের সঙ্গে প্রতিযোগিতার; পরিবর্তে আমি নেতা হিসাবে তাদের সঙ্গে সহযোগিতা করেছি এবং দায়িত্ব ভাগ করেছি।’

মোট ১১৩ টেস্ট এবং ৩১১ ওয়ানডেতে ভারতের প্রতিনিধিত্ব করেছেন গাঙ্গুলি। ২০০৩ বিশ্বকাপে তার নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে খেলে ভারত। যদিও সেখানে হারতে হয়েছিল। সে সময় ভারতীয়দের ফাইনালে তোলায় প্রশংসা কুড়িয়েছেন এই বাঁহাতি ব্যাটার।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড