• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাসনাইনের বোলিং অ্যাকশন বৈধ

  ক্রীড়া ডেস্ক

০৯ জুন ২০২২, ১৬:১৮
মোহাম্মদ হাসনাইন (ছবি: সংগৃহীত)

অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি টি-টুয়েন্টি ক্রিকেট লিগ বিগ ব্যাশে বোলিং অ্যাকশন অবৈধের দায়ে অভিযুক্ত হয়েছিলেন মোহাম্মদ হাসনাইন। পরীক্ষাতেও একই সমস্যা ধরা পড়লে সব ধরণের ক্রিকেট থেকে তাকে নিষিদ্ধ করে আইসিসি। শর্ত ছিল, অ্যাকশন শুধরে ফিরতে হবে। অবশেষে, নিয়ম মেনে অ্যাকশন শুধরে ফিরছেন এই পেসার। বৈধ প্রমাণিত হয়েছে পাকিস্তানি এই পেসারের বোলিং অ্যাকশন।

বৃহস্পতিবার (৯ জুন) এক বিবৃতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, হাসনাইনের বোলিং অ্যাকশনটি আইসিসি দ্বারা পুনঃমূল্যায়নের পর বৈধ বলে প্রমাণিত হয়েছে। তিনি এখন সমস্ত ধরণের ক্রিকেটে পুনরায় বোলিং শুরু করতে পারবেন। যার মধ্যে বিশ্বব্যাপী ঘরোয়া ক্রিকেটও অন্তর্ভুক্ত রয়েছে।

চলতি বছরের ২১ জানুয়ারি লাহোরে আইসিসির স্বীকৃত পরীক্ষা কেন্দ্রে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন হাসনাইন। তার বোলিং অ্যাকশন অবৈধ বলে প্রমাণিত হয়েছিল। পাকিস্তানের ন্যাশনাল হাই পারফরম্যান্স সেন্টারে (এনএইচপিসি) কোচ উমর রাশেদের তত্ত্বাবধানে বোলিং অ্যাকশনের পরিবর্তনের কাজ শুরু করেন হাসনাইন। পরে ২১ মে লাহোরে আইসিসির স্বীকৃত পরীক্ষা কেন্দ্রে বোলিং অ্যাকশন পুনর্মূল্যায়নের পরীক্ষা দেন হাসনাইন।

সেই পরীক্ষার রিপোর্টও ক্রিকেট অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞদের কাছে পাঠায় আইসিসি। সেখান থেকেই চূড়ান্তভাবে জানানো হয়, আন্তর্জাতিক ক্রিকেট বোলিং করতে হাসইনাইনের আর কোনো বাধা থাকল না।

এর আগে চলতি বছরের ৪ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের আম্পায়াররা হাসনাইনের বোলিং অ্যাকশন অবৈধ বলে প্রমাণ করে। এরপর লাহোরে আইসিসির স্বীকৃত পরীক্ষা কেন্দ্রে একটি পরীক্ষা দিয়েছিলেন তিনি। সেখানের প্রতিবেদনে বলা হয়েছে, যে তার গুড লেংথ ডেলিভারি, ফুল লেংথ ডেলিভারি, স্লো বাউন্সার এবং বাউন্সারে তার কনুইয়ের প্রসারণ ১৫ ডিগ্রির সীমা অতিক্রম করেছে।

পাকিস্তানের হয়ে ৮টি ওয়ানডে ও ১৮টি আন্তর্জাতিক টি-টুয়েন্টি খেলেছেন হাসনাইন। ওয়ানডেতে শিকার করেছেন ১২ উইকেট। টি-টোয়েন্টিতে নিয়েছেন ১৭ উইকেট। ওয়ানডেতে পাঁচ উইকেটও নিয়েছেন একবার।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড