• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুরুতেই চার উইকেট হারিয়ে ভয়াবহ বিপর্যয়ে বাংলাদেশ

  ক্রীড়া প্রতিবেদক

২৬ মে ২০২২, ১৬:১৯
মাহমুদুল হাসান জয় (ছবি: সংগৃহীত)

জয়কে হারিয়ে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ (প্রথম ইনিংস)- ৩৬৫/১০ (১১৬.২ ওভার) (মুশফিক ১৭৫*, লিটন ১৪১; রাজিথা ৫/৬৪, আসিথা ৪/৯৩)

শ্রীলঙ্কা (প্রথম ইনিংস)- ৫০৬/১০ (১৬২ ওভার) (করুনারত্নে ৮০, ওশাদা ৫৭, ধনাঞ্জয়া ৫৮, চান্দিমাল ১২৪, ম্যাথুস ১৪৫*; সাকিব ৫/৯৬, এবাদত ৪/১৪৮)

ঢাকা টেস্টের চতুর্থ দিনের শেষ বিকেলে মাঠে নেমে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। দলীয় ২৩ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ইতোমধ্যে হারের শঙ্কা জাগাচ্ছে স্বাগতিকরা।

তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের মত দ্রুতই সাজঘরের পথ ধরেছেন মাহমুদুল হাসান জয়। যাওয়ার আগে ২৭ বলে তিনটি চারে ১৫ রান করে যান তিনি। আসিথা ফার্নান্দোর বাউন্সার সামলাতে গিয়ে সেকেন্ড স্লিপে মেন্ডিসের হাতে ক্যাচ দেন এই ডানহাতি ব্যাটার।

এর মাধ্যমে ইতোমধ্যে ম্যাচ থেকে ছিটকে গেছে বাংলাদেশ। এই ম্যাচ বাঁচাতে প্রথম ইনিংসের মতো অবিশ্বাস্য কিছু করে দেখাতে হবে স্বাগতিকদের।

রিপোর্টটি লেখা পর্যন্ত ৪ উইকেটে ২৪ রান তুলেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার চেয়ে এখনও ১১৭ রানে পিছিয়ে রয়েছে তারা।

পরপর শান্ত-মুমিনুলকে হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান টেস্টে ব্যাট হাতে নিজেকে হারিয়ে খুঁজছেন নাজমুল হোসেন শান্ত। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৭ ও ১ রান করেছিলেন তিনি। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল ৮ রান। এবার দ্বিতীয় ইনিংসে দুই রানের বেশি করতে পারেননি তিনি।

চতুর্থ দিনের শেষ বিকেলে রান আউট হয়ে ব্যক্তিগত দুই রানে ফিরেছেন শান্ত। এরপরই কাসুন রাজিথার বলে উইকেটরক্ষক নিরোশান ডিকভেলার হাতে কট বিহাইন্ড হন মুমিনুল।

রাজিথার অফ স্ট্যাম্পের বাইরের ডেলিভারি কাভার ড্রাইভ করার চেষ্টা করেছিলেন মুমিনুল। তবে তা ব্যাটের কানায় লেগে চলে যায় ডিকভেলার গ্লাভসে। প্রথমে আউট দেননি আম্পায়ার। শ্রীলঙ্কা রিভিউ নিলে আল্ট্রা এজে হালকা স্পাইক ধরা পড়ে। এতে সাজঘরের পথ ধরেন মুমিনুল।

এদিন রানের খাতা খুলতে পারেননি বাংলাদেশের দলপতি। এ নিয়ে বিগত সাত ইনিংসে দুই অঙ্ক ছুঁতে পারেননি মুমিনুল।

টানা দুই ইনিংসে তামিমের শূন্য

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন তামিম ইকবাল। দ্বিতীয় ইনিংসেও রানের খাতা খুলতে পারেননি তিনি। ১১টি বল মোকাবেলা করলেও রানের মুখ দেখেননি তিনি।

আসিথা ফার্নান্দোর গুড লেন্থের বলে স্লিপে কুশল মেন্ডিসের হাত ক্যাচ দিয়েছেন তামিম।

রিপোর্টটি লেখা সময় ১ উইকেটে ১৫ রান তুলেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার চেয়ে এখনো ১২৬ রানে পিছিয়ে টাইগাররা।

১৪১ রানের লিডের পর থামল শ্রীলঙ্কা

ঢাকা টেস্টে বাংলাদেশের ৩৬৫ রানের জবাবে ৫০৬ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। এতে প্রথম ইনিংসে ১৪১ রানের লিড পেয়েছে সফরকারীরা। বাংলাদেশের হয়ে ইনিংসে ৫ উইকেট শিকার করেছেন সাকিব আল হাসান।

ষষ্ঠ উইকেটে ১৯৯ রানের পার্টনারশিপ গড়েন অঞ্জেলো ম্যাথুস ও দীনেশ চান্দিমাল। দিনের প্রথম দুই সেশনে কোনো উইকেট হারায়নি শ্রীলঙ্কা। তবে ম্যাথিউস ও চান্দিমালের ১৯৯ রানের পার্টনারশিপ থামে দলীয় ৪৬৫ রানে।

ব্যক্তিগত ইনিংসে ২১৯ বলে ১২৪ রানের ইনিংস খেলে এবাদত হোসেন চৌধুরীকে উইকেট দেন চান্দিমাল। এরপরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে লঙ্কানদের ইনিংসে। একপ্রান্ত আগলে রাখার চেষ্টা করেছিলেন ম্যাথুস। তবে অপর প্রান্তে উপর্যুপরি আঘাত হানেন সাকিব আল হাসান ও এবাদত হোসেন চৌধুরী।

শেষপর্যন্ত সাকিব ৫টি ও এবাদত ৪টি উইকেট শিকার করেন। শেষ ব্যাটার হিসেবে আসিথা ফার্নান্দো রানআউট হলে ৫০৬ রানে থামে লঙ্কানদের ইনিংস। তার আগে ১৬৫.১ ওভার বাংলাদেশকে খাটিয়েছে দিমুথ করুনারত্নের দল। ব্যক্তিগত ইনিংসে ৩৪২ বলে ১২টি চার ও দুটি ছক্কার সাহায্যে ১৪৫ রান করে অপরাজিত ছিলেন ম্যাথুস।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড