• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাওয়াজা-বাবরদের ছাড়িয়ে ২০২২ সালে ‘রানের রাজা’ লিটন

  ক্রীড়া ডেস্ক

২৪ মে ২০২২, ১৬:৫৪
লিটন দাস (ছবি: সংগৃহীত)

গত টি-টুয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে না পারায় সমালোচনায় বিদ্ধ হয়েছিলেন লিটন দাস। সর্বমহল থেকে কটুক্তি সহ্য করতে হচ্ছিল তাকে। সেবার পাকিস্তানের কিংবদন্ত অলরাউন্ডার তো বলেই ফেলেছিলেন, দল বিশ্বকাপ খেলছে অথচ ঘুমিয়ে আছেন লিটন! শুধু তাই নয়, সে সময় লিটনকে একাদশে দেখলে ভ্রু কুঁচকাতেন অনেকে।

এত আলোচনা, এত সমালোচনা মুখ বন্ধ করে সয়ে গেছেন লিটন। বাজে পারফরম্যান্সের কারণে বিশ্বকাপের পর পাকিস্তানের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের দল থেকেও বাদ পড়েন। হয়তো এসব বিষয়গুলোকে ঘুরে দাঁড়ানোর চালিকাশক্তি হিসেবে কাজে লাগিয়েছেন লিটন। একের পর এক রানের ফুলঝুড়ি ছড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ২০২২ সালের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। যেখানে পেছনে ফেলেছেন বিশ্বের বাঘা বাঘা সব ব্যাটারদের। গত কয়েক মাস ধরেই দুর্দান্ত ফর্মে লিটন। মাঠে নামলেই বড় ইনিংস খেলা যেন অভ্যাসে পরিণত করে ফেলেছেন। পরিসংখ্যান আর রেকর্ডের পাতায় এর ফলও পাচ্ছেন লিটন। রান করতে করতে চলতি বছরের সর্বোচ্চ রান স্কোরার হয়ে গেছেন তিনি।

২০২২ সালে এখন পর্যন্ত ৯১৫ রান করেছেন তিনি। এ তালিকায় লিটনের চেয়ে বেশ পিছিয়ে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা, বাঁহাতি এই ব্যাটারের রান ৭৫১। আর ৭৩৯ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন সংযুক্ত আরব আমিরাতের বৃত্ত অরবিন্দ। এরপরের অবস্থানে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ৭৩২ রান নিয়ে চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

এ বছর টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান লিটনের। এখন পর্যন্ত আট ইনিংস খেলে ডানহাতি এই ব্যাটারের নামের পাশে যোগ হয়েছে ৫০৬ রান। আর সব ফরম্যাট মিলিয়ে পাঁচটি হাফসেঞ্চুরি আছে লিটনের। আর সেঞ্চুরির সংখ্যা তিনটি।

বছরের শুরুতে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন লিটন। ক্রাইস্টচার্চের বাউন্সি পিচে সাবলীল ব্যাটিংয়ের কারণে সেবার তাকে প্রশংসায় ভাসিয়েছিলেন অনেকে। ভারতের কিংবদন্তি ধারাভাষ্যকার হার্শা ভোগলেরও প্রশংসা কুড়িয়েছিলেন তিনি। সেবার লিটনকে ফুলের সৌরভের সঙ্গে তুলনা করেছিলেন হার্শা। এছাড়াও সেই সিরিজে মাউন্ট মঙ্গানুইতে ৮৮ রানের আরেকটি ঝলমলে ইনিংস খেলেছিলেন তিনি।

পরের সিরিজে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টুয়েন্টিতে ৬০ রানের ইনিংস খেলেছিলেন লিটন। ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে চট্টগ্রামে খেলেছিলেন ১৩৬ রানের অসাধারণ ইনিংস। পরে ম্যাচেও করেছিলেন ৮৬ রান।

এরপর দক্ষিণ আফ্রিকা সিরিজে তার ব্যাট থেকে এসেছিল যথাক্রমে ৮৬, ৫০ ও ৪৮ রানের ইনিংস। টেস্ট সিরিজে কোনো হাফসেঞ্চুরি না পেলেও চার ইনিংসে তার সংগ্রহ ছিল ৪১, ২, ১১ ও ২৭ রান।

চলমান শ্রীলঙ্কা সিরিজেও রানের ধারা বজায় রেখেছেন লিটন। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে অল্পের জন্য সেঞ্চুরি পাননি (৮৮)। তবে চলমান ঢাকা টেস্টের প্রথম ইনিংসে দলের বিপর্যয়ের মুহূর্তে খেলেছেন ১৪১ রানের ইনিংস। এর মধ্যেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২১-২৩ চক্রে লিটন ছাড়িয়ে গেছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্রাথওয়েট, ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ও পাকিস্তানের বাবর আজমদের। এক্ষেত্রে লিটনের ওপরে আছেন শুধু উসমান খাওয়াজা ও শীর্ষে থাকা জো রুট। লিটনের চেয়ে খাজা তিন ইনিংস কম খেলে করেছেন ৭৫১ রান। ১২ ইনিংসে ইংল্যান্ডের সদ্য সাবেক অধিনায়ক জো রুটের রান ১১৭৫।

এমন ফর্মের পর বছর শেষে লিটন কোথায় গিয়ে দাঁড়াবেন, কোন চূড়ায় গাঁথা হবে তার শ্রেষ্ঠত্বের পতাকা- তা সময়ই বলে দেবে। তবে বাংলাদেশের একজন ব্যাটারের এমন দাপুটে পারফরম্যান্সে বলাই যায়- চলতি বছর এখন পর্যন্ত রানের রাজা লিটন! অন্তত আন্তর্জাতিক ক্রিকেটে এ বছর সবচেয়ে বেশি রানের অধিকারী হওয়াটা তো সে কথাই বলছে!

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড