• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজারি ক্লাবে মুশফিক

  ক্রীড়া প্রতিবেদক

১৮ মে ২০২২, ১২:৩৯
পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন মুশফিক (ছবি : সংগৃহীত)

উইকেটে থাকলে হয়ত প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করে ফেলতেন তামিম ইকবাল। তবে হাতের অস্বস্তি নিয়ে রিটায়ার্ড হার্ট হওয়ায় সেটি আর হয়ে ওঠেনি। তবে তামিম অপেক্ষায় থাকলেও ঠিকই বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে পাঁচ হাজার রানের ক্লাবে ঢুকে গিয়েছেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার বিপক্ষে ৬৮তম রান নেওয়ার মাধ্যমে এ মাইলফলক ছুঁয়েছেন তিনি।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন ৫৩ রানে অপরাজিত থেকে ফিরেছিলেন মুশফিক। তাই পাঁচ হাজারে ঢুকতে প্রয়োজন ছিল ১৫ রান। তার আগে তামিম উঠে যান ১৩৩ রান করে, পাঁচ হাজার থেকে মাত্র ১৯ রান দূরে থেকে। সেই তামিমকে অপেক্ষায় রেখেই আজ চতুর্থ দিনের প্রথম সেশনে কাঙ্ক্ষিত মাইলফলকে নাম তুললেন মুশফিক।

আজ দিনের ১৬ ও ইনিংসের ১২৩তম ওভারের দ্বিতীয় বলে ফাইন লেগ থেকে দুই রান নেওয়ার মাধ্যমে এ ক্লাবে ঢুকেছেন মুশফিক। যা করতে তার লেগেছে ৮১ টেস্টের ১৪৯টি ইনিংস। সব মিলিয়ে তার ক্যারিয়ারে ২৫ ফিফটি ও সাত সেঞ্চুরিতে পাঁচ হাজার রান করলেন তিনি। বাংলাদেশের একমাত্র ব্যাটার হিসেবে তিনটি ডাবল সেঞ্চুরিরও মালিক তিনি।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রথম এক হাজার, দুই হাজার ও তিন হাজার রানের মালিক সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন। ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক হাজার, ২০০৪ সালে একই প্রতিপক্ষের বিপক্ষে দুই হাজার এবং ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন হাজারি ক্লাবে ঢোকেন বাশার।

এরপর চার হাজারি ক্লাবের দেখা পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় দশ বছর। ২০১৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে চার হাজার রানের ক্লাবে নাম তোলেন তামিম। এর চার বছরের মাথায় শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ হাজারের দরজা খুললেন মুশফিক।

বিশ্ব ক্রিকেটে মুশফিকের আগেই পাঁচ হাজার রান করেছেন ৯৮ জন ব্যাটার। এ তালিকায় ৯৯তম ব্যাটার হলেন মুশফিক। এখন তামিমের সামনে সুযোগ ১০০তম ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে পাঁচ হাজারি ক্লাবে ঢোকার। তার প্রয়োজন আর ১৯ রান।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড