• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে বাংলাদেশের উন্নতি 

  ক্রীড়া ডেস্ক

০৪ মে ২০২২, ১৮:৪২
বাংলাদেশ টি-টুয়েন্টি দল (ছবি: সংগৃহীত)

র‌্যাঙ্কিংয়ের বাৎসরিক হালনাগাদ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রকাশিত এই র‌্যাঙ্কিংয়ে ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাট টি-টুয়েন্টিতে উন্নতি হয়েছে বাংলাদেশের।

আইসিসি প্রকাশিত হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। এছাড়া দশম স্থান থেকে নবম স্থানে উঠে এসেছে এশিয়ার আরেক দেশ শ্রীলঙ্কা।

২০১৯ সালের মে থেকে ২০২১ সালের মে পর্যন্ত অনুষ্ঠিত টি-টুয়েন্টি ম্যাচগুলোর ফল ৫০ শতাংশ এবং তার পরবর্তী ম্যাচগুলোর ফলাফল শতভাগ বিবেচনায় নিয়ে এই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। আটে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ২৩৩। আর বাংলাদেশের চেয়ে ৩ পয়েন্ট কম নিয়ে ৯ নম্বরে আছে শ্রীলঙ্কা। শীর্ষে থাকা ভারতের রেটিং ২৭০। র‌্যাংকিংয়ের দুই নম্বরে আছে ইংল্যান্ড (২৬৫ রেটিং)। ২৬১ রেটিং পয়েন্ট নিয়ে তিনে পাকিস্তান। চার নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা, তাদের রেটিং পয়েন্ট ২৫৩।

আর ২৫৩ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে বর্তমান টি-টুয়েন্টি বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এরপর ছয় আর সাত নম্বরে আছে যথাক্রমে নিউজিল্যান্ড (২৫০) ও ওয়েস্ট ইন্ডিজ (২৪০)। আফগানিস্তান ২২৬ রেটিং পয়েন্ট নিয়ে দশে এবং ১৯৩ রেটিং পয়েন্ট নিয়ে ১১তম জিম্বাবুয়ে।

ওয়ানডেতে বাংলাদেশ আগের মতোই সাত নম্বরে আছে। এই সংস্করণে ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে নিউজিল্যান্ড। এছাড়া টেস্টও নয় নম্বরেই আছে বাংলাদেশ। ১২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড