• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোর আয়োজক হিসেবে রাশিয়াকে অযোগ্য ঘোষণা উয়েফার

  ক্রীড়া ডেস্ক

০৩ মে ২০২২, ১৫:৫৬
ইউরো চ্যাম্পিয়নশিপের ছবি (ছবি: সংগৃহীত)

পুরুষদের ২০২৮ ও ২০৩২ ইউরোর আয়োজক হওয়ার দৌড়ে বেশ এগিয়েই ছিল রাশিয়া। কিন্তু দেশটির ইউক্রেন আগ্রাসনের কারণে সেখানেও বাধা হয়ে দাঁড়িয়েছে ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (উয়েফা)। দুটি টুর্নামেন্টেই রাশিয়ার আয়োজক হওয়ার চেষ্টার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।

উয়েফা জানিয়েছে, দুটি টুর্নামেন্টেই আয়োজক হওয়ার অযোগ্য রাশিয়া। এর ফলে আয়োজক হওয়ার দৌড়ে টিকে থাকল শুধু তুরস্ক এবং যৌথভাবে টুর্নামেন্ট আয়োজনে মুখিয়ে থাকা ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড, ও আয়ারল্যান্ড।

গত ফেব্রুয়ারিতেই রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছিল উয়েফা। রাশিয়ার সব ক্লাব ও জাতীয় দলকে ফিফা-উয়েফার সব ধরনের টুর্নামেন্টে পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

নতুন ঘোষণায় এই বছর জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ইউরো থেকে রাশিয়ার মেয়েদের দলটিকেও নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে প্লে-অফে রাশিয়ার কাছে হেরে যাওয়া পর্তুগাল খেলবে টুর্নামেন্টে। রাশিয়ার ছেলেরাও অংশ নিতে পারবে না ২০২২-২৩ মৌসুমের ন্যাশন্স লিগে।

ক্লাবগুলোর ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করায় চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ অথবা ইউরোপা কনফারেন্স লিগে অংশ নিতে পারবে না রাশিয়ার কোনও দলই।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড