• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

৭৪ বর্ষী হজসনকে কোচিংয়ের দায়িত্ব দিলো ওয়াটফোর্ড

  ক্রীড়া ডেস্ক

২৬ জানুয়ারি ২০২২, ১৮:৪৪
রজ হজসন (ছািব: সংগৃহীত)

বয়স ৭৪-৭৫ হওয়ার বেশ আগেই অবসরে চলে যান ফুটবল কোচদের অনেকে। আর এই বয়সেই নতুন চ্যালেঞ্জ নিয়ে ডাগ আউটে ফিরছেন রয় হজসন। অনেকটা চমক দেখিয়ে নিজদের নতুন কোচ হিসেবে ইংল্যান্ড জাতীয় দলের সাবেক এই কোচকে নিয়োগ দিয়েছে ওয়াটফোর্ড।

গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ক্লাবটি। চলতি মৌসুমের শেষ পর্যন্ত অস্থায়ী ভিত্তিতে দায়িত্বটি পালন করবেন ৭৪ বছর বয়সী কোচ।

গত অক্টোবরে দুই বছরের চুক্তিতে ওয়াটফোর্ডকে কোচিংয়ের দায়িত্ব পেয়েছিলেন রানিয়েরি। গত সোমবার (২৪ জানুয়ারি) তাকে বরখাস্ত করে ওয়াটফোর্ড। ক্লাবটিতে ক্লাওদিও রানিয়েরির স্থলাভিষিক্ত হলেন হজসন।

৪৬ বছরের কোচিং ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে হজসনের কোচিংয়ে ২৩তম দল ওয়াটফোর্ড। তবে সুদীর্ঘ এই পথচলায় তিনি সবচেয়ে বেশি পরিচিত ইংল্যান্ড জাতীয় দলের কোচ হিসেবেই। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত এই দায়িত্বে ছিলেন তিনি।

ওয়াটফোর্ডে আপাতত হজসনের মূল চ্যালেঞ্জ হবে ক্লাবকে ইপিএলে টিকিয়ে রাখা। আগের ক্লাব ক্রিস্টাল প্যালেসের হয়ে যে কাজটি টানা চার মৌসুমে সফলভাবে করতে পেরেছিলেন তিনি।

ইপিএলের এবারের মৌসুমের ২০ ম্যাচে স্রেফ ১৪ পয়েন্ট নিয়ে আছে তালিকার শেষ থেকে দুইয়ে আছে ওয়াটফোর্ড। সবশেষ আটটি লিগ ম্যাচে জয়ের দেখা পায়নি তারা।

গত মে মাসে ক্রিস্টাল প্যালেসে চার বছর অধ্যায় শেষ হওয়ার পর হজসনের কোচিং ক্যারিয়ারের শেষও দেখে ফেলেছিলেন অনেকেই। কিন্তু ছোট্ট বিরতির পরই আবার চেনা আঙিনায় ফিরছেন তিনি।

খেলোয়াড়ী জীবনে সফল হতে না পারলেও কোচ হিসেবে সুনাম কুড়িয়েছেন হজসন। ১৯৭৬ সালে কোচিং ক্যারিয়ার শুরু করেন সাবেক এই ইংলিশ ডিফেন্ডার। ১৯৯৪ বিশ্বকাপে সুইজারল্যান্ডকে বিশ্বকাপে নিয়ে গিয়ে হৈচৈ ফেলে দেন তিনি। সেবার তার কোচিংয়ে ২৮ বছর পর বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে সুইসরা। এমনকি গ্রুপ পর্বও উতরে যায় তারা।

পরে দুই দফায় ইন্টার মিলানের কোচের দায়িত্ব পালন করেন হজসন। এরপর কোচিং করান সংযুক্ত আরব আমিরাত ও ফিনল্যান্ডকে। তার কোচিংয়েই ফিফা র‌্যাঙ্কিংয়ের নিজেদের সর্বোচ্চ অবস্থানে পৌঁছতে পেরেছিল ফিনল্যান্ড। ২০০৭ সালে ফুলহ্যামের কোচ হয়ে দীর্ঘদিন পর নিজের দেশ ইংল্যান্ডে কোচিংয়ে ফেরেন তিনি।

২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ফুলহ্যামের দায়িত্বে ছিলেন তিনি। ২০১০ সালে ইপিএলের বর্ষসেরা কোচের খেতাবও জিতেছিলেন। ওই বছরই যোগ দেন লিভারপুলে।

এবার ওয়াটফোর্ডে সহকারী হিসেবে তিনি পাচ্ছেন তার একান্ত বিশ্বস্ত ও এই ক্লাবেরই সাবেক সফল কোচ রে লুইংটনকে। নতুন দায়িত্বে হজসনের প্রথম ম্যাচ আগামী ৫ ফেব্রুয়ারি, বার্নলির বিপক্ষে।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড