• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বল টেম্পারিং করায় চার ম্যাচ নিষিদ্ধ ডাচ পেসার

  ক্রীড়া ডেস্ক

২৬ জানুয়ারি ২০২২, ১৬:২৪
ভিভিয়ান কিংমা (ছবি: সংগৃহীত)

কেপটাউন টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন অজি ক্রিকেটারের বল টেম্পারিংয়ের ঘটনা এখনো ভুলেনি ক্রিকেট বিশ্ব। সেই ঘটনার পর থেকে বল টেম্পারিংয়ের ঘটনা প্রায় উধাও হয়ে গিয়েছিল। তবে এবার নতুন করে এই ক্রিকেটীয় অপরাধটি আলোচনায় এসেছে নেদারল্যান্ডসের মাধ্যমে।

গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) ওয়ানডে সুপার লিগের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিল নেদারল্যান্ডস। সেই ম্যাচে বল বিকৃতির চেষ্টা করে দোষী সাব্যস্ত হন ডাচ পেসার ভিভিয়ান কিংমা।

আইসিসির ধারা অনুযায়ী, কোনো ক্রিকেটার বল বিকৃতির চেষ্টা করলে ৪১.৩ নম্বর ধারা ভঙ্গ হবে। ধারা ভঙ্গ করে ৪ ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন কিংমা। নেদারল্যান্ডসের আগামী ৪টি (ওয়ানডে বা টি-টুয়েন্টি) ম্যাচে এই নিষেধাজ্ঞা ভোগ করবেন তিনি। একইসঙ্গে তার নামের পাশে ৫টি ডিমেরিট পয়েন্ট জুড়ে দেওয়া হয়েছে।

তৃতীয় ওয়ানডেতে আফগানিস্তানের ইনিংসের ৩১তম ওভারে নখ দিয়ে বল ঘষছিলেন কিংমা। মূলত বল থেকে বাড়তি সুবিধা আদায়ের জন্য এমনটি করেন তিনি। বিষয়টি টের পেয়ে সঙ্গে সঙ্গে বলটি পরিবর্তন করেন আম্পায়ারর। তাৎক্ষণিকভাবে শাস্তিও দেওয়া হয়। পেনাল্টি হিসেবে আফগানদের ইনিংসে যোগ করা হয় ৫ রান।

তবে শুধু দলীয় শাস্তিতেই পার পেলেন না বল টেম্পারিংয়ের মূল হোতা কিংমা। ম্যাচ শেষে তার ওপর কঠোর এই শাস্তি আরোপ করেন ম্যাচ রেফারি ওয়েনডেল লা ব্রুই। কিংমা তার অপরাধ মেনে নেওয়ায় কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড