• শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ক্রিকেট খেলার জন্য গ্রহের কঠিনতম জায়গা বাংলাদেশ’

  ক্রীড়া প্রতিবেদক

১৯ জানুয়ারি ২০২২, ২০:৪৫
ল্যান্স ক্লুজনার (ছবি: সংগৃহীত)

পৃথিবীর অনেক দেশে ক্রিকেট খেলেছেন ল্যান্স ক্লুজনার। কোচ হিসেবেও বিভিন্ন কন্ডিশনে কাজ করার অভিজ্ঞতা আছে তার। দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তির মনে হচ্ছে, ক্রিকেট খেলার জন্য পৃথিবীর সবচেয়ে কঠিন জায়গা বাংলাদেশ। এখানে ভালো করতে তার বড় ভরসা 'শক্ত মানসিকতার' মুশফিকুর রহিম।

২০১৮ সালে বিপিএলে রাজশাহী কিংসের প্রধান কোচ হিসেবে কাজ করেছিলেন ক্লুজনার। এবার খুলনা টাইগার্সের হয়ে কাজ করতে বাংলাদেশে এসেছেন তিনি। এই দলের অধিনায়কত্বে আছেন মুশফিক।

ক্রিকেট ক্যারিয়ারে বাঁহাতি আগ্রাসী ব্যাটসম্যান ও মিডিয়াম পেসার হিসেবে বেশ নামডাক ছিল ক্লুজনারের। ১৯৯৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সেমির পথে তিনি ছিলেন বড় নায়ক। খেলা ছেড়ে কোচ হিসবেই ক্লুজনার এখন সড়গড়। তবে বাংলাদেশকে বেশ কঠিন জায়গা মনে হচ্ছে তার। এখানে ভালো করতে তাই স্থানীয়দের উপর নির্ভর করার দিকে মন দেবেন তিনি।

আজ বুধবার (১৯ জানুয়ারি) মিরপুর একাডেমি মাঠে দলের অনুশীলন শেষে মুশফিককে প্রশংসায় ভাসালেন ক্লুজনার। তিনি বলেন, ‘মুশফিকের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি। সে সম্ভবত বাংলাদেশের সবচেয়ে বুদ্ধিমান ক্রিকেট মস্তিষ্ক ও শক্ত মানসিকতার মানুষ। এই ধরণের মানুষের সঙ্গে কাজ করতে পারা সম্মানের। আমি তাকে সমর্থন করতেও অপেক্ষায় আছি।'

তিনি আরো বলেন, 'তার ক্রিকেট মস্তিষ্ক কাজে লাগানোর অপেক্ষায় কারণ ক্রিকেট খেলার জন্য বাংলাদেশ হচ্ছে এই গ্রহের সবচেয়ে কঠিন জায়গা। আমরা বিদেশি দলগুলোকে এখানে সংগ্রাম করতে দেখেছি। কাজেই আমি বলছি দেশিদের উপরই নির্ভর করতে হবে।’

আগের আসরগুলোতে বিপিএলে একাদশে রাখা যেত চার বিদেশি। এবার একাদশ থাকতে পারবেন সর্বোচ্চ তিন বিদেশি। এবারের আসরে বিদেশিদের মধ্যে আছে ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, মঈন আলী ও ফাফ ডু প্লেসির মতো তারকারা। তবে ক্লুনজারের মনে হচ্ছে, তফাৎ গড়বেন দেশি ক্রিকেটাররাই, 'বিপিএল বিদেশিদের প্রভাবের টুর্নামেন্ট এটা আমি বিশ্বাস করি না। আমি বরং মনে করি এটা দেশিদের টুর্নামেন্ট। এটাই আমরা ফোকাস করছি। আমরা চেষ্টা করেছি সেরা লোকাল প্লেয়ারদের দলে নিতে। এর আগের আসরগুলোতেও দেখেছি দেশি ক্রিকেটাররাই ব্যবধান গড়ে দেয়। আমরা তাই বড় নাম নিয়ে উদ্বিগ্ন। দেশিদের নিয়ে খেলব, সেইসঙ্গে বিদেশিরাও এই পথে সাহায্য করবে।'

অবশ্য মানসম্মত বিদেশি ক্রিকেটারদের অবশ্য অভাব নেই খুলনার দলেও। ড্রাফটের বাইরে থেকে তারা দলে নিয়েছে শ্রীলঙ্কার সেকুগে প্রসন্ন ও জিম্বাবুয়ের সিকান্দার রাজাকে। ড্রাফট থেকে তারা দলে পায় লঙ্কান থিসারা, ভানুকা রাজাপাকসে ও আফগানিস্তানের নাবিন উল হকদের মতো তারকাদের।

শেখ মেহেদী হাসান, সৌম্য সরকার, ইয়াসির আলি রাব্বিদের নিয়ে খুলনার দেশি ক্রিকেটাররাও বেশ ভালো মানের। আগামী ২১ জানুয়ারি বিপিএলের প্রথম দিনে মিনিস্টার ঢাকার মুখোমুখি হবে খুলনা।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড