• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত বছর পর আইরিশদের উইন্ডিজ জয়

  ক্রীড়া ডেস্ক

১৪ জানুয়ারি ২০২২, ১১:০২
ক্যারিবীয়দের বিপক্ষে জয়ের মুহূর্তে আয়ারল্যান্ড (ছবি: সংগৃহীত)

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ উইকেটের জয় তুলে নিয়েছে আয়ারল্যান্ড। আইরিশদের হয়ে অলরাউন্ড পারফর্ম করেছেন অ্যান্ডি ম্যাকব্রাইন। এটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আইরিশদের ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় ওয়ানডে জয়।

গতকাল বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সাবিনা পার্কে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে বোলিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। প্রথম সাফল্য পেতে দশম ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয় আইরিশদের। দশম থেকে ১৪তম ওভারের মধ্যে বোলিং স্পেনে টানা তিন ওভারে তিনটি উইকেট শিকার করেন ক্রেইগ ইয়ং। সাজঘরে ফেরেন শাই হোপ, জাস্টিন গ্রেভস ও নিকোলাস পুরান। ৪৩ রানে ৩ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর জোড়া আঘাত হানেন ম্যাকব্রাইন। টানা দুই ওভারে কাইরন পোলার্ড ও রস্টন চেইজকে নিজের শিকারে পরিণত করেন তিনি। এর মধ্যে উইন্ডিজের শামারহ ব্রুকস করেন ৪৩ রান। তবুও লাভ হয়নি। মাত্র ১১১ রানেই ৭ উইকেট হারিয়ে দারুণ বিপর্যয়ে পড়ে ক্যারিবিয়ানরা। অষ্টম উইকেটে রোমারিও শেফার্ডের সঙ্গে ৩২ রানের জুটি গড়ে অকিল হোসেন বিদায় নিলে ১৪৩ রানে ৮ উইকেট হারায় সফরকারীরা।

নবম উইকেটে শেফার্ড ও ওডেন স্মিথের ৫৮ রানের জুটিতে সংগ্রহ বাড়ায় উইন্ডিজ। মাত্র ১৯ বলে ৪৬ রানের ক্যামিও খেলেন স্মিথ। দুইটি চার ও পাঁচটি ছক্কায় ইনিংসটি সাজান তিনি। পরে স্মিথের ব্যাটিং ঝড় থামান জশুয়া লিটল।

৪১ বলে ৫০ রান করা শেফার্ডকে বোল্ড করে ওয়েস্ট ইন্ডিজকে অল-আউট করেন ম্যাকব্রাইন। আইরিশদের পক্ষে ম্যাকব্রাইন চারটি, ইয়ং তিনটি, লিটল দুইটি এবং জর্জ ডকরেল একটি উইকেট নেন। ওয়েস্ট করে ২২৯ রান।

জবাবে দিতে নেমে বৃষ্টির বাঁধার মুখে পড়ে আয়ারল্যান্ড। অনেকক্ষণ খেলা বন্ধ থাকার পর বৃষ্টি আইনে আয়ারল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৮ ওভারে ১৬৮ রান। ৩৩ বল হাতে রেখেই সে লক্ষ্যে পৌঁছে যায় আইরিশরা।

১০ ওভারের ভেতরেই দুইটি উইকেট হারিয়ে ফেলে আয়ারল্যান্ড। তবে তাদের রান তোলার চাকা ছিল বরাবরই সচল। দুই ওপেনার উইলিয়াম পোর্টারফিল্ড ২৯ বলে ২৬ রান ও পল স্টার্লিং ১৫ বলে ২১ রান করেন। বলের পর ব্যাট হাতেও দলের জয়ে অবদান রাখেন ম্যাকব্রাইন। ৪৫ বলে করেন ৩৫ রান।

অর্ধশতক হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন হ্যারি টেক্টর। ৭৫ বলে অপরাজিত ৫৪ রান করেন তিনি। ৫ উইকেটের জয় পায় আয়ারল্যান্ড।৷ এই জয়ে সিরিজে এলো ১-১ সমতা। ২০১৫ সালের পর ওয়ানডে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পেল আইরিশরা।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ২২৯/১০ (৪৮ ওভার) শেফার্ড ৫০, স্মিথ ৪৬, ব্রুকস ৪৩; ম্যাকব্রাইন ৪/৩৬, ইয়ং ৩/৪২, লিটল ২/৪০।

আয়ারল্যান্ড ১৬৮/৫ (৩২.২ ওভার) টেক্টর ৫৪*, ম্যাকব্রাইন ৩৫, পোর্টারফিল্ড ২৬, স্টার্লিং ৩৫; অকিল ২/৫১।

আয়ারল্যান্ড ৫ উইকেটে জয়ী। (বৃষ্টি আইনে লক্ষ্য ৩৮ ওভারে ১৬৮ রান)

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড