• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে লিটন, এবাদত-শরিফুলের উন্নতি

  ক্রীড়া ডেস্ক

১২ জানুয়ারি ২০২২, ১৭:৫৫
লিটন দাস (ছবি: সংগৃহীত)

নিউজিল্যান্ড সফরটি স্বপ্নের মতো কাটিয়েছেন লিটন দাস। স্ট্রোক, পুল শটসহ নান্দনিক ব্যাটিংয়ে মুগ্ধতা ছড়িয়েছেন বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটার। সঙ্গে একটি হাফসেঞ্চুরি ও একটি সেঞ্চুরি। তাতেই আইসিসির টেস্ট ব্যাটারদের র‌্যাংকিং লম্বা লাফ দিয়েছেন লিটন। ১৭ ধাপ এগিয়ে বর্তমানে ১৫তম স্থানে অবস্থান করছেন ডানহাতি এই ব্যাটারের। যা তার ক্যারিয়ার সেরা র‌্যাংকিং।

মাউন্ট মঙ্গানুইতে দুর্দান্ত ব্যাটিং করলেও সেঞ্চুরির আক্ষেপে পুড়তে হয়েছিল লিটনকে। প্রথম ইনিংসে খেলেছিলেন ৮৬ রানের দুর্দান্ত এক ইনিংস। এরপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে ব্যাটারদের ব্যর্থতার দিনে সেঞ্চুরি করেছিলেন তিনি। এতে করে ৬৮৩ রেটিং পয়েন্ট নিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন।

নিউজিল্যান্ড সফর শেষে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মাউন্ট মঙ্গানুই টেস্টের নায়ক এবাদত হোসেন ও পেসার শরিফুল ইসলামের। দুই টেস্টে ৯ উইকেট নিয়ে ১৭ ধাপ উন্নতি করেছেন এবাদত। বর্তমানে তার অবস্থান ৮৮ নম্বরে। ৫ উইকেট নেয়া শরিফুল ৩৪ ধাপ উন্নতি করে পৌঁছে গেছেন ১০৪ নম্বরে।

এদিকে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টেই সেঞ্চুরি তুলে নিয়ে ৩ ইনিংসে ২৪৪ রান করেছেন ডেভন কনওয়ে। এতে করে সিরিজ সেরার পুরস্কারও পেয়েছেন বাঁহাতি এই ব্যাটার। এমন পারফরম্যান্সের পর টেস্ট ব্যাটারদের র‌্যাংকিংয়ে ১৮ ধাপ উন্নতি করে ২৯তম স্থানে উঠে এসেছেন তিনি।

লম্বা সময় পর টেস্ট দলে ফিরেই বাজিমাৎ করেছেন উসমান খাওয়াজা। সিডনি টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করে ম্যাচ সেরা হয়েছেন বাঁহাতি এই ব্যাটার। তাতে আবারও আইসিসির টেস্ট ব্যাটারদের র‌্যাংকিংয়ে জায়গা পেয়েছেন তিনি। ৬২৩ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে তার অবস্থান ২৬তম।

টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন মার্নাস ল্যাবুশেন। আর নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে টপকে তিনে উঠে এসেছেন স্টিভ স্মিথ। দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট। ভারতের বিপক্ষে অপরাজিত ৯৬ রানের ইনিংস খেলার বদৌলতে চার ধাপ এগিয়ে সেরা দশে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার ডিন এলগার।

বাংলাদেশের বিপক্ষে ১১৪ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন কাইল জেমিসন। তাতে আট ধাপ এগিয়ে বোলারদের র‌্যাংকিংয়ে তিনে জায়গা করে নিয়েছেন ডানহাতি এই পেসার। ৬ উইকেট নিয়ে এক ধাপ আগানো কাগিসো রাবাদা রয়েছেন পাঁচে।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড