• সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইনি লড়াইয়ে জিতে টেনিস কোর্টে ফিরলেন জকোভিচ

  ক্রীড়া ডেস্ক

১১ জানুয়ারি ২০২২, ১৭:০৩
ছবি: সংগৃহীত

ক্রীড়া জগত ছাপিয়ে গোটা বিশ্বেই গত কয়েক দিন ধরে আলোচনার কেন্দ্রবিন্দুতে নোভাক জকোভিচ। অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর তার ভিসা বাতিল করে তাকে ইমিগ্রেশন কর্তৃপক্ষের হোটেলে আটকে রাখার ঘটনা নিয়ে শুরু হয় নানা আলোচনা ও সমালোচনা।

অস্ট্রেলিয়ায় প্রবেশের জন্য করোনা প্রতিরোধী টিকা নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ দিতে জকোভিচের ক্ষেত্রে ওই শর্ত শিথিল করে ভিসা দেওয়া হয়েছিল।

টিকা না নিয়েও জোকোভিচের ভিসা পাওয়ার সেই খবরে তীব্র সমালোচনার মুখে পড়ে অস্ট্রেলিয়ার স্কট মরিসনের সরকার। সরকার করদাতাদের ক্ষেত্রে নিয়মের কড়াকড়ি করলেও বিদেশিদের ছাড় দিচ্ছে বলে অভিযোগ ওঠে।

এরপর গত ৬ জানুয়ারি জকোভিচ মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামলে তাকে আটকে দেওয়া হয়। কয়েক ঘণ্টা বসিয়ে রেখে পরে জানানো হয়, অস্ট্রেলিয়ায় আসার ক্ষেত্রে শর্ত পূরণ না হওয়ায় তার ভিসা বাতিল করা হয়েছে, সে কারণে তাকে ফেরত পাঠানো হবে।

এরপর জকোভিচকে সরকারি ব্যবস্থাপনায় একটি হোটেলে ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে রাখা হয়। ফেরত পাঠানো এড়াতে অস্ট্রেলিয়ার হাই কোর্টে আবেদন করেন জকোভিচ।

গতকাল সোমবার (১০ জানুয়ারি) এ বিষয়ে শুনানিতে বিচারক অ্যান্থনি কেলি বলেন, বিমানবন্দরে জোকোভিচকে যেভাবে ঘণ্টার পর ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং যেভাবে তার ভিসা বাতিল করা হয়েছে, তার কোনোটিই ‘যৌক্তিক ছিল না।’

কেলি তার রায়ে বলেন, পাসপোর্ট এবং অন্যান্য কাগজপত্র ফেরত দিয়ে আধা ঘণ্টার মধ্যে জকোভিচকে ছেড়ে দিতে হবে এবং তিনি অস্ট্রেলিয়ায় থাকতে পারবেন।

আদালত থেকে অবিলম্বে মুক্তি পেয়ে এর কয়েক ঘণ্টার মধ্যেই মেলবোর্ন পার্কে অনুশীলনে করতে যান ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী সার্বিয়ান তারকা।

এর মধ্যেই অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী জানান, নিজস্ব ক্ষমতাবলে এখনও ভিসা বাতিল করার এবং টিকা না নেওয়া খেলোয়াড়কে প্রতিযোগিতা থেকে বহিষ্কার করার ক্ষমতা আছে অস্ট্রেলিয়া সরকারের। তবে এসবে কান না দিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের জন্য নিজেকে প্রস্তুত করছেন জকোভিচ।

প্রসঙ্গত, এবারের অস্ট্রেলিয়ান ওপেন জিতলে রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে টপকে পুরুষ খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়বেন জকোভিচ। গত জুলাইয়ে উইম্বলডন জিতে ফেদেরার ও নাদালের ২০ গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড স্পর্শ করেন তিনি।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড