• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়ায় ভিসা জটিলতা থেকে জকোভিচের মুক্তি

  ক্রীড়া ডেস্ক

১০ জানুয়ারি ২০২২, ১৬:০৪
নোভাক জকোভিচ (ছবি: সংগৃহীত)

অবশেষে অস্ট্রেলিয়ার আদালতে ভিসা জটিলতা কাটল নোভাক জোকোভিচের। আদালত থেকে নির্দেশনা এসেছে, দেশটির ভিসা পেতে সমস্যা নেই সার্বিয়ান টেনিস তারকার। হোটেল কোয়ারেন্টিন থেকে ৩০ মিনিটের মধ্যে ছেড়ে দেওয়া হবে তাকে। এতে করে খেলার বাধা কাটল অস্ট্রেলিয়ান ওপেনেও।

করোনা প্রতিরোধী ভ্যাকসিন জটিলতায় অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষের খেলতে না দেওয়া, তথ্যের ঘাটতিতে দেশটিতে ঢুকে বিমানবন্দরে আটকে পড়া, জোরপূর্বক হোটেল কোয়ারেন্টিনে পাঠানো, অজি ও সার্বিয়ান সরকারের বক্তব্য-পাল্টা বক্তব্য, অভিযোগ-আপত্তির ভিড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন জকোভিচ। ভিসা বাতিল করে তাকে চার রাত বিশেষ হোটেলে একরকম রুমবন্দিই রাখা হয়েছিল।

দেশ ত্যাগে বিলম্ব করায় মেলবোর্ন বিমানবন্দরেও আট ঘণ্টা আটকে রাখা হয়েছিল তাকে। পরে নেয়া হয় একটি আশ্রয়কেন্দ্রে। এরপর ভিসা বাতিলের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামেন জকোভিচ। গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার আদালতে আপিলও করেন। ভ্যাকসিন নিয়ম-ছাড়ে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে আবেদন জানান।

ভার্চুয়াল শুনানির শেষে আজ সোমবার (১০ জানুয়ারি) এলো সিদ্ধান্ত। আদালতে মেলবোর্ন বিমানবন্দরের কর্মীদের অভিযোগ প্রত্যাখ্যান হয়েছে। জকোভিচের ভিসা বাতিল করার যে সিদ্ধান্ত অস্ট্রেলীয় সরকার নিয়েছিল, সেটিকেও ‘অযৌক্তিক’ বলেছেন আদালত। জানিয়েছেন ভিসা পেতে বাধা নেই জকোভিচের।

অবশ্য অস্ট্রেলিয়া সরকারের আইনজীবীরা বলছেন অন্য কথা। জানিয়েছেন, দেশটির ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হকার চাইলে ‘নিজস্ব ক্ষমতাবলে’ এখনও জকোভিচের ভিসা বাতিল করতে পারবেন।

গত সপ্তাহে অস্ট্রেলিয়া ওপেনে খেলতে দেশটিতে আসেন আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জকোভিচ। তখন বিমানবন্দরে তার বিরুদ্ধে নন-ভ্যাক্সিনেটেডের অভিযোগ আনা হয়।

অজি ভিসা আইনে, দেশটিতে প্রবেশ করতে হলে প্রত্যেক বিদেশি নাগরিকের করোনার দুই ডোজ টিকা নেওয়া থাকতে হবে। অস্ট্রেলিয়ান ওপেনে খেলার নিয়মেও জোকারের ভ্যাক্সিনেটেড থাকা বাধ্যতামূলক ছিল। কিন্তু বিশেষ ছাড়ের আবেদন করে খেলার পথ খোঁজেন জকোভিচ।

জোকোভিচকে ছাড়ও দেয় অস্ট্রেলিয়া। দেশটিতে প্রবেশের অনুমতি দেয়। তারপর থেকেই সেখানে তীব্র প্রতিক্রিয়ার মধ্যে পরে জোকোভিচ-প্রসঙ্গ। প্রশ্ন ওঠে, টেনিস অস্ট্রেলিয়া তাকে টুর্নামেন্টে খেলার অনুমতি দেয় কীভাবে।

বিপরীত অবস্থান নেয় অজি সরকারও। গত সপ্তাহে জোকোর ভিসা বাতিল ইস্যুতে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান কড়া অবস্থানের কথা। বলেছিলেন, ‘জকোভিচ কোনো বিশেষ কেউ নন। প্রত্যেকের জন্য একই নিয়ম প্রযোজ্য।’

এদিকে সার্বিয়ান সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, টেনিসের শীর্ষ তারকার সঙ্গে অপরাধীর মতো আচরণ করা হচ্ছে।

শেষে জকোভিচের পক্ষেই রায় দিলেন আদালত। ভিসা পাওয়ায় ঘোষণার পর অবশ্য আপত্তি জানানো থামছে না। তীব্র আপত্তি আসছে অজি মন্ত্রীদের থেকেও। অন্যদিকে সার্বিয়ানরা দাবি জানিয়ে চলেছে, ভ্যাকসিন জটিলতা বলে কিছু নেই, জোকোভিচকে না খেলতে দিতেই এই অপরাজনীতির পথ বেছে নিয়েছে অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ।

মেলবোর্নের আশ্রয়কেন্দ্রে কোয়ারেন্টিনে ছিলেন চেক রিপাবলিকের দ্বৈত টেনিসের তারকা রেনাতা ভোরাকোভাও। পরে চিকিৎসকদের ছাড়পত্র না পেয়ে তার ভিসা বাতিল করা হয়েছে। গত শনিবার (৮ জানুয়ারি) অস্ট্রেলিয়া ছেড়েছেন তিনি।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড