• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইংলিশদের আশার প্রদীপ হয়ে জ্বললেন বেয়ারস্টো

  ক্রীড়া ডেস্ক

০৭ জানুয়ারি ২০২২, ১৫:২১
জনি বেয়ারস্টো (ছবি: সংগৃহীত)

সিডনিতে অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টেও ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেননি ইংল্যান্ডের টপঅর্ডার। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৪১৬ রানের বিপরীতে ব্যাটিংয়ে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংলিশদের ব্যাটিং লাইনআপ। এর মধ্যেও ইংল্যান্ডের আশার প্রদীপ হয়ে জ্বলছেন জনি বেয়ারস্টো। এই ডানহাতি ব্যাটারের সেঞ্চুরিতে এখনো লড়াইয়ে টিকে রয়েছে সফরকারীরা।

দলীয় ৩৬ রানের মধ্যে চার টপ অর্ডারকে হারিয়ে বেশ চাপে পড়েছিল ইংল্যান্ড। তাতে এই টেস্টেও শঙ্কার মেঘ জমতে শুরু করেছিল সিরিজে ইতোমধ্যে ৩-০ তে পিছিয়ে থাকা ইংল্যান্ড শিবিরে। দলের যখন ফলোঅনের শঙ্কায় তখন ব্যাট হাতে জ্বলে উঠলেন বেয়ারস্টো। পঞ্চম উইকেটে বেন স্টোকসকে নিয়ে গড়েন ১২৮ রানের জুটি। এরপর পর লোয়ার অর্ডারের মার্ক উডের সঙ্গে ৭২ রান তুলে ইংলিশদের ফলোঅনের শঙ্কা থেকে বাঁচিয়েছেন তিনি।

সিডনিতে অস্ট্রেলিয়ার ৮ উইকেটে ৪১৬ রানের জবাবে ৭ উইকেটে ২৫৮ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে ইংল্যান্ড। এখনও ১৫৮ রানে পিছিয়ে রয়েছে তারা। উইকেটে এখনও টিকে রয়েছেন সেঞ্চুরিয়ান বেয়ারস্টো।

এই টেস্টে প্রতিদিনই বাগড়া দিচ্ছে বৃষ্টি। তৃতীয় দিনেও তার ব্যতিক্রম হয়নি, খেলা হয়েছে ৬৫ ওভার। ৫ ওভারে বিনা উইকেটে ১৩ রান নিয়ে খেলতে নেমেছিল ইংল্যান্ড। এরপর ৪ উইকেটে ৩৬ রান নিয়ে তৃতীয় দিনের লাঞ্চ বিরতিতে যায় জো রুটের দল। এরপর সারাদিনে তারা যোগ করেছে ২৪৫ রান, উইকেট হারিয়েছে ৭টি।

দিনের শুরুতে প্রথম কয়েকটা ওভার দেখেশুনেই খেলেছিলেন হাসিব হামিদ আর জ্যাক ক্রলি। কিন্তু বেশিক্ষণ স্বস্তি থাকেনি। ৩৯ বলে ৩ রান করা হাসিব হামিদকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করেন মিচেল স্টার্ক। তারপরই মড়ক লাগে দলটির।

৫৫ বলে ব্যক্তিগত ১৮ রানে বোল্ড হন ক্রলিও। তার উইকেটটি নেন চমক দেখিয়ে এই সিরিজেই অভিষেক হওয়া স্কট বোল্যান্ড। ইংল্যান্ডের বিপর্যয় আরও ঘণীভূত হয় বরাবরের ভরসা জো রুটও বোল্যান্ডকে উইকেট দিয়ে আসলে। রানের খাতা খোলার আগেই দ্বিতীয় স্লিপে ক্যাচ হন ইংলিশ দলপতি।

পরের ওভারে ডেভিড মালানকে (৩) তুলে নেন ক্যামেরুন গ্রিন। তবে বিরতির পর বেয়ারস্টো-স্টোকসের জুটিতে লড়াইয়ে ফেরে সফরকারি দল। দ্বিতীয় সেশনে অজি বোলারদের বিপক্ষে বেশ ভালোই প্রতিরোধ গড়ে তোলেন এই দুই ব্যাটার।

তৃতীয় সেশনে ফের চেপে ধরে অস্ট্রেলিয়া। ১২৮ রানের বড় জুটি গড়ে নাথান লিয়নের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন বেন স্টোকস। ৯১ বলে ৯ বাউন্ডারি আর এক ছক্কায় ইংলিশ অলরাউন্ডার করেন ৬৬ রান।

এরপর দ্রুত জস বাটলারকে হারিয়ে বসে ইংল্যান্ড। ১৭৩ রানে ৬ উইকেট হারিয়ে তখন ফলোঅনের শঙ্কায় তারা।

তবে ঝড়ো ব্যাটিংয়ে সেই শঙ্কা উড়িয়ে দিয়েছেন মার্ক উড। অষ্টম উইকেটে ৭২ বলে ৭২ রানের জুটি গড়েন বেয়ারস্টো-উড। মারমুখী উডকে (৪২ বলে ৪১) বাউন্সারে পরাস্ত করে অবশেষে ফেরান কামিন্স। বল ব্যাটে লেগে হেলমেটে আঘাত করার পর নাথান লিয়ন ক্যাচ নিলে আম্পায়ার সাড়া দেননি। রিভিউ নিয়ে জিতে যায় অস্ট্রেলিয়া।

তারপরও দাঁতে দাঁত চেপে সেঞ্চুরি তুলে নিয়েছেন বেয়ারস্টো। ১৪০ বলে ৮ বাউন্ডারি আর ৩ ছক্কায় ১০৩ রানে অপরাজিত রয়ে গেছেন তিনি। সঙ্গে ৪ রান নিয়ে ব্যাটিংয়ে জ্যাক লিচ।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড