• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভ্যাকসিন কান্ডে অস্ট্রেলিয়ায় অভিবাসন কেন্দ্রে বন্দি জকোভিচ

  ক্রীড়া ডেস্ক

০৭ জানুয়ারি ২০২২, ১৪:৫১
নোভাক জকোভিচ (ছবি: সংগৃহীত)

অস্ট্রেলিয়ান ওপেন শুরুর আগেই আলোচনার খোরাক হয়েছেন নাম্বার ওয়ান টেনিস তারকা নোভাক জকোভিচ। ভ্যাকসিন জটিলতায় মেলবোর্নে তার থাকা না থাকার আলোচনা এখন তুঙ্গে। টিকা নিয়েছেন কি না, বিষয়টি খোলাসা না করায় জকোভিচকে অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে দেওয়া হবে না বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার টেনিস কর্তৃপক্ষ। ডিফেন্ডিং চ্যাম্পিয়নের ভিসা বাতিল করে অভিবাসন কেন্দ্রে আবদ্ধ রেখেছে তারা।

যা ঘিরে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে জল ঘোলা হচ্ছে। এদিকে অন্যতম সেরা টেনিস তারকার জন্য অস্ট্রেলিয়ার কাছে ভালো একটি হোটেল প্রত্যাশা করেছেন সার্বিয়ার পররাষ্ট্র সচিব নেমাঞ্জা স্টারোভিচ। সেজন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বরাবর চিঠিও দেওয়া হয়েছে।

‘আমরা আশা করি আমাদের রাষ্ট্রদূত ব্যক্তিগতভাবে তার সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেবেন। সে কোনো অপরাধী নয়। অবৈধ অভিবাসীও নয়।’

১৭ জানুয়ারি কোর্টে গড়াবে অস্ট্রেলিয়ান ওপেন। ভ্যাকসিন জটিলতায় আসরে অংশ নিতে পারছেন না জকোভিচ। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী ভ্যাকসিন নিয়েছেন কি না সেই তথ্য দেননি তিনি। সেটা নিয়েই এতদূর গড়িয়েছে পরিস্থিতি।

এদিকে সার্বিয়ানদের দাবি, ভ্যাকসিন জটিলতা বলে কিছু নয়, জকোভিচকে না খেলতে দিতেই এই অপরাজনীতির পথ বেছে নিয়েছে অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ।

এর আগে গতকাল বৃহস্পতিবার (৭ জানুয়ারি) অস্ট্রেলিয়ার আদালতে আপিল করেছেন জোকোভিচ। দেশ ত্যাগ করতে বিলম্ব করায় মেলবোর্ন বিমানবন্দরে আট ঘণ্টা আটকে রাখা হয়েছিল তাকে। পরে নেওয়া হয় একটি অভিবাসন কেন্দ্রে। তাতে ভিসা বাতিলের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামার সিদ্ধান্ত নেন জকোভিচ। শেষে আগামী সোমবার পর্যন্ত দেশটিতে থাকার অনুমতি দেয় অস্ট্রেলিয়া সরকার। যা পার হতেই ভিসা বাতিল করবে কর্তৃপক্ষ। অজি স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট অবশ্য বলেছেন ভিন্ন কথা, বৃহস্পতিবারই জকোভিচের ভিসা বাতিল করা হয়েছে বলে জানান তিনি।

আদালতে আপিল করে ভ্যাকসিন নিয়ম-ছাড়ে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে আবেদন দিয়েছেন জকোভিচ। বিশেষ এই ভ্যাকসিন ছাড় জনমতে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করে। অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, ‘জোকোভিচ কোনো বিশেষ কেউ নন। প্রত্যেকের জন্য একই নিয়ম প্রযোজ্য।’

জোকো ইস্যুতে দুভাগে ভাগ এখন অস্ট্রেলিয়া ও টেনিস বিশ্ব। একটা অংশ মনে করছে ভ্যাকসিন রাজনীতির শিকার জোকাভিচ, অন্য পক্ষের মত নিয়ম সবার জন্যই এক থাকা উচিত।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড