• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্লো ওভার রেটের নিয়মে আরও কঠোর আইসিসি

  ক্রীড়া ডেস্ক

০৭ জানুয়ারি ২০২২, ১৩:৫৫
মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (ছবি: সংগৃহীত)

স্লো ওভার রেটের কারণে দলগুলোকে শাস্তি দিয়ে থাকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শাস্তির বিধান থাকলেও নিয়মে পরিবর্তন আনছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। বিগত সময়গুলোতে ম্যাচের পরে শাস্তি দেয়া হলেও এখন থেকে টি-টুয়েন্টিতে ম্যাচ চলাকালেই শাস্তি দেবেন আম্পায়াররা।

ম্যাচের পরিস্থিতি বিবেচনায় প্রায়শই ফিল্ডারদের অবস্থান পরিবর্তন করে থাকেন অধিনায়ক। কখনো কখনো প্রতি বলেই ফিল্ডারদের অবস্থান পরিবর্তন করতে দেখা যায়। এ ছাড়া বোলিং প্রান্তে সতীর্থের সঙ্গে পরামর্শ করে সময়ক্ষেপণ করতে দেখা যায়।

সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে নির্ধারিত সময়ের নির্ধারিত ওভার সম্পন্ন করতে না পারায় ম্যাচ শেষে গিয়ে জরিমানা গুনতে হয় পুরো দলকে। আইসিসির নতুন নিয়মেও স্লো ওভার রেটের কারণে শাস্তি পেতে হবে দলগুলোকে।

সেক্ষেত্রে ম্যাচ চলাকালীনই সেই শাস্তি প্রয়োগ করবেন অন ফিল্ড আম্পায়ার। নতুন নিয়মে নির্ধারিত সময়ের মাঝে নির্ধারিত ওভার সম্পন্ন করতে না পারলে দেওয়া হবে আরেক শাস্তি। সেক্ষেত্রে ইনিংসের বাকি সময়ে ৩০ গজের বাইরে যে কয়জন ফিল্ডার রাখতে পারবেন তার চেয়ে একজন কম রাখতে হবে।

আগামী ১৬ জানুয়ারি স্যাবিনা পার্কে আয়ারল্যান্ডকে আতিথেয়তা দেবে ওয়েস্ট ইন্ডিজ। সেই ম্যাচ থেকেই কার্যকর হবে আইসিসির নতুন এই নিয়ম। পুরুষদের পাশাপাশি নারী ক্রিকেটেও এমন নিয়ম কার্যকর করা হবে। যার শুরুটা হবে দক্ষিণ আফ্রিকা নারী এবং ওয়েস্ট ইন্ডিজ নারী দলের ম্যাচ দিয়ে।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড